‘পাদ ও পায়ুপথ’ নিয়ে কোরআন-হাদিস থেকে খুতবা দিলেন মাও. আফসারি (ভিডিও)

0

মুক্তমঞ্চ ডেস্ক:

মাওলানা মুহাদ্দিস রফিক উল্লাহ আফসারি সামাজিক যোগাযোগ মাধ্যমে তার বাচনভঙ্গি এবং বৈচিত্রময় বিষয় নিয়ে ওয়াজ করার ক্ষেত্রে যেমন তুমুল জনপ্রিয়, তেমনি তার কর্মস্থল ও এলাকাতেও রয়েছে জনপ্রিয়তা। হাসি রসাত্মক ভঙ্গিমায় তিনি নিজস্ব ভঙ্গিমায় শ্রোতাদের আকৃষ্ট করার চেষ্টা করেন। ফলশ্রুতিতে ফেসবুক পেজ এবং ইউটিউবের ফ্যান ফলোয়ারের বাইরেও বাস্তব জীবনে রয়েছে তার প্রচুর অনুসারী।

সম্প্রতি মুহাদ্দিস আফসারি একটি বৈচিত্রময় বিষয় নিয়ে জুমার খুতবায় আলোচনা করেছেন, যা দেশজুড়ে সৃষ্টি করেছে চাঞ্চল্য। শারীরিক বিপাক ক্রিয়ার ফলাফল- পাকস্থলীতে উদ্ভূত বায়ু এবং নিঃসরণের পথ (পায়ু) বিষয়টি নিয়ে তিনি মসজিদে কোরান ও হাদিসের আলোকে তুলে ধরেন মুসল্লিদের নিকট।

এই খুতবায় তিনি ইসলামের সর্বশেষ নবী হযরত মুহাম্মদ (সা.) এর দরবারে সাহাবাদের পাদ নিঃসরণের উদাহরণ তুলে ধরেন। পাশাপাশি সেখানে নবীজি কী বলেছেন এ নিয়ে তারও ব্যাখ্যা দেন। ইসলামের সবচেয়ে মর্যাদাশীল গ্রন্থের অন্যতম বোখারী শরীফ থেকে সহি হাদিস অনুসারে তিনি পুরো বিষয়টা নিয়ে আলোকপাত করেন। হাদিস অনুসারেই তিনি সে সময়কার ঘটনাটির বিস্তারিত বর্ণনা দেন, এমনকি শব্দটা কেমন ছিল তা-ও!

খুতবার এ অংশটি শুনে মুসল্লিরা হেসে ওঠেন। কিন্তু মুহাদ্দিস আফসারি এই প্রসঙ্গটি টেনে বলেন, এমন বিষয় নিয়ে হাসাহাসি করা ঠিক নয়। কারণ হযরত মুহাম্মদ (সা.) বলেছেন, যে জিনিস সে নিজে করে, কিন্তু অন্যরা করলে কেন সেটা নিয়ে হাসে? অর্থাৎ, বিষয়টি অতি স্বাভাবিক প্রক্রিয়া, তাই এ নিয়ে হাসি মজা করা উচিৎ নয় বলে খুতবায় বলেন ইমাম সাহেব মাওলানা রফিক উল্লাহ আফসারি। তবে তিনি এ-ও বলেন, ভরা মজলিসে এহেন কার্য থেকে বিরত থাকার ক্ষেত্রে নবীজি কী বলেছেন।

খুতবার এক পর্যায়ে মুহাদ্দিস আফসারি জানালেন, গুগল সার্চ করে তিনি পাদ সম্পর্কে কী কী তথ্য পেলেন। ইন্টারনেট থেকে তিনি খুঁজে বের করলেন পাদ কয় ধরণের হতে পারে। সেসব টুকে নিয়ে তিনি মসজিদে বসে তা মুসল্লিদের সামনে তুলেও ধরেছেন।

পবিত্র কোরআন শরীফে পায়ুপথ বিষয়ে ৪০টি আয়াত রয়েছে বলে উল্লেখ করে মুহাদ্দিস আফসারি জুমার খুতবায় মুসল্লিদের সাথে সওয়াল জবাব করেন, পশ্চাদ্দেশ এর বাংলায় শুদ্ধ পরিভাষা কী- এ সম্পর্কে। ন’গ্ন মানুষকে বাংলায় কী বলে, ইত্যাদি।

তবে মসজিদে বসে এবং জুমার খুতবায় এ ধরণের ওয়াজকে খুব স্বাভাবিকভাবে নেননি সাধারণ মুসল্লিগণ। যার প্রতিক্রিয়া দেখিয়েছেন তারা এই ভিডিওর মন্তব্যের ঘরে। মসজিদে এ ধরণের অর্থহীন ওয়াজ পরিহার করার জন্য তাকে অনুরোধ জানান ফলোয়াররা। তারা জানান, এসব ওয়াজের কারণে ইসলাম ধর্মকে নিয়ে হে’য় করা হচ্ছে। অমুসলিমগণ মুসলমানদের নিয়ে ঠাট্টা করছে।

তবে মুসল্লিদের এসব প্রতিক্রিয়ার বিপরীতে কোনো বক্তব্য পাওয়া যায়নি মুহাদ্দিস রফিক উল্লাহ আফসারির।

মুহাদ্দিস রফিক উল্লাহ আফসারির খুতবার ভিডিও:

মুহাদ্দিস রফিক উল্লাহ আফসারির খুতবার ভিডিও:

লেখক: ক্বারী ইকরামুল্লাহ মেহেদী
পরিচিতি: শিক্ষক ও গণমাধ্যম কর্মী
পেকুয়া, কক্সবাজার

শেয়ার করুন !
  • 55
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply