উইঘুর মুসলিমদের মাথা ন্যাড়া করে চুল রপ্তানি করছে চীন!

0

আন্তর্জাতিক ডেস্ক:

দীর্ঘদিন ধরেই জিনজিয়াং প্রদেশে বসবাসকারী উইঘুর মুসলিমদের ওপর নির্যা’তন চালিয়ে যাচ্ছে বলে অভিযোগ রয়েছে চীনের বিরু’দ্ধে। জোর করে ডিটেনশন ক্যাম্প বা সংশোধনাগারে আটকে রাখার পাশাপাশি উইঘুর নারীদের ওপর যৌ* নিপী’ড়ন চালানোর অভিযোগও রয়েছে।

এমনকি জোর করে নারীদের এ’বর্শন করানোর খবরও সামনে এসেছে। এবার চীনের বিরু’দ্ধে জিনজিয়াং প্রদেশের বিভিন্ন প্রান্তের ডিটেনশন ক্যাম্পে আটক উইঘুর মুসলিমদের মাথা ন্যাড়া করে সেই চুল বিদেশে রপ্তানির অভিযোগ উঠেছে।

বেশ কিছু মানবাধিকার সংস্থা এ বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে। তারা বলছে, চীন সম্ভবত উইঘুর মুসলিমদের চুল বিভিন্ন দেশে বিক্রি করছে। যদিও এই বিষয়টি যাচাই করা সম্ভব হয়নি। তবে এমন অভিযোগ ওঠার পর সম্প্রতি যুক্তরাষ্ট্র ও ইউরোপের বেশ কয়েকটি দেশ চীন থেকে মানুষের চুল আমদানি বন্ধ করে দিয়েছে বলে জানা গেছে।

আন্তর্জাতিক বিভিন্ন সংবাদমাধ্যমে প্রকাশিত খবর অনুযায়ী, কয়েক মাস ধরে চীন জিনজিয়াংয়ের ডিটেনশন ক্যাম্পে থাকা উইঘুর মুসলিমদের মাথা ন্যাড়া করে দিচ্ছে। সেখানে থাকা এক ব্যক্তি তাদের ওপর হওয়া নির্যা’তনের বিশদ বর্ণনা দিয়েছেন। জোর করে সেখানকার আটককৃতদের চুল কেটে নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন তিনি।

এরপরই জানা যায়, এসব চুল যথাযথ প্রক্রিয়ার মাধ্যমে রপ্তানির উপযোগী করে যুক্তরাষ্ট্রসহ বিশ্বের বিভিন্ন দেশে বিক্রি করছে চীন। এমন খবর সামনে আসতেই যুক্তরাষ্ট্রের শুল্ক ও সীমান্ত সুরক্ষা কর্তৃপক্ষ চীন থেকে আমদানি করা মানুষের চুল দেশে প্রবেশের বিষয়ে নিষে’ধাজ্ঞা জারি করেছে।

গত জুন মাসে মোট ১৩ টন চুল সিজ করা হয়েছে। ইতোমধ্যেই চীনের বেশ কয়েকটি কোম্পানির বিরু’দ্ধে ব্যবস্থা নিতে শুরু করেছে ওয়াশিংটন।

যুক্তরাষ্ট্রে মানুষের চুলের প্রচুর চাহিদা রয়েছে। শুধু ২০১৮ সালেই আড়াই বিলিয়ন ডলারের ব্যবসা হয়েছে দেশটিতে। এর মধ্যে বেশিরভাগই চীন থেকে আমদানি করা হয়েছিল। ২০১৭ সাল থেকেই চীনের জিনজিয়াং প্রদেশের ইন্ড্রাস্ট্রিয়াল পার্কের চুল যুক্তরাষ্ট্রে বিক্রি হচ্ছিল।

শেয়ার করুন !
  • 108
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!