জরিপ: ৮০% তরুণ রাজনীতিবিমুখ, ৫১.৩% চায় শেখ হাসিনা আসুক আবারও

0

সময় এখন ডেস্ক:

বাংলাদেশের চলমান রাজনীতির প্রতি আস্থা নেই এবং পছন্দ করেন না ৮০ শতাংশ তরুণ ভোটার। তবে এদের মধ্যে ৫১ দশমিক ৩ শতাংশ তরুণ ভোটার আবারও আওয়ামী লীগকে ক্ষমতায় দেখতে চায়। তবে ৩০ দশমিক ২ শতাংশ তরুণ ভোটার ক্ষমতায় চায় অন্য কোনো দলকে। কলরেডি নামের একটি সংগঠন তরুণ ভোটারদের ওপর জরিপ চালিয়ে এমন তথ্য দিয়েছে।

সংস্থাটির জরিপ অনুযায়ী, ৬৮ দশমিক ৩ শতাংশ তরুণ ভোটার প্রধানমন্ত্রী শেখ হাসিনার কার্যক্রমে সন্তুষ্ট। দেশের ১২টি জেলার ২১টি শিক্ষা প্রতিষ্ঠানের ১ হাজার ১শ’ ৮৬ জন শিক্ষার্থীর ওপর এই জরিপ চালানো হয়।

জরিপের ফলাফল উপস্থাপন করেন অস্ট্রেলিয়া প্রবাসী ডক্টর আবুল হাসনাৎ মিল্টন। তিনি বলেন, বর্তমানে দেশের ৮০ শতাংশ তুরুণ রাজনীতি পছন্দ করে না। তবে এদের মধ্যে ৫১ দশমিক ৩ শতাংশ তরুণই বর্তমান সরকারকে পুনরায় নির্বাচিত করতে চায়। এছাড়া তরুণ ভোটারদের মধ্যে ৬৮ দশমিক ৩ শতাংশ প্রধানমন্ত্রী শেখ হাসিনার কর্মকাণ্ডে সন্তোষ প্রকাশ করেছেন। জরিপে অংশ নেওয়া তরুণদের মধ্যে ৫৩ দশমিক ৫ শতাংশ মনে করেন, আসন্ন জাতীয় সংসদ নির্বাচন অতীতের সব নির্বাচনের চাইতে অধিক সুষ্ঠু হবে।

গবেষণামূলক এই প্রতিবেদনে বলা হয়েছে, বর্তমানে ৮০ লাখ থেকে ১ কোটি তরুণ ভোটার রয়েছে। এদের মধ্যে ৩০ দশমিক ২ শতাংশ বর্তমান সরকারকে চায় না। ১৮ দশমিক ৫ শতাংশ ভোটের বিষয়ে এখনও সিদ্ধান্ত নেয়নি।

কোটা সংস্কার ও নিরাপদ সড়কের দাবিতে আন্দোলনের প্রভাব এবারের নির্বাচনে পড়বে কিনা- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে গবেষক ড. আবুল হাসনাত মিল্টন বলেন, ‘নিরাপদ সড়কের বিষয়ে সরকারের ওপর অসন্তুষ্ট ২ দশমিক ৫ শতাংশ এবং কোটা সংস্কার আন্দোলনের ফলে অসন্তুষ্ট ২ দশমিক ৮ শতাংশ তরুণ ভোটার।

তিনি বলেন, তরুণ প্রজন্ম চায় দেশের উন্নয়ন। তারা দুর্নীতিমুক্ত দেশ ও সমাজ প্রত্যাশা করে।

সংবাদ সম্মেলনে আরও উপস্থিত ছিলেন কলেরেডির চিফ অপারেটিং অফিসার আজাদ আবুল কালাম প্রমুখ।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  • 0
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!