মিলনের সময় মাস্ক ব্যবহারের পরামর্শ দিয়েছে সুইডেন সরকার

0

আন্তর্জাতিক ডেস্ক:

দ্বিতীয় ধাপে স্ক্যান্ডিনেভিয়ার সুইডেন, নরওয়ে ও ডেনমার্কসহ ইউরোপের প্রায় সব দেশেই করোনা সং’ক্রমণের হার আবার বেড়ে চলেছে। সংক্র’মণ শুরু হওয়ার দিন থেকে অদ্যাবধি বিশ্বের স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞরা কোভিড-১৯ থেকে রক্ষা পাওয়ার জন্য জনগণের প্রতি বিভিন্ন ধরণের পরামর্শ দিয়েছেন এবং ক্ষেত্র বিশেষে এসব পরামর্শ মানতে সরকার কঠোর ব্যবস্থাও গ্রহণ করেছেন।

সম্প্রতি সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তর থেকে নতুন এক পরামর্শ দেওয়া হয়েছে। সেখানে বলা হয়েছে, মিলিত হওয়ার সময় নারী-পুরুষের মুখে মাস্ক ব্যবহার করা উত্তম। সুইডেনের স্বাস্থ্য অধিদপ্তরের রাষ্ট্রীয় মহামা’রী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম এই পরামর্শ দিয়েছেন। তিনি উক্ত সময় মাস্ক ব্যবহার ছাড়াও চুমু না খাওয়ারও পরামর্শ দিয়েছেন।

করোনাকালে মিলনের বিষয়টি যথেষ্ট জটিল হতে পারে, বিশেষ করে তাদের জন্য, যাদের সুনির্দিষ্ট কোনো সঙ্গী নেই বা যাদের সঙ্গী পেশাগতভাবে এবং কোনোভাবে কারণে সং’ক্রমিত হওয়ার ঝুঁ’কিতে থাকেন, তাদের জন্য এই পরামর্শটি সবচেয়ে বেশি প্রযোজ্য বলে মন্তব্য করেন সুইডেনের রাষ্ট্রীয় মহামা’রী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম।

তিনি আরো বলেন, বর্তমান পরিস্থিতি মোকাবেলার জন্য জৈ’বিক চাহিদা পূরণের কাজটি সম্ভব হলে নিজে নিজেই সমাধান করা বুদ্ধিমানের কাজ হবে। তারপরেও কেউ যদি এমন কারো সাথে মিলিত হন যিনি কোভিড-১৯ এর ঝুঁ’কিতে আছেন অথবা সঙ্গী নন, তাহলে তারা চুমু পরিহার করবেন। ঘনিষ্ট সময়ে মুখোমুখি অবস্থান থেকেও বির’ত থাকবেন। এছাড়া উক্ত সময় মাস্ক ব্যবহার করতে হবে এমনভাবে, যাতে একইসাথে মুখ এবং নাক ঢাকা থাকে।

উল্লেখ্য, কিছুদিন পূর্বে ঠিক একই ধরণের পরামর্শ দিয়েছিলেন কানাডার রাষ্ট্রীয় প্রধান স্বাস্থ্য বিশেষজ্ঞ।

থেরেসা ট্যাম অ্যালকোহলিক পানীয় সেবন করা থেকেও বির’ত থাকতে বলেন। তার মতে, এতে স্বাভাবিক চিন্তাক্ষমতা হ্রাস পায় এবং এ কারণে কোভিড-১৯ বিষয়ক যাবতীয় করণীয়ের ব্যাপারে ভুল করাটা তখন স্বাভাবিক। সেজন্য বর্তমানের এই সময় এ থেকে বির’ত থাকা উচিত।

সিমেন এর মাধ্যমে শরীরে করোনা ছড়াতে পারে বলে মনে করেন না সুইডেনের রাষ্ট্রীয় মহামা’রী বিশেষজ্ঞ থেরেসা ট্যাম। তবে অধিকতর সাবধানতা অবলম্বনের জন্য এবং নিরাপদ থাকার লক্ষ্যে কন্ডম ব্যবহারের ওপরেও তিনি গুরুত্বারোপ করেন। কালেরকণ্ঠ।

শেয়ার করুন !
  • 30
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply