কাজে না এলে অনির্দিষ্টকালের জন্য কারখানা বন্ধ: বিজিএমইএ

0

অর্থনীতি ডেস্ক:

আগামীকাল ১৪ জানুয়ারি, সোমবারের মধ্যে কাজে যোগ না দিলে সব কারখানা অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে বলে জানিয়েছেন দেশের তৈরি পোশাক শিল্প মালিকদের সংগঠনের (বিজিএমইএ) সভাপতি সিদ্দিকুর রহমান।

আজ রোববার (১৩ জানুয়ারি) দুপুরে রাজধানীর কারওয়ান বাজারে বিজিএমইএ ভবনে পোশাক শিল্পের বর্তমান পরিস্থিতি নিয়ে আয়োজিত এক সংবাদ সম্মেলনে তিনি এ হুশিয়ারি দেন।

সংবাদ সম্মেলনে এফবিসিসিআই সভাপতি শফিউল ইসলাম মহিউদ্দিন, বিজিএমইএর সাবেক সভাপতি আতিকুল ইসলাম, সংসদ সদস্য সালাম মুর্শেদিসহ বিজিএমইএ’র নেতারা উপস্থির ছিলেন।

শ্রমিকদের উদ্দেশে বিজিএমইএ সভাপতি বলেন, আপনারা কর্মস্থলে ফিরে যান, উৎপাদন কাজে অংশগ্রহণ করুন। আর যদি আগামীকাল থেকে কাজ না করেন, তাহলে আপনাদেরকে কোনও মজুরি প্রদান করা হবে না এবং ঐ কারখানা শ্রম আইনের ১৩/১ ধারা মোতাবেক অনির্দিষ্টকালের জন্য বন্ধ করে দেওয়া হবে।

এদিকে সরকারের আশ্বাস সত্ত্বেও বেতন ভাতা নিয়ে শ্রমিকদের উস্কে দিয়ে দেশের অর্থনীতি ধ্বংসের পাঁয়তারা চলছে উল্লেখ করে বিজিএমইএ’র এক শীর্ষ নেতা প্রতিবেদকের সাথে আলাপকালে শঙ্কা প্রকাশ করে বলেন, গত কয়েকমাস ধরে সরকারকে বিপাকে ফেলতে চাওয়া প্রতিপক্ষ বারবার লাশ ফেলার চক্রান্ত করেছে, ফাঁসকৃত ফোনালাপেও যা শোনা গেছে, তারা আবারও সচেষ্ট কি না? অথবা বাংলাদেশের অপ্রতিরোধ্য গার্মেন্টস শিল্পকে অশান্ত করে থমকে দিয়ে সুবিধা পেতে মরিয়া কয়েকটি দেশের এজেন্ট হিসেবে কাজ করা কোনো মহল এতে জড়িত কি না?

প্রসঙ্গত, মজুরি কাঠামোর বাস্তবায়ন ও বিভিন্ন দাবি নিয়ে আজ রোববারও আশুলিয়া ও সাভারে বিক্ষোভ করছেন গার্মেন্টসের শ্রমিকরা। রোববার সকালে আশুলিয়ার নরসিংহপুর এলাকায় শ্রমিকদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ ও ধাওয়া পাল্টা ধাওয়ার ঘটনা ঘটে। সংঘর্ষে আহত হয়েছে অন্তত ২০ জন শ্রমিক।

বিক্ষোভের কারণে আশুলিয়ার জামগড়া ও নরসিংহপুরের অন্তত ৫০টি কারখানা বন্ধ করে দেওয়া হয়েছে। গত এক সপ্তাহ ধরে আশুলিয়া ও সাভারের বিভিন্ন এলাকায় শ্রমিকেরা বিক্ষোভ করে আসছেন।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply