২০১৮’র গুগল সার্চে শীর্ষে খালেদা-হিরো আলম-মিয়া খলিফা

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

প্রতিবছরের মতো এ বছরও বিশ্বের সর্ববৃহৎ সার্চ ইঞ্জিন গুগল বছরের সর্বোচ্চ সার্চের তালিকা প্রকাশ করেছে। এ তালিকায় বাংলাদেশিদের মধ্যে উঠে এসেছে বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়া ও বগুড়ার আলোচিত ইউটিউব হিরো আশরাফুল আলম ওরফে হিরো আলম।

গুগল ট্রেন্ডসের ওয়েবসাইটে সম্প্রতি সর্বোচ্চ সার্চের তালিকা প্রকাশ করা হয়েছে। দেশ ও বৈশ্বিকভাবে গুগল সার্চ ট্রেন্ড বিবেচনা করে গুগল ৩টি বিভাগে এই সার্চ ট্রেন্ড প্রকাশ করেছে। এগুলো হলো- ‘সার্চেস’, ‘পিপল’ ও ‘মুভিজ’।

বাংলাদেশ থেকে ‘পিপল’ বিভাগে শীর্ষ ১০ এ আছেন মাত্র দুজন বাংলাদেশি- খালেদা জিয়া ও হিরো আলম। চমকপ্রদ বিষয় হচ্ছে এ বিভাগে শীর্ষস্থানে রয়েছেন ক্রোয়েশিয়ার প্রেসিডেন্ট কোলিন্দা গ্রাবার কিতারোভিচ। এ বছরের বিশ্বকাপ ফুটবল চলাকালে মাঠে ও গ্যালারিতে কোলিন্দার স্বতঃস্ফূর্ত অংশগ্রহণ নজর কেড়েছিল ক্রীড়ামোদীদের। তারই ফলস্বরূপ খোঁজা হয় তাকে।

এ তালিকায় ২য় ও ৩য় অবস্থানে রয়েছে যথাক্রমে দক্ষিণ ভারতের আলোচিত মডেল প্রিয়া প্রকাশ ভারিয়ার এবং ব্রিটিশ রাজবধূ মেগান মার্কেল।

এ তালিকায় খালেদা জিয়া ও হিরো আলমের অবস্থান যথাক্রমে ৯ম ও ১০ম। তালিকায় ৪র্থ থেকে ৮ম স্থানে রয়েছেন- পর্ন তারকা মিয়া খলিফা, সানি লিওন, ফ্রেঞ্চ ফুটবলার কাইলান এমবাপ্পে, পর্ন তারকা মিয়া মালকোভা ও নিক জোনাস।

এ ছাড়াও সার্চেস বিভাগে এ বছর বাংলাদেশ থেকে খোঁজা হয়েছে- ‘ক্রিকবাজ’, ‘ওয়ার্ল্ড কাপ’, ‘এসএসসি রেজাল্ট’, ‘এইচএসসি রেজাল্ট’ ও লাইভ ফুটবল।

মুভিজ বিভাগে খোঁজা শীর্ষ ৫ চলচ্চিত্র হচ্ছে- ‘থাগস অব হিন্দুস্তান’, ‘এভেঞ্জারস – ইনফিনিটি ওয়ার’, ‘টাইগার জিন্দা হ্যায়’, ‘রেস্ ৩’ ও ‘ভাগী ২’।

গুগল আশাবাদী:

২০১৮ সালে সবচেয়ে বেশি যে যে শব্দগুলো দিয়ে সার্চ করেছে মানুষ গুগলে, তার প্রত্যেকটিই ভীষণ ইতিবাচক এবং মনোহরও বটে। গুগল জানায়, স্রেফ ‘গুড’ শব্দটা ব্যবহার করেই সার্চ করেছেন বহু কোটি মানুষ। সেখানে যেমন রয়েছে হাউ টু বি আ গুড সিটিজেন, আ গুড সিঙ্গার, আ গুড কিসার, হোয়াট মেকস আ গুড ফ্রেন্ড- এর মতো সার্চ। তেমনই রয়েছে আ গুড রোলমডেলের মতো অত্যন্ত ইতিবাচক অনুসন্ধিৎসা দিয়েও সার্চ।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply