জামায়াত-শিবিরের নতুন স্ট্র্যাটেজি

0

বিশেষ প্রতিবেদন:

একাত্তরের মানবতাবিরোধী অপরাধের সাথে সরাসরি যুক্ত থাকায় আদালত কর্তৃক তির’স্কৃত সংগঠন জামায়াত ও তার অঙ্গ সংগঠন শিবির সরকারের বিরু’দ্ধে আন্দোলনের প্রস্তুতি নিচ্ছে।

তবে সামনে থেকে নয়, নেপথ্যে থেকে সরকার বিরোধি শক্তিগুলোকে সংগঠিত করার চেষ্টা করছে স্বাধীনতা বিরোধি গোষ্ঠী। চলতি বছরই সরকারের বিরু’দ্ধে বড় ধরনের আন্দোলনের সূচনা করতে জামায়াত-শিবির ৫ কৌশল গ্রহণ করেছে। এরমধ্যে রয়েছে:

১.সরকার বিরোধি অভিন্ন প্ল্যাটফরম গঠন: জামায়াত শিবিরের উদ্যোগে সরকার বিরোধি একটি অভিন্ন প্ল্যাটফরম গঠনের প্রক্রিয়া শুরু হয়েছে। গত শনিবার কল্যাণ পার্টির চেয়ারম্যান মেজর জেনারেল (অব.) সৈয়দ ইবরাহিমের ডাকা সুধী সমাবেশ এর প্রথম পদক্ষেপ।

জানা গেছে, এই প্ল্যাটফরমে কেবল রাজনৈতিক দলগুলোই নয় বিভিন্ন শ্রেণি, পেশার মানুষকেও রাখা হবে। বিশেষ করে প্রাক্তন সেনা কর্মকর্তা, সাবেক আমলা, শিক্ষক এবং আইনজীবীদের রাখা হবে। এদের সংগঠিত করতে জামায়াতের একাধিক টিম কাজ করছে বলে জানা গেছে।

২. তৃণমূলে সরকার বিরোধি ইস্যুভিত্তিক আন্দোলন: তৃণমূলে ধ- সহ বিভিন্ন সামাজিক ইস্যু, ছাত্রলীগ, যুবলীগের বিরু’দ্ধে নানা অপ’প্রচার করে মানুষজনকে উ’স্কে দিয়ে স্থানীয় পর্যায়ে আন্দোলন গড়ে তোলার চেষ্টা করা হবে।

৩. ঢাকায় ইস্যুভিত্তিক আন্দোলন: কোটা আন্দোলন, নিরাপদ সড়ক আন্দোলন, ধ- বিরোধি আন্দোলনের মতো ঢাকার ছাত্র এবং তরুণদের দিয়ে ইস্যু ভিত্তিক আন্দোলন গড়ে তোলা হবে। এই আন্দোলন গড়ে তুলতে সাবেক ডাকসু ভিপি নূরকে ব্যবহার করা হবে।

৪. ভাস্কর্য বিরোধি আন্দোলনকে বেগবান করা: ঝিমিয়ে পড়া ভাস্কর্য বিরোধি আন্দোলনকে নতুন করে বেগবান করার চেষ্টা করছে জামায়াত-শিবির। এতে সরকার বিরোধি তৎপরতার দিকে নজর দিতে কম সময় পাবে।

৫. জ’ঙ্গী সংগঠনগুলোকে তৎপর করা: গত ১ বছর ধরেই দেশের জ’ঙ্গী সংগঠনগুলোকে তৎপর করার চেষ্টা করছে জামায়াত-শিবির। এজন্য তাদের অর্থায়নও করছে। জ’ঙ্গী সংগঠনগুলো তৎপর হলে সরকার অন্যরকম চাপে থাকবে।

মূলত: এই ৫টি কৌশলে নতুন বছরে সরকারকে কোনঠাসা করার পরিকল্পনা নিয়ে এগুচ্ছে জামায়াত-শিবির। বাংলাইনসাইডার।

শেয়ার করুন !
  • 119
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply