গবেষণা: টেকো পুরুষদেরই বেশি পছন্দ করেন নারীরা

0

লাইফ স্টাইল ডেস্ক:

অনেকেই মাথার চুল ধরে রাখতে জান-প্রাণ চেষ্টা করে। তাদের দৃষ্টিতে মাথার চুল পড়ে গেলে বয়স স্বাভাবিকের চেয়ে বেশি মনে হয়। কিন্তু নতুন এক গবেষণায় বলা হচ্ছে, টাক মাথার পুরুষ নারীদের কাছে বেশি আকর্ষণীয়। কেবল তাই নয়, নারীদের কাছে টাক মাথার পুরুষ তুলনামূলক বেশি আত্মবিশ্বাসী ও ব্যক্তিত্ববান।

গবেষণাটি করা হয়েছে যুক্তরাষ্ট্রের ‘ইউনিভার্সিটি অব পেনসিলভেনিয়া’র পক্ষ থেকে। তাতে শিক্ষার্থীদের বেশ কয়েকজন পুরুষের ছবি দেখতে বলা হয়। ছবিতে টাক মাথার বেশ কয়েকজন পুরুষও ছিলেন।

ছবিগুলো দেখার পর ৩টি মানদণ্ডে তা নিয়ে শিক্ষার্থীদের মূল্যায়ন করতে বলা হয়। এগুলো হলো ছবির পুরুষ চরিত্রগুলো কতটা আকর্ষণীয়, তাদের কতটা আত্মবিশ্বাসী মনে হয় এবং কাকে বেশি ব্যক্তিত্ববান চরিত্র মনে হয়। মূল্যায়নের পর দেখা যায়, ৩টি ক্যাটাগরিতেই টাক মাথার পুরুষরা তুলনামূলক বেশি নম্বর পেয়েছে।

তবে টাক পুরুষদের জন্য মন খারাপ হওয়ার মতো খবরও আছে। একই গবেষণায় দেখা গেছে, টাক মাথার পুরুষদের বয়স্ক মনে হওয়ার বিষয়টি সত্য। এ ক্ষেত্রে চুল আছে, এমন পুরুষদের চেয়ে টাক মাথার পুরুষদের বয়স গড়ে ৪ বছর বেশি মনে হয়।

টাক সমস্যায় এ সবই হতে পারে তাক লাগানো সমাধান

বয়স বৃদ্ধির সাথে সাথে চুলের ফলিকল নতুন চুল গজানোর ক্ষমতা হারিয়ে ফেলে। এটি স্বাভাবিক। কিন্তু ২০ বছর বয়সে চুল পড়ে যাওয়াটা অ’স্বাভাবিক। ঘরোয়া কিছু উপায়ে এই সমস্যার সমাধান করতে পারেন। কম খরচে সহজ এই উপায়গুলো টাক হওয়া রোধ করবে।

১। নারকেলের দুধ: নারকেল দুধে প্রচুর পরিমাণ ভিটামিন এবং পুষ্টি উপাদান রয়েছে যা নতুন চুল গজাতে সাহায্য করে। নারকেলের দুধ সরাসরি মাথার তালুসহ সম্পূর্ণ চুলে ব্যবহার করুন। এটি চুলে ১ ঘণ্টা রাখুন। তারপর শ্যাম্পু করে ফেলুন। এটি সপ্তাহে ৩ বার ব্যবহার করুন। নারকেলের দুধ ব্যবহার করতে না চাইলে বিশুদ্ধ নারকেল তেল ব্যবহার করতে পারেন।

২। ভিনেগার: ভিনেগারে প্রচুর পরিমাণে পটাসিয়াম এবং এনজাইম রয়েছে যা খুশকি দূর করে এবং নতুন চুল গজাতে সাহায্য করে। ৪ চা চামচ ভিনেগার শ্যাম্পুর সাথে মিশিয়ে নিন। মিশ্রণটি ১৫ মিনিট রেখে দিন। এটি দিয়ে চুল শ্যাম্পু করুন। এটি সপ্তাহে ২ বার ব্যবহার করুন।

৩। বিট: ক্যালসিয়াম, পটাসিয়াম, ভিটামিন বি, ভিটামিন সি এবং প্রোটিন সমৃদ্ধ একটি সবজি হলো বিট। এটি নতুন চুল গজাতে সাহায্য করে এবং টাক হওয়া রোধ করে। একটি বিটের রস, ৩ টেবিল চামচ মেহেদি এবং পানি একসাথে মিশিয়ে নিন। এই পেস্টটি চুলে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন।

৪। আমলকি: ভিটামিন সি সমৃদ্ধ এই ফলটি চুল অকাল ঝরে পড়া রোধ করে। ১ চা চামচ লেবুর রস এবং ১ টেবিল চামচ আমলকির পেস্ট একসাথে মিশিয়ে নিন। এই পেস্টটি চুলে ব্যবহার করুন। ১৫ মিনিট পর শ্যাম্পু করে ফেলুন। সপ্তাহে ২-৩ বার এই প্যাকটি ব্যবহার করুন।

শেয়ার করুন !
  • 25
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply