‘আস্তে দিয়েন’ বলে টিকা নিলেন বিএনপি নেতা খোকন

0

সময় এখন ডেস্ক:

সুচ আস্তে দিয়েন, ব্যথা পাবো না তো- টিকা নেওয়ার আগে নার্সকে এসব কথা বলতে বলতেই করোনা টিকার প্রথম ডোজ নিলেন বিএনপির যুগ্ম মহাসচিব এবং খালেদা জিয়ার ব্যক্তিগত আইনজীবী ব্যারিস্টার মাহবুব উদ্দিন খোকন।

আজ সোমবার (৮ ফেব্রুয়ারি) দুপুরে ঢাকা মেডিক্যাল কলেজ হাসপাতালের জরুরি বিভাগের আন্ডারগ্রাউন্ডে টিকা নেন এই বিএনপি নেতা। নিয়ম অনুযায়ী ১ নম্বর বুথে গিয়ে টিকা নেন তিনি।

টিকা নেওয়ার পরে তিনি সাংবাদিকদের বলেন, করোনার টিকা নিলাম। সারা পৃথিবীতে কিন্তু টিকা সেফ কি না, বিভিন্ন দেশের রাষ্ট্রপ্রধান, সরকার প্রধানরা প্রথম টিকা নিয়ে জনগণকে আশ্বস্ত করেছেন।

আমাদের প্রধানমন্ত্রীর সবার আগে টিকা নেওয়া উচিত ছিল। তাহলে জনগণ আরো বুঝতো টিকাটা সেফ। তা না করে একজন নার্স নিয়েছেন প্রথম টিকা। আমার মনে হয় জনগণের আস্থার জন্য প্রধানমন্ত্রীর প্রথম টিকা নেওয়া উচিত ছিল।

তিনি আরো বলেন, ছোটকাল থেকেই আমি ইঞ্জেকশনে ভ’য় পেতাম। তাই টিকা নেওয়ার আগেই নার্সকে বলে নিয়েছি।

উল্লেখ্য, এর আগে গতকাল বিএনপির সিনিয়র যুগ্ম-মহাসচিব রুহুল কবির রিজভী বলেছেন, করোনার টিকা নিয়ে মানুষের মধ্যে কোনো আগ্রহ নেই। ১৮ কোটি মানুষের দেশে মাত্র ২ লাখ মানুষ রেজিস্ট্রেশন করেছেন।

রিজভী বলেন, দেশে এখন করোনা টিকা দেওয়া হচ্ছে। আমরা আগেই বলেছি, ভারত থেকে যে টিকা আনা হয়েছে এটার বিষয়ে আরও বেশি গবেষণা করে এবং এটা যে মানবদেহের জন্য কার্যকর হবে সেই বিষয়টা আরও বেশি করে মানুষের সামনে তুলে ধরা উচিত ছিল। কিন্তু সরকার সেটা না করে একতরফা টিকা দেওয়া শুরু করেছে। ফলে মানুষের মধ্যে যে সন্দেহ সেটা থেকেই গেছে।

সম্পূরক: ফ্রন্টলাইনার এবং গুরুত্বপূর্ণ কিছু ক্যাটাগরি ছাড়া সাধারণ মানুষের জন্য রেজিষ্ট্রেশনের সুযোগ দেওয়া হয়নি এই ধাপে। বিএনপি নেতা রিজভীর দাবিকে অনেকে তাই রাজনৈতিক চাল বলছেন। এছাড়া বিশ্বের সবচেয়ে নিরাপদতম বলে ইতিমধ্যে খ্যাতি পেয়েছে অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকা কর্তৃক উদ্ভাবিত টিকাটি, যা বাংলাদেশে এনেছে বিশ্বের ৬০% টিকা এককভাবে উৎপাদনকারী সংস্থা সেরাম ইনস্টিটিউট থেকে।

টিকা হিসেবে বিশ্ব স্বাস্থ্য সংস্থাসহ আন্তর্জাতিক বিভিন্ন মান নিয়ন্ত্রণকারী প্রতিষ্ঠান কর্তৃক অনুমোদন পাওয়ার আগে প্রটোকল অনুযায়ী নির্দিষ্ট ধাপ এবং ট্রায়াল অনুসরণ করে সফলতা অর্জন করতে হয় প্রতিটি টিকাকে। যা অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার টিকা সম্পর্কেও প্রযোজ্য।

শেয়ার করুন !
  • 1.8K
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!