সরকারকে চাপে রাখতে বিরোধীরা যে কৌশল নিয়েছে

0

বিশেষ প্রতিবেদন:

টানা প্রায় ১ যুগ ক্ষমতায় আছে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামী লীগ সরকার। আওয়ামী লীগের রাজনৈতিক প্রতি’পক্ষ এখন নেই বললেই চলে। প্রধান বিরো’ধী দল বিএনপি এখন অস্তিত্বের সং’কটে। সংসদে প্রধান বিরো’ধী দল জাতীয় পার্টি আওয়ামী লীগের মহাজোটে।

সরকারের সমালোচনা করে রাজপথের আন্দোলন এখন নেই। কিন্তু রাজনৈতিক দৃশ্যমান প্রতি’পক্ষ না থাকলেও, অদৃশ্য প্রতি’পক্ষের চাপে আছে সরকার। সরকারকে বিভিন্ন কৌশলে চাপে ফেলার চেষ্টা চলছে। এই কৌশলে সরকার বিভিন্ন বিচ্ছি’ন্ন ইস্যুতে কিছুটা হলেও অ’স্বস্তিতে পড়ছে। আপাতঃ বিচ্ছি’ন্ন মনে হলেও ক্রমশঃ দৃশ্যমান হচ্ছে, এসব বিচ্ছি’ন্ন ঘটনা নয়, সরকারকে চাপে রাখার কৌশল। সরকারকে চাপে রাখার ৫ কৌশল এখন দৃশ্যমান।

১. রাষ্ট্রের গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানগুলোতে বি’ভক্তি এবং অ’স্থিরতা সৃষ্টির চেষ্টা: রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ ব্যক্তিদের অডিও টেপ সামাজিক যোগাযোগ মাধ্যমে ছড়িয়ে দেয়া হচ্ছে। এর মাধ্যমে রাষ্ট্রের অনেক গুরুত্বপূর্ণ প্রতিষ্ঠানকে বিত’র্কিত করা এবং বি’ভক্তি সৃষ্টির চেষ্টা চলছে।

২. প্রশাসনকে রাজনীতিবীদদের বিরু’দ্ধে উ’স্কে দেয়া: স্থানীয় পর্যায়ে জনপ্রতিনিধিদের সঙ্গে মাঠ প্রশাসনের বিচ্ছি’ন্ন দ্ব’ন্দ্বকে বড় করে জাতীয় ইস্যু বানানো হচ্ছে। এ নিয়ে প্রশাসনকে সরকারের মুখোমুখি দাঁড় করানোর চেষ্টা চলছে।

৩. পুলিশ প্রশাসনে মনোবল ভা’ঙার চেষ্টা: দেশের আইন শৃংখলা রক্ষার দায়িত্ব পুলিশ বাহিনীর। জ’ঙ্গীবাদ এবং সন্ত্রা’সবাদ দ’মনে পুলিশ বাহিনী গত এক দশকে অ’সামান্য সাফল্য অর্জন করেছে। এখন একটি মহল বিচ্ছি’ন্ন কিছু ঘটনাকে ব্যবহার করে গোটা পুলিশ বাহিনীকে বিত’র্কিত করার চেষ্টা করছে। এর মূল লক্ষ্য হলো পুলিশ প্রশাসনের মনোবল ভে’ঙে দেয়া।

৪. অ’স্থির বাজার: বাজারে পণ্য সরবরাহের কমতি না থাকা সত্বেও হঠাৎ হঠাৎ বিভিন্ন পণ্যের দাম লাফিয়ে লাফিয়ে বাড়ানো হচ্ছে। একটি পরিকল্পিত সিন্ডিকেটের কারসাজিতে বাজার অ’স্থির করে তোলা হচ্ছে, যেন মানুষের মধ্যে ক্ষো’ভ তৈরী হয়।

৫. মূলধারার গণমাধ্যমে তথ্য সন্ত্রা’স: মূলধারার গণমাধ্যমগুলোতে এখন ধ*, দুর্নীতির নানা খবর ফলাও করে প্রচার করা হচ্ছে। খবর প্রচারের ক্ষেত্রে যাচাই বাছাই করা হচ্ছে না। সরকারের বিরু’দ্ধে একধরনের তথ্য সন্ত্রা’স চলছে মূলধারার গণমাধ্যমে। বাংলাদেশর গণমাধ্যমই যেন হয়ে উঠছে সরকারের প্রধান প্রতি’পক্ষ।

এভাবে যা করা হচ্ছে, তা সবই একটি পরিকল্পিত নীলনক্সার অংশ বলেই মনে করেন বিশ্লেষকরা। এই চাপগুলোকে সামাল দেয়া সরকারের এখন প্রধান চ্যালেঞ্জ। বাংলাইনসাইডার।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!