৪ বছরে ডাকসেবায় ৫০ ধাপ পিছিয়েছে বাংলাদেশ!

0

সময় এখন ডেস্ক:

ইউনিভার্সাল পোস্টাল ইউনিয়নের (ইউপিইউ) সমন্বিত উন্নয়ন সূচকের বার্ষিক র‌্যাংকিংয়ে আবারো ১১ ধাপ পিছিয়েছে বাংলাদেশ।

গত বছর বাংলাদেশের অবস্থান ছিল ১১৭ নম্বরে। চলতি বছর আবারো ১১ ধাপ পিছিয়ে ১২৮ নম্বরে অবস্থান করছে বাংলাদেশের ডাকবিভাগ। অন্যদিকে ৪ বছরের ব্যবধানে বাংলাদেশ হারিয়েছে ৫০ পয়েন্ট। ২০১৭ সালে বাংলাদেশের অবস্থান ছিল ৭৮-এ।

সম্প্রতি প্রকাশিত চলতি বছরের ইন্টিগ্রেটেড ইনডেক্স ফর পোস্টাল ডেভেলপমেন্ট (২ আইপিডি) রিপোর্টে ইউপিইউ সদস্যভুক্ত ১৭০টি দেশের মধ্যে ১৫.৮০ পয়েন্ট পেয়ে বাংলাদেশ ডাক বিভাগের অবস্থান নেমে গেছে ১২৮ নম্বরে।

অন্যদিকে এবারও র‌্যাংকিংয়ে সেরা অবস্থানটি ধরে রেখেছে সুইজারল্যান্ড।

সুইজারল্যান্ডর পরে সেরা ১০ দেশের মধ্যে রয়েছে যথাক্রমে- অস্ট্রিয়া, জার্মানি, নেদারল্যান্ডস, জাপান, ফ্রান্স, যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা ও সিঙ্গাপুর। সর্বনিম্ন অবস্থানে রয়েছে আফ্রিকার দেশ মালি।

প্রতিবেদনে ৫টি দেশের ডাকসেবাকে আঞ্চলিক চ্যাম্পিয়ন হিসেবে চিহ্নিত করা হয়েছে। দেশগুলো হচ্ছে- সিঙ্গাপুর (১০ম), পোল্যান্ড (১৩ তম), ব্রাজিল (৪৫ তম), তিউনিশিয়া (৪৬ তম) ও ঘানা (৫৭ তম)। সূত্র: ইউপিইউ

‘বিচারহীনতার সংস্কৃতি বিএনপির হাত ধরেই চালু হয়েছিল’

বিএনপির হাত ধরেই দেশে বিচারহীনতার সংস্কৃতি চালু হয়েছিল বলে মন্তব্য করেছেন আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

বুধবার (১৪ অক্টোবর) দুপুরে রাজধানীর সংসদ ভবন এলাকায় নিজের সরকারি বাসভবনে এক সংবাদ সম্মেলনে তিনি এ মন্তব্য করেন।

অ’নিয়ম, দুর্নীতি ও সামাজিক অপরাধের বিরু’দ্ধে সরকারের অবস্থান কঠোর উল্লেখ করে ওবায়দুল কাদের বলেন, নারীর প্রতি অব’মাননা ও ধ* এর বিরু’দ্ধে বিদ্যমান আইনে মৃ’ত্যুদ’ণ্ডের বিধান যুক্ত করে অধ্যাদেশ জারি করার মধ্যদিয়ে সরকারের কঠোর মনোভাবের প্রতিফলন ঘটেছে। আইনের বিধান কঠোরভাবে কার্যকর হলে অপরাধীরা ভ’য় পাবে এবং এসব অপরাধ নিয়ন্ত্রণে আসবে।

সমাজের সব স্তরের মানুষকে ঐক্যবদ্ধ হয়ে অপরাধীদের আশ্রয়- প্রশ্রয়দান বন্ধ করতে হবে এবং তাদের রাজনৈতিক আশ্রয়ের পথও চিরতরে বন্ধ করার আহ্বান জানান ওবায়দুল কাদের।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!