আরও ৫০ লাখ টিকা আসছে কাল

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

ভারত থেকে ৫০ লাখ করোনা ভাইরাসের টিকা আগামীকাল সোমবারই দেশে আসছে। রোববার সচিবালয়ে এক ব্রিফিংয়ে এ তথ্য জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

তিনি জানান, ২৭ জানুয়ারি রাজধানীর কুর্মিটোলা হাসপাতালে একজন নার্সকে টিকা দেওয়ার মাধ্যমে টিকা কর্মসূচির উদ্বোধন করা হবে। আনুষ্ঠানিকভাবে এই কর্মসূচির উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এর আগে ২০ জানুয়ারি দুর্যোগে চিকিৎসা সহায়তা হিসেবে প্রতিবেশী দেশকে ২০ লাখ ডোজ করোনার টিকা উপহার দেয় ভারত।

অক্সফোর্ড অ্যাস্ট্রাজেনেকার সরাসরি তত্ত্বাবধানে এবং প্রটোকল অনুযায়ী উৎপাদিত ৩ কোটি ডোজ টিকা বাংলাদেশ সরকারিভাবে কিনছে দক্ষিণ এশিয়া অঞ্চলে অক্সফোর্ডের একমাত্র লাইসেন্সধারী সংস্থা ভারতের সেরাম ইনস্টিটিউট থেকে। এর প্রথম চালান কাল আসবে বলে আশা প্রকাশ করেছেন মন্ত্রী।

সেরাম ইনস্টিটিউটের সঙ্গে সরকারের করা চুক্তি অনুযায়ী, ওই ৩ কোটি ডোজ টিকা বাংলাদেশ পাবে ৬ মাসের মধ্যে। বাংলাদেশে সেরাম ইনস্টিটিউটের টিকার ‘ডিস্ট্রিবিউটর’ হিসাবে বেক্সিমকো ফার্মাসিউটিক্যালস প্রতি মাসে ৫০ লাখ ডোজ করে টিকা সরবরাহ করবে।

এছাড়া বিশ্ব স্বাস্থ্য সংস্থা, গ্লোবাল অ্যালায়েন্স ফর ভ্যাক্সিনস অ্যান্ড ইমিউনাইজেশনস বা গ্যাভি এবং কোয়ালিশন ফর এপিডেমিক প্রিপেয়ার্ডনেস ইনোভেশনসের গড়া প্ল্যাটফর্ম কোভ্যাক্স-এর আওতায় আরও আড়াই কোটি ডোজ টিকা আগামী জুনের মধ্যে বাংলাদেশ পাবে বলে সরকার আশা করছে।

অ্যান্টিবডি পরীক্ষার অনুমতি দিল সরকার

করোনা রোগীদের অ্যান্টিবডি পরীক্ষা নিয়ে দীর্ঘ বিত’র্কের পর এই টেস্টের অনুমতি দিয়েছে সরকার। এখন থেকে কিট দিয়ে অ্যান্টিবডি টেস্ট করা যাবে।

সরকারি এ সিদ্ধান্তের কথা জানিয়েছেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।

রোববার সচিবালয়ে সাংবাদিকদের বলেন, অ্যান্টিবডি টেস্টের অনুমতি দেওয়ার দাবি ছিল বহুদিনে। এই পরীক্ষার অনুমতি দেওয়া হলো। আজ আপনাদের যখন বললাম, তখন থেকেই এটি চালু হয়ে গেল।

শরীরে নির্দিষ্ট কোনো রোগের বিরু’দ্ধে অ্যান্টিবডি তৈরি হয়েছে কি না, তা দেখতে নমুনা হিসেবে রক্ত নিয়ে অ্যান্টিবডি টেস্ট করা হয়।

শেয়ার করুন !
  • 16
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply