ফোনে আড়িপাতা হচ্ছে কি না, কীভাবে বুঝবেন?

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

প্রযুক্তিভরা এই বিশ্বে কারো ফোন ট্যাপ করাটা খুব সহজ। এক্ষেত্রে হ্যাকাররা মোবাইলের নেটওয়ার্ক হ্যাক করার ঝামেলায় না গিয়ে সরাসরি মোবাইলের ভালনারেবিলিটি বা দুর্বলতা খুঁজে বের করে। ফলে আপনার অজান্তেই অপরপক্ষ ফোনটিকে ট্যাপিং ডিভাইসে পরিণত করে ফেলে।

কিন্তু এ থেকে রক্ষা পাওয়ার উপায় কী? সতর্ক থাকলে অনেক সমস্যা থেকেই বাঁচা যায়। ফোনে আড়ি পাতছে কি না, তা বোঝার জন্য কিছু কৌশল রয়েছে, সঠিকভাবে অনুসরণ করলে বুঝতে পারবেন আপনার ফোন ট্যাপ করা হচ্ছে কি না।

অস্বাভাবিক ব্যাকগ্রাউন্ড নয়েজ

ফোন ট্যাপ করা হলে বিশেষ করে ফোন করার সময় বা কথা বলার সময় অদ্ভুত রকমের ব্যাকগ্রাউন্ড নয়েজ বা শব্দ শুনতে পাওয়া যায়। আপনি যদি বিপবিপ শব্দ বা আজব রকমের শব্দ অনর্গল শুনতে পান, হতে পারে আপনার ফোনে অন্য কেউ আড়ি পেতেছে।

বিশেষ করে যখন আপনি কথা না বলে চুপ থাকেন, সে সময়ও যদি ফোনে কোনও রকম বাজে শব্দ আসে, তাহলে হতে পারে আপনি ফোন ট্যাপিং-এর শিকার হয়েছেন। তাছাড়া যদি দুপ্রান্তের নেটওয়ার্ক বার ফুল থাকা সত্ত্বেও যদি কল চলাকালীন ক্রমাগত ভয়েস ব্রেক হতে থাকে তাহলে তা ফোন ট্যাপিং-এর কারণে হতে পারে।

ব্যাটারি লাইফ চেক করুন

হঠাৎ করে যদি আপনার ফোনের ব্যাটারির চার্জ অস্বাভাবিকভাবে কমে যায়, তবে তা আপনার ফোন ট্যাপ হওয়ার আরও একটি মূল লক্ষণ। আপনার ফোন কল একটি অ্যাপের সাহায্যে তৃতীয়পক্ষের কাছে পাঠানোর সময় ফোনের ব্যাটারির চার্জ দ্বিগুণ ক্ষয় হয় আর এর জন্যই ফোন ট্যাপ করা হলে ফোনের ব্যাটারির চার্জ দ্রুত ফুরিয়ে যেতে পারে এবং ফোন অস্বাভাবিক গরম হয়ে উঠতে পারে।

তবে স্মার্টফোনে একসঙ্গে অনেক অ্যাপলিকেশন অন থাকলেও এমনটা হতে পারে। ফোনটি শাট ডাউন করে দেখুন আপনার ফোন ট্যাপ বা মনিটর করা হলে অবশ্যই ফোনে আজব আজব শব্দ শুনতে পাবেন। কখনো ফোন দ্রুত গরম হয়ে উঠবে। কিংবা আপনার ফোন কোনো কারণ ছাড়াই রিস্টার্ট হতে শুরু হবে। হতে পারে আপনার ফোনে হঠাৎ আলো জ্বলে উঠতে পারে। এসব হলে বুঝতে হবে আপনার ফোনে নিশ্চয়ই কোনো রিমোট অ্যাকসেস রয়েছে।

অর্থাৎ বাইরে থেকে কেউ আপনার ফোন নিয়ন্ত্রণ করছে। বিষয়টিতে নিশ্চিত হতে আপনার ফোনটি শাট ডাউন করে দেখুন। যদি সম্পূর্ণ ফোন শাট ডাউন হওয়ার পরেও স্ক্রীনে আলো জ্বলে থাকে বা শাট ডাউন নিতে অনেক দেরি হয় কিংবা শাট ডাউন ফেইল হয়ে যায়, তাহলে বুঝতে হবে অবশ্যই কোন সমস্যা রয়েছে। তবে সেসব সাধারণ যান্ত্রিক সমস্যা কি না, সেটাও ভেবে দেখুন।

ইলেকট্রনিক ইন্টারফেরেন্স চেক করুন

আপনার ফোন থেকে কল করা হলে ফোনটি যদি কোনও স্পিকারের সামনে থাকে, সে ক্ষেত্রে স্পিকারে বিজবিজ শব্দ করতে শুরু করে দেয়। তাছাড়া আপনার ল্যাপটপ, আলাদা ফোন বা টিভিতেও বিপবিপ আওয়াজ শোনা যেতে পারে।

যদি দেখেন, ফোন থেকে কল না করলেও আপনার ফোন স্পীকারের সামনে বা টিভির সামনে নিয়ে গেলে ওই রকম বিজবিজ আওয়াজ পাওয়া যাচ্ছে, তাহলে বুঝতে হবে অবশ্যই সমস্যা রয়েছে বা আপনার ফোন কেউ ট্যাপ করে রেখেছে। হঠাৎ ফোন বিল বেড়ে যাওয়া ‘স্প্যাইং অ্যাপ’ গুলো মোবাইলের সেলুলার ডাটা ইউজ করতে পারে।

যদি আপনার মোবাইলে ডাটা প্ল্যান অ্যাক্টিভ করা না থাকে, সেক্ষেত্রে ফোনের বিল প্রচণ্ড হারে বেড়ে যেতে পারে। আপনি যদি পোস্ট পেইড প্ল্যান ব্যবহার করেন, সে ক্ষেত্রে মাসের শেষে মোটা অঙ্কের বিল চলে আসতে পারে। এ ক্ষেত্রে ফোন বিলের বিস্তারিত তথ্য হাতে পেলে যাচাই করে দেখতে পারেন কোনও অসঙ্গতি রয়েছে কিনা! প্রিপেইড নম্বরের ক্ষেত্রে অবশ্য তেমন কোনও উপায় নেই।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply