রোহিঙ্গা ক্যাম্পে গোপন বৈঠক, আটক ৩

0

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফে নয়াপাড়া রোহিঙ্গা ক্যাম্পে গোপন বৈঠকের সময় শুক্রবার ৩ রোহিঙ্গা ডা’কাতকে আটক করেছে পুলিশ। এ সময় তাদের কাছ থেকে ৪০০ পিস ই’য়াবা ও ৪টি রাম দা উদ্ধার করা হয়।

জানা গেছে, শালবাগান ২৬ নম্বর ক্যাম্পের মোহা. কবির মাঝির ঘরে একদল ডা’কাত গোপন বৈঠক করছিল। গোপন খবরের ভিত্তিতে সেখানে অভিযান চালায় এপিবিএন সদস্যরা। এ সময় ঘটনাস্থল থেকে কয়েকজন পালিয়ে গেলেও ৩ জনকে আটক করেন তারা।

আটককৃতরা হল, শালবাগান এফ ব্লকের আব্দুস সালামের ছেলে মো. কবির মাঝি (৫২), ই-ব্লকের ৯৭৪ নম্বর শেডের বাসিন্দা শামসুল আলমের ছেলে ও সালমান শাহ গ্রুপের সদস্য মো. নুরুন্নবী (২৯) এবং কুতুপালং ক্যাম্পের ডি ব্লকের হামিদ হোসেনের ছেলে মো. সৈয়দুল আমিন (২৬)।

উখিয়া-টেকনাফের ৩৪টি ক্যাম্পে ১২ লাখেরও বেশি রোহিঙ্গা বাস করছে। পুলিশ ও স্থানীয় সূত্রে জানা গেছে, সেখানে রোহিঙ্গাদের একটি অংশ নানা অপরাধমূলক কর্মকাণ্ডে জড়িত। ক্যাম্পগুলোতে পুরোনোদের পাশাপাশি মাথাচাড়া দিয়ে উঠছে নতুন ডা’কাত ও সন্ত্রা’সী বাহিনী। এসব বাহিনীর বিরু’দ্ধে আইনশৃঙ্খলা বাহিনী অভিযানে গেলেই তারা পাহাড়ে পালিয়ে যায়।

সম্প্রতি সামাজিক যোগাযোগ মাধ্যমে রোহিঙ্গা ক্যাম্প থেকে প্রকাশিত বেশ কিছু ছবি ছড়িয়ে পড়েছে। যাতে দেখা যাচ্ছে সামরিক কায়দায় ক্যামোফ্লেজ ইউনিফর্ম পরা আরাকান বাহিনীর সদস্যরা অ’স্ত্রশ’স্ত্রে সজ্জিত অবস্থায় ফটোসেশন করছে। কিন্তু প্রশাসনের সাথে কথা বলে জানা যায়, তারা এ ব্যাপারে কিছুই জানেন না।

স্থানীয়রা জানায়, টেকনাফের নয়াপাড়া-শালবাগান-লেদা ও জাদিমুড়া শিবিরকে কেন্দ্র করে গড়ে উঠেছে বেশ কয়েকটি সন্ত্রা’সী বাহিনী। সশ’স্ত্র গ্রুপগুলো প্রায়ই নিজেদের মধ্যে সংঘ’র্ষে জড়িয়ে পড়ে। ফলে সাধারণ মানুষরা থাকেন আত’ঙ্কে।

সম্প্রতি আধি’পত্য বিস্তারকে কেন্দ্র করে উখিয়ার কুতুপালং ক্যাম্পে দুই গ্রুপের মধ্যে হাম’লা ও গু’লিবর্ষণের ঘটনা ঘটে। গত কয়েকদিনে সেখানে এক নারীসহ ৯ রোহিঙ্গার মৃ’ত্যু হয়েছে। এ সময় ঝুপড়ি ঘর ও দোকানপাট ভা’ঙচুর করা হয়েছে।

টেকনাফ মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মো. হাফিজুর রহমান জানান, সন্ত্রা’সীদের আস্তানায় অভিযান চালিয়ে তিনজনকে আটক করা হয়েছে। তাদের বিরু’দ্ধে মামলা করা হয়েছে। আজ সকালে তাদের আদালতে প্রেরণ করা হয়।

* ব্যবহৃত ছবিটি প্রতীকী।

শেয়ার করুন !
  • 63
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply