নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ গ্রহণ অনুষ্ঠিত

0

সময় এখন ডেস্ক:

সদ্য সমাপ্ত একাদশ জাতীয় সংসদ নির্বাচনে নির্বাচিত নতুন সাংসদরা শপথ গ্রহণ করলেন। বৃহস্পতিবার সকাল ১১টায় নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথগ্রহণ শুরু হয়। সংসদ ভবনের নিচতলা শপথ কক্ষে বেলা ১১টায় শপথ বাক্য পাঠ করেন নবনির্বাচিত এমপিরা।

প্রথমে স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী নিজে এবং পরে নবনির্বাচিত সংসদ সদস্যদের শপথ পাঠ করান। শুরুতেই আওয়ামী লীগ দলীয় সংসদ সদস্য, পরে জাতীয় পার্টি ও অন্যান্য সংসদ সদস্যদের শপথ পড়ানো হয়।

বিজয়ী সংসদ সদস্যদের বরণ করতে নতুন সাজে সেজেছে সংসদ ভবন। সকাল ১০টা থেকেই এমপিরা সংসদ ভবনে উপস্থিত হতে শুরু করেন। নতুন সংসদ সদস্যদের পরিচয়পত্রও প্রস্তুত করা হয়। সংসদ সচিবালয় ইতোমধ্যেই সংসদ সদস্যদের পরিচত্রপত্র প্রদান ও রেজিস্ট্রেশনের জন্য বুথ স্থাপন করা হয়েছে।

গত ৩০ ডিসেম্বর জাতীয় সংসদের ভোটগ্রহণ হয়। নির্বাচনে আওয়ামী লীগ নৌকা প্রতীকে ২৫৯টি, জাতীয় পার্টি লাঙ্গল প্রতীকে ২০টি, বিএনপি ধানের শীষ প্রতীকে ৫টি, গণফোরাম ২টি, বিকল্পধারা বাংলাদেশ ২টি, জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) ২টি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি ৩টি, তরিকত ফেডারেশন ১টি, জাতীয় পার্টি (জেপি) এবং স্বতন্ত্র প্রার্থী ৩টি আসনে জয় লাভ করেছে।

৩শ আসনের মধ্যে ২৯৮টি আসনে এবার ধানের শীষ প্রতীকে প্রার্থী মনোনয়ন দেয় বিএনপি। বাকি ২টি আসনের মধ্যে চট্টগ্রাম-১৪ আসনে ২০ দলীয় জোটের শরিক এলডিপির অলি আহমেদ নিজের দলের প্রতীক ‘ছাতা’ এবং কক্সবাজার-২ আসনে জামায়াতে ইসলামীর হামিদুর রহমান আযাদ স্বতন্ত্র হিসেবে নির্বাচনে অংশ নেন।

৩০ ডিসেম্বর ওই ভোটে বিএনপি ৫টি আসনে এবং জাতীয় ঐক্যফ্রন্টের শরিক গণফোরাম ২টি আসনে জয়ী হতে পেরেছে।

আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নেতৃত্বে টানা ৩য় বারের মতো সরকার গঠন করতে যাচ্ছে আওয়ামী লীগ নেতৃত্বাধীন মহাজোট। আর দেশের ইতিহাসে ৪র্থ বার প্রধানমন্ত্রী হতে যাচ্ছেন শেখ হাসিনা। এবারো জাতীয় সংসদে রওশন এরশাদই হচ্ছেন বিরোধী দলীয় নেতা। সরকারেও থাকছে জাতীয় পার্টি। হুসেইন মুহম্মদ এরশাদের নেতৃত্বাধীন জাতীয় পার্টি নেতারা এ তথ্য নিশ্চিত করেছেন।

তবে ঐক্যফ্রন্টের নির্বাচিত সংসদ সদস্যরা আজ শপথের জন্য জাতীয় সংসদ ভবনে উপস্থিত হননি।

শেয়ার করুন !
  • 4
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!