খালেদা জিয়ার বিদেশ যাত্রায় আপত্তি সরকারের

0

বিশেষ প্রতিবেদন:

খালেদা জিয়ার জামিনের মেয়াদ বৃদ্ধির ৩য় আবেদন করা হয়েছে। তার পক্ষে ভাই শামীম এস্কান্দার সাজা স্থগিতের মেয়াদ বৃদ্ধি সংক্রান্ত এই আবেদন স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে জমা দিয়েছেন।

সরকারের দায়িত্বশীল সূত্রগুলো, ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা অনুযায়ী বিএনপি চেয়ারপারসনের জামিনের মেয়াদ আরো ৬ মাস বাড়ানোর বিষয়টি সরকার বিবেচনা করছে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় আবেদনটির আইনগত দিক বিবেচনার জন্য এটি আইন মন্ত্রণালয়ে পাঠাবে। সংশ্লিষ্ট সূত্রগুলো বলছে, আইন মন্ত্রণালয়ের মতামতের ভিত্তিতেই এই আবেদনের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত নেয়া হবে।

সূত্রগুলো বলছে, সরকার খালেদা জিয়ার জামিনের মেয়াদ বৃদ্ধির ব্যাপারে ইতিবাচক মনোভাব দেখালেও, তার বিদেশ যাওয়ার অনুমতি দেবে না। খালেদা জিয়ার বিদেশে যাবার অনুমতি দেয়ার সুযোগ নেই। কারণ, তার বিরু’দ্ধে দুটি মামলায় সাজা ঘোষণা হয়েছে। হাইকোর্ট তার সাজা মওকুফ করেনি। এছাড়াও তার বিরু’দ্ধে একাধিক মামলা চলমান রয়েছে। খালেদা জিয়া বিদেশে গেলে এই চলমান বিচারাধীন মামলাগুলো থমকে যাবে।

ফৌজদারি কার্যবিধির ৪০১ ধারা হলো একটি শর্তাধীন জামিন। সরকার যে কোনো সময়ে কোনো কারণ দর্শানো ছাড়াই এই জামিন বাতিল করতে পারে। তাই খালেদা জিয়া যদি এই জামিন নিয়ে বিদেশে যান তবে তিনি সরকারের নিয়ন্ত্রণের বাইরে চলে যাবেন। এটি হবে বিচার বিভাগের ওপর নির্বাহী হস্তক্ষেপ।

জানা গেছে, নানান রাজনৈতিক সমীকরণে খালেদা জিয়াকে বিদেশে পাঠাতে রাজী নয় সরকার। প্রথমত, দেশে জামিন নিয়ে থাকলে খালেদা জিয়া ও তার দল সরকারের নিয়ন্ত্রণে থাকবে। সব সময় জামিন বহাল রাখার চিন্তা থাকবে।

দ্বিতীয়ত, বিদেশে গেলেই খালেদা জিয়া অন্যরূপে আর্বিভূত হতে পারেন। এখন একান্ত অনুগত থাকলেও বিদেশে গিয়ে তিনি সরকারের বিরু’দ্ধে প্রকাশ্যে কথাবার্তা বলবেন। সরকারের কাছে এরকম তথ্যও আছে, খালেদা জিয়া বিদেশে গেলেই তারেক জিয়া প্রবাসী সরকারের ঘোষণা দেবে।

তবে, আইন মন্ত্রণালয়ের একাধিক কর্মকর্তা বলেছেন, খালেদা জিয়ার জামিন স্থগিত করে বিদেশে যাবার অনুমতি দেয়াটা হবে একটা খারাপ নজির। ভবিষ্যতে এ জন্য দেন দরবার ও তদবির বাড়বে। বাংলাইনসাইডার।

শেয়ার করুন !
  • 25
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!