দলে ক্রমশঃ আরও গুরুত্বপূর্ণ পর্যায়ে যাচ্ছেন তাপস

0

বিশেষ প্রতিবেদন:

আওয়ামী লীগের রাজনীতিতে শেখ ফজলে নূর তাপসের উত্থানটা অনেকটাই এলাম, দেখলাম, জয় করলাম এর মত। যদিও তিনি রাজনৈতিক পরিবারের সন্তান। তার বাবা শহীদ শেখ ফজলুল হক মনি আওয়ামী লীগের রাজনীতির একজন গুরুত্বপূর্ণ ব্যক্তিত্ব ছিলেন। বঙ্গবন্ধুর ভাগ্নে মনি আওয়ামী যুবলীগের প্রতিষ্ঠাতা হিসেবে নয়, দৈনিক বাংলার বাণীর সম্পাদক এবং এক ব্যতিক্রমী রাজনৈতিক চিন্তাশীল ব্যক্তি হিসেবে তার স্থান হবে ইতিহাসে।

কিন্তু শেখ ফজলে নূর তাপস শেখ ফজলুল হক মনির পুত্র হলেও তিনি রাজনীতিতে আলোচনায় আসেন ওয়ান-ইলেভেনের সময়। যে সময় আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনা গ্রেপ্তার হন। আওয়ামী লীগের জাঁদরেল আইনজীবীরা সে সময় শেখ হাসিনার মামলার দায়িত্ব নিতে অস্বীকৃতি জানান সেনা সরকারের কাছে চিহ্নিত হওয়ার ভয়ে।

সে সময়ে শেখ ফজলে নূর তাপস মূলত একজন আইনজীবী হিসেবে পাদপ্রদীপে আসেন। এরপর ২০০৮-এর নির্বাচনে আওয়ামী লীগ তাকে ধানমন্ডি আসনে মনোনয়ন দেয়। ৩ বার তিনি ধানমন্ডির আসনে এমপি হওয়ার পর ঢাকা দক্ষিণ সিটি কর্পোরেশনের মেয়রের জন্য প্রার্থীতা ঘোষণা করেন।

আরেক ত্যাগী, পরীক্ষিত আওয়ামী লীগ নেতা মোহাম্মদ হানিফের পুত্র সাঈদ খোকনকে বাদ দিয়ে আওয়ামী লীগ তাপসকে মেয়র পদে মনোনয়ন দেয়। সেই নির্বাচনে তিনি বিজয়ী হন। এখন মেয়র হিসেবে তিনি গুরুত্বপূর্ণ ভূমিকা রাখছেন।

আওয়ামী লীগের রাজনীতিতে তিনি কখনই কোনো বড় পদে ছিলেন না। বরং এখন ঢাকা মহানগরীতে একটি আলঙ্কারিক পদে তিনি রয়েছেন। কিন্তু ইতিমধ্যে গুঞ্জন শোনা যাচ্ছে, শেখ ফজলে নূর তাপস ক্রমশ আওয়ামী লীগের গুরুত্বপূর্ণ পর্যায়ে দায়িত্ব পেতে পারেন। আগামী কাউন্সিলে আওয়ামী লীগের একটি গুরুত্বপূর্ণ পদে তিনি আসতে পারেন বলেও আওয়ামী লীগের মধ্যে গুঞ্জন রয়েছে।

সাম্প্রতিক সময়ে মেয়র হিসেবে যেমন তাপস ব্যস্ত সময় কাটাচ্ছেন, পাশাপাশি সাংগঠনিক কাজেও তাকে আগের চেয়ে অনেক বেশি মনোযোগী এবং তৎপর দেখা যাচ্ছে। ঐতিহাসিক ৭ মার্চ উপলক্ষে আয়োজিত কর্মসূচীতে শেখ ফজলে নূর তাপস তাৎপর্যপূর্ণ কথা বলেছেন। প্রথমবারের মতো বিএনপিকে সমালোচনা করে তিনি বক্তব্য রেখেছেন।

এই সমালোচনার মধ্যে অনেকেই মনে করছেন, মূলধারার রাজনীতিতে নেতৃস্থানীয় পদে হয়তো তাপস আসতে পারেন। আগামী আওয়ামী লীগের কাউন্সিল অধিবেশন নির্দিষ্ট মেয়াদের আগেই হওয়ার আরেকটি গুঞ্জন উঠেছে আওয়ামী লীগে। সেখানে তরুণদের প্রধান্য থাকার আভাসও পাওয়া যাচ্ছে। আর তাই শেখ ফজলে নূর তাপসের নাম তো আলোচনায় আছে।

নানান কারণে তাপস আওয়ামী লীগের মধ্যে জনপ্রিয়। সৎ ও দক্ষ প্রশাসক হিসেবে ইতিমধ্যে সুনাম অর্জন করেছেন। কর্মীবান্ধব এবং রাজনীতিতে তার নামে কোন অভিযোগ নেই। আর এ কারণেই অনেকে মনে করেছেন আওয়ামী লীগের আগামী দিনের গুরুত্বপূর্ণ নেতা হিসেবে শেখ ফজলে নূর তাপস হয়তো আবির্ভূত হতে পারেন। বাংলাইনসাইডার।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!