তুরস্কের সব ধরনের পণ্য বর্জনের ডাক দিল সৌদি আরব

0

আন্তর্জাতিক ডেস্ক:

সৌদি আরবের ব্যবসায়ীদের সংগঠন সৌদি চেম্বার অব কমার্স তুরস্ক থেকে আসা এবং তুরস্কের প্রতিষ্ঠানগুলোতে উৎপাদিত ‘সব ধরনের পণ্য’ বর্জনে দেশটির নাগরিকদের প্রতি জোর আহ্বান জানিয়েছে।

এর আগে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান বলেছেন, আরব উপসাগরীয় দেশগুলোর নীতি মধ্যপ্রাচ্যকে অ’স্থিতিশীল করছে। তার এমন বক্তব্যের প্রতিক্রিয়ায় এ আহ্বান জানায় সৌদি কর্তৃপক্ষ।

সৌদি চেম্বার অব কমার্সের প্রধান আজলান আল আজলান এক টুইট বার্তায় বলেন, তুরস্কের সবকিছু বর্জন করা, হোক সেটা আমদানিকৃত পণ্য, তুর্কি বিনিয়োগ কিংবা পর্যটন সংক্রান্ত বিষয়- প্রত্যেক সৌদি ব্যবসায়ী এবং ভোক্তাদের দায়িত্ব।

তিনি আরো বলেন, আমাদের সরকার, দেশ এবং নাগরিকদের বিরু’দ্ধে তুরস্কের অ’ব্যাহত শ’ত্রু মনোভাবাপন্ন আচরণের জন্য এটা করা উচিত।

উল্লেখ্য, ২০১৮ সালে ইস্তাম্বুলে অবস্থিত সৌদি কনস্যুলেটে ওয়াশিংটন পোস্টের কলামিস্ট জামাল খাসোগিকে হ’ত্যার পর সৌদি আরবের সঙ্গে তুরস্কের সম্পর্কের গুরুতর অবনতি হয়। সম্প্রতি ইসরায়েলের সঙ্গে আনুষ্ঠানিক কূটনৈতিক সম্পর্ক স্থাপন করায় সংযুক্ত আরব আমিরাত ও বাহরাইনের কড়া সমালোচনা করেন তুর্কি প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। এমনকি কূটনৈতিক সম্পর্ক ছি’ন্ন করারও হুঁশিয়ারি দেন তিনি।

আবারও কোয়ারান্টাইনে মালয়েশিয়ার প্রধানমন্ত্রী

১৪ দিনের জন্য আবারও হোম কোয়ারান্টাইনে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন মালয়েশিয়ার প্রধানমন্ত্রী তান সেরি মুহিউদ্দিন ইয়াসিন। গত সোমবার (৫ অক্টোবর) প্রধানমন্ত্রীর দপ্তরের এক বিবৃতিতে বলা হয়, গত সপ্তাহে প্রধানমন্ত্রীর সঙ্গে সভায় অংশ নিয়েছিলেন দেশটির ধর্ম বিষয়ক মন্ত্রী জুলকিফলি মোহামাদ আল-বাকরি। যার কোভিড-১৯ পজেটিভ ধরা পড়েছে।

মূলত এরপরই প্রধানমন্ত্রীর কোয়ারান্টাইনে যাওয়ার ঘোষণা আসে। স্বাভাবিকভাবেই তিনি আক্রা’ন্ত হওয়ার শ’ঙ্কায় আছেন। এজন্য আগামী ২ সপ্তাহের জন্য স্বেচ্ছায় হোম কোয়ারান্টাইনে থাকার সিদ্ধান্ত নিয়েছেন তিনি।

ইতোমধ্যেই প্রধানমন্ত্রী মহিউদ্দিন ইয়াসিনের করোনা পরীক্ষা করা হয়েছে কয়েকবার। তবে তার দেহে এ ভাইরাসের উপস্থিতির কোনও প্রমাণ মেলেনি। তারপরও সেদিনের সভায় উপস্থিত সবাইকে ১৪ দিনের জন্য কোয়ারান্টাইনে থাকার নির্দেশনা দেওয়া হয়েছে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!