শেখ হাসিনার প্রশংসা করায় সিপিবি সাজা দিলো কমরেড হাজী মনজুরুলকে!

0

সময় এখন ডেস্ক:

পত্রিকায় কলাম লিখে শেখ হাসিনার নেতৃত্বাধীন বর্তমান সরকারের আমলের অর্থনৈতিক উন্নয়নের প্রশংসা করায় নিজ দল সিপিবিতে বে’কায়দায় পড়েছেন বামপন্থি দলটির সাবেক সভাপতি কমরেড হাজী মনজুরুল আহসান খান।

বর্তমানে দলের উপদেষ্টার দায়িত্বে থাকা এই নেতাকে দায়িত্ব থেকে ৬ মাসের জন্য বি’রত রাখার সিদ্ধান্ত নিয়েছে দলটি।

গত ৫ জানুয়ারি সিপিবির প্রেসিডিয়াম সভায় এই সিদ্ধান্ত হয়েছে বলে শনিবার দলের পক্ষ থেকে গণমাধ্যমকে জানানো হয়েছে।

সিপিবির প্রেসিডিয়াম সদস্য ও প্রচার বিভাগের প্রধান আবদুল্লাহ ক্বাফী রতনের পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, মনজুরুল আহসান খান একটি দৈনিক পত্রিকায় লিখিত প্রবন্ধের একটি অংশ ও অন্য একটি দৈনিক পত্রিকায় সাক্ষাৎকারের বক্তব্য বর্তমান সরকার সম্পর্কে দলের দৃষ্টিভঙ্গী, মূল্যায়ন ও রাজনৈতিক অবস্থানের সঙ্গে সাং’ঘর্ষিক। তাই দলের কেন্দ্রীয় কমিটি এই সিদ্ধান্ত নিয়েছে।

কমরেড হাজী মনজুরুলের কোন বক্তব্য দলের নীতি ও দৃষ্টিভঙ্গীর বিরোধী, সেটা স্পষ্ট করা হয়নি বিজ্ঞপ্তিতে।

জানতে চাইলে সিপিবির সাধারণ সম্পাদক শাহ আলমও কিছু স্পষ্ট করেননি। তিনি বলেন, পার্টির কংগ্রেসের যে রাজনৈতিক লাইন, তার সঙ্গে মনজুরুল আহসান খানের প্রবন্ধ সাং’ঘর্ষিক।’

এ বিষয়ে জানতে চাইলে দলের প্রেসিডিয়াম একজন সদস্য নাম প্রকাশ না করার অনুরোধ করে বলেন, গত ১৫ ডিসেম্বর তিনি একটি নিবন্ধের লিখেছেন, শেখ হাসিনার নেতৃত্বে সমাজতন্ত্র প্রতিষ্ঠা হচ্ছে। এটা দলের নীতির সঙ্গে যায় না। আবার ৩ জানুয়ারি বাংলাদেশ প্রতিদিনকে দেয়া এক সাক্ষাৎকারে তিনি বলেছেন, শেখ হাসিনার বিরু’দ্ধে ষড়’যন্ত্র হচ্ছে। এটাও দল পছন্দ করেনি।

কমরেড হাজী মনজুরুল আহসান খান পাকিস্থান আমলে ৬০ এর দশক থেকে বাম রাজনীতিতে জড়িত। তিনি ১৯৯৯ সালে সিপিবির সভাপতি নির্বাচিত হন। দায়িত্ব পালন করেন টানা ১৩ বছর। ২০১২ সালে তিনি দলের উপদেষ্টা নির্বাচিত হন।

এই সিদ্ধান্তের বিষয়ে জানতে চাইলে কমরেড হাজী মনজুরুল আহসান খান বলেন, দলের যে সিদ্ধান্ত সেটা আমার জন্য শিরোধার্য। এর বাইরে আমার কোনো বক্তব্য নাই।

কমরেড হাজী মনজুরুল যা লিখেছিলেন:

গত ১৫ ডিসেম্বর বাংলাদেশ প্রতিদিন পত্রিকায় কমরেড হাজী মনজুরুল আহসান খানের নামে একটি নিবন্ধ প্রকাশ হয়। এতে পাকিস্থান আমল বর্তমান সময়ের নানা রাজনৈতিক ঘটনাবলী তুলে ধরে শেষ দিকে দেশের উন্নয়নের কথা তুলে ধরেন।

কমরেড হাজী মনজুরুল লেখেন, শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আজ এগিয়ে যাচ্ছে। দেশ আজ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ। যমুনা সেতু ও পদ্মা সেতু আজ দৃশ্যমান। দেশ ক্রমেই উন্নত দেশের পর্যায়ে বিশ্বের বুকে মাথা উঁচু করে দাঁড়াচ্ছে। মুক্তিযুদ্ধে লাখো শহীদের স্বপ্ন বাস্তবায়নের মধ্য দিয়ে সমাজতান্ত্রিক শো’ষণমুক্ত বাংলাদেশ আজ পৃথিবীর মানচিত্রে দৃশ্যমান হয়ে উঠছে।

এই লেখাটি কমরেড হাজী মনজুরুল দিয়েছিলেন কানাডার নাগরিক পত্রিকায়। পরে তার অনুমতি নিয়ে পুনঃপ্রকাশ করে বাংলাদেশ প্রতিদিন।

এরপর সিপিবির সভাপতি মুজাহিদুল ইসলাম সেলিম ও সাধারণ সম্পাদক মোহাম্মদ শাহ আলম পত্রিকায় বিবৃতি দিয়ে বলেন, বর্তমান সরকার সম্পর্কে মনজুরুলের দৃষ্টিভঙ্গি ও মূল্যায়ন সিবিপির মূল্যায়ন নয়।

সিপিবির অভিযোগ, একাদশ সংসদ নির্বাচন সুষ্ঠু হয়নি। এ জন্য তারা সরকারের বিরু’দ্ধে আন্দোলন গড়ে তোলার চেষ্টা করছে। এই অবস্থায় বিভ্রা’ন্ত না হওয়ার আহ্বানও জানান হয় ওই বিজ্ঞপ্তিতে।

বছর কয়েক আগে সিপিবির আরও একটি সিদ্ধান্ত নিয়ে রাজনৈতিক অঙ্গনে তুমুল আলোচনা হয়। সে সময় দলের পক্ষ থেকে জানানো হয়, ফেসবুক বা অন্য কোনো মাধ্যমে দলের সমালোচনা করা যাবে না।

শেয়ার করুন !
  • 448
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply