৫ রাজ্যের নির্বাচনে ক্ষমতাসীন বিজেপির গোহারা হার!

0

আন্তর্জাতিক ডেস্ক:

ভারতে ৫ রাজ্যের বিধানসভা নির্বাচনে, যাকে ‘সেমিফাইনাল’ নামে আখ্যা দেয়া হয়েছে, তাতে বড়সড় এক ধাক্কা খেয়েছে ক্ষমতাসীন বিজেপি। ৫টি রাজ্যের মধ্যে ৪টিতে প্রতিদ্বন্দ্বিতাও গড়ে তুলতে পারেনি কেন্দ্রীয় ক্ষমতায় আসীন এই দলটি। কেবল মধ্যপ্রদেশে বিজেপি ও কংগ্রেসের মধ্যে চলছে হাড্ডাহাড্ডি লড়াই। ২০১৯ সালে লোকসভা নির্বাচনের আগে এ ফলাফলকে মোদির জন্য অশনি সংকেত বলে মনে করছেন বিশ্লেষকরা। খবর এনডিটিভির।

‘মোদি ম্যাজিক’ সবচেয়ে বেশি মার খেয়েছে বিজেপির দূর্গ বলে খ্যাত রাজস্থান ও ছত্তিশগড়ে। নির্বাচনের ফলাফলে দেখা যায়, ছত্তিশগড়ে ৯০টি আসনের মধ্যে মাত্র ১৪টি আসন পেয়েছে বিজেপি। ৬৬ আসন পেয়ে এখানে এগিয়ে আছে কংগ্রেস। রাজস্থানে বিজেপির আসন ৭৩টি। ১০১ আসন পেয়ে এখানেও সরকার গঠন করবে কংগ্রেস।

মধ্য প্রদেশে বিজেপি ও কংগ্রেসের হাড্ডাহাড্ডি লড়াই চলছে। সবশেষ খবরে কংগ্রেসে আসন ১১৩টি। অন্যদিকে বিজেপির ১০৬ আসন। সরকার গঠন করতে প্রয়োজন ১১৬ আসন। তেলেঙ্গানা ও মিজোরামে সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে আঞ্চলিক দল তেলেঙ্গানা রাষ্ট্রীয় সমিতি ও মিজো ন্যাশনাল ফ্রন্ট। এ দুটি রাজ্যে ‍দ্বিতীয় অবস্থানে রয়েছে কংগ্রেস।

ছত্তিশগড়, মধ্যপ্রদেশ, রাজস্থান, তেলেঙ্গানা ও মিজোরামে ১২ নভেম্বর থেকে ৭ ডিসেম্বরের মধ্যে ভোটগ্রহণ হয়। সমস্ত রাজ্যে ভোটগণনা শেষে ফল প্রকাশের দিন ঠিক করা হয় ১১ ডিসেম্বর।

প্রসঙ্গত, ২০১৯ সালের মাঝামাঝিতে ভারতের লোকসভা নির্বাচন হওয়ার কথা। বিশ্লেষকরা বলছেন এ নির্বাচনে বিজেপির ভরাডুবির প্রভাব পড়তে পারে লোকসভা নির্বাচনেও।

বিজেপি সেমিফাইনালে হেরেছে, ফাইনালেও হারবে: মমতা

৫ রাজ্যের বিধানসভা নির্বাচনের ফল নিয়ে পশ্চিমবঙ্গের মূখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বলেছেন, সেমিফাইনালে বিজেপির এই পরাজয় ২০১৯ সালের ফাইনালে কী হবে তারই ইঙ্গিত। বিজেপি দেশের কোথাও নেই।

মমতা টুইটারে বলেন, ‘৫ রাজ্যের বিধানসভা ফলাফলের ট্রেন্ডই বলে দিচ্ছে সেমিফাইনালে বিজেপি কোথাও নেই। ২০১৯–এর লোকসভা নির্বাচনের ফাইনালে কী হবে তার ইঙ্গিত এটি। এটাই গণতন্ত্রের জয়। মানুষই ম্যান অব দ্য ম্যাচ গণতন্ত্রে। দেশবাসীর জয়। তিন রাজ্যের সম্ভাব্য জয়ীদের আমার শুভেচ্ছা।’

মঙ্গলবার করা আরেক টুইটে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, ‘এটা গণতন্ত্রের বিজয়। এ বিজয় অবিচার, নৃশংসতা, রাষ্ট্রীয় প্রতিষ্ঠানগুলোর অপব্যবহারেরই জবাব। এ বিজয় বেকারত্বের বিরুদ্ধে গরীব, তরুণ, কৃষক, দলিত ও সংখ্যালঘুদের রায়।’

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!