‘ওয়ান-ইলেভেনের প্রধান রূপকার ছিলেন ড. ইউনূস’

0

সময় এখন ডেস্ক:

প্রধানমন্ত্রীর সাবেক স্বাস্থ্যবিষয়ক উপদেষ্টা ও বাংলাদেশ মেডিক্যাল রিসার্চ কাউন্সিলের চেয়ারম্যান অধ্যাপক ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেছেন, ওয়ান-ইলেভেন এদেশে বিরাজনীতিকরণের একটি নতুন ধরনের ষড়’যন্ত্র ছিলো। আগে অ’সাংবিধানিক পথে ক্ষমতা গ্রহণের জন্য সাধারণত সিভিল আমলা এবং সামরিক আমলারা মিলে এই ধরনের ঘটনা ঘটাতো। কিন্তু ১/১১ তে তথাকথিত কতিপয় সুশীল এবং বাংলাদেশে কিছু দেশের রাষ্ট্রদূতরা মিলে এই ষড়’যন্ত্র করেছিলো।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, যদিও মাইনাস-টু ফর্মুলার কথা বলা হয় কিন্তু তাদের মূল উদ্দেশ্য ছিলো মাইনাস-ওয়ান। শেখ হাসিনাকে রাজনীতি থেকে পুরোপুরি নি’র্বাসনে পাঠানোর ষড়’যন্ত্র ছিলো। এই ধরনের পরিস্থিতিতে সাধারণত যারা ক্ষমতায় থাকে তাদের ওপরে খড়গ নেমে আসে কিন্তু এক্ষেত্রে ঘটেছিলো ঠিক তার উল্টোটা।

বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা যেহেতু অনেক আগে থেকেই বলা শুরু করেছিলেন যে এরা অ’সাংবিধানিক সরকার এবং আন্দোলনের মাধ্যমে এদেরকে নামাতে হবে। এটাই শেখ হাসিনার সবচেয়ে বড় অপরাধ ছিলো। পরবর্তীতে বিএনপির বুদ্ধিদাতাদের পরামর্শে খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়।

তাদের যুক্তি ছিলো খালেদা জিয়াকে যদি গ্রেপ্তার না করা হয় তাহলে শেখ হাসিনা অ’প্রতিরোধ্য হয়ে যাবেন এবং বাংলাদেশে খালেদা জিয়ার কোনো অস্তিত্ব থাকবে না। ফলে লোক দেখানোর জন্য খালেদা জিয়াকে গ্রেপ্তার করা হয়েছিলো।

তিনি বলেন, ১/১১ বাংলাদেশের রাজনীতিতে একটা কালো অধ্যায়। গণতান্ত্রিক দেশে মানুষ তাদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে একটি সরকার গঠন করবে কিন্তু সে সময় কিছু বিদেশি দেশের কূটনীতিক এবং বাংলাদেশের কিছু সুবিধাবাদি সুশীল সমাজ মিলে এই ১/১১ সৃষ্টি করেছিলো।

১/১১ এর কুশীলবদের অন্যতম ড. মোহাম্মদ ইউনূসের বিত’র্কিত ভূমিকা নিয়ে কেউ সেভাবে কথা বলে না। কিন্তু ১/১১ কুশীলবদের ভূমিকা নিয়ে গণমাধ্যমে প্রতিবেদন করা উচিত যাতে করে মানুষ এদেরকে ভালোভাবে চিনতে পারে এবং এদের ষড়’যন্ত্র থেকে দূরে থাকে।

ডা. সৈয়দ মোদাচ্ছের আলী বলেন, ড. ইউনূসকে বাংলাদেশের জাতীয় কোনো ইস্যুতে ভূমিকা রাখতে দেখা না গেলেও দেশের বিরু’দ্ধে সব বড় বড় ষড়’যন্ত্রের সাথে তার নাম আসে। ১/১১ এর মত একটি রাজনৈতিক বিরাজনীতিকরণের ষড়’যন্ত্রের মূল হোতা তিনি।

এছাড়া বাংলাদেশের অর্থনীতিতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখা প্রকল্প পদ্মাসেতুর অর্থায়ন বন্ধে সর্বোচ্চ ভূমিকা ছিলো ড. ইউনূসের। তবে ড. ইউনূসের এসব এহেন কর্মকাণ্ডের সাথে যুক্ত আছে কিছু গণমাধ্যম। যারা তার কর্মকাণ্ডে সমর্থন করে।

শেয়ার করুন !
  • 219
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply