এরশাদের হাল ছেড়ে দিয়েছেন চিকিৎসকরা!

0

বিশেষ সংবাদদাতা:

রাজনীতির কৌশল হিসেবে বার বার তিনি অসুস্থ হওয়ার ভান করতেন বলে গুঞ্জন রয়েছে। কিন্তু এবার কোন অভিনয় নয়, সত্যিই তিনি অসুস্থ। চিকিৎসকরা বলছেন, তার আশা ক্ষীণ হয়ে আসছে। কেউ কেউ বলছেন, ক্রমাগত মৃত্যুর কোলে ঢলে পড়ছেন এরশাদ। জীবন-মৃত্যু মহান আল্লাহ্‌র হাতে।

সাবেক রাষ্ট্রপতি, জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মোহাম্মদ এরশাদ এখন সত্যিই গুরুতর অসুস্থ। আগামীকাল তিনি উন্নত চিকিৎসার জন্য সিঙ্গাপুর যাচ্ছেন। কিন্তু এরশাদের ঘনিষ্ঠদের সঙ্গে কথা বলে জানা গেছে, এরশাদ ক্রমশঃ নিস্তেজ হয়ে পড়ছেন। তিনি খেতে পারছেন না, হাঁটাচলাও করতে পারছেন না।

এরশাদের ব্যক্তিগত চিকিৎসক জানিয়েছেন, তিনি ক্রমশঃ নিস্তেজ হয়ে পড়ছেন। আমরা তার আশা সৃষ্টিকর্তার উপর ছেড়ে দিয়েছি। তবুও আগামী রোববার শেষ চেষ্টা করতে এরশাদকে সিঙ্গাপুরে নিয়ে যাওয়া হচ্ছে। হয়তো চিকিৎসা দিয়ে তাকে কিছুদিন বাঁচিয়ে রাখা যাবে, কিন্তু তিনি আগের মতো চলাফেরা, কথাবার্তা বলতে পারবেন না। অভাবনীয় কিছু না ঘটলে, বাকি দিনগুলোতে নিষ্প্রাণ এক অসুস্থ এরশাদ থাকবেন। থেকেও না থাকার মতো।

এরশাদের ছোট ভাই জিএম কাদের বলেছেন, ‘চেয়ারম্যান সাহেব ক্রমশঃ দুর্বল থেকে দুর্বলতর হয়ে পড়েছেন। এমনকি তিনি এখন বিছানায় নড়াচড়া পর্যন্ত করতে পারছেন না।’

চিকিৎসকদের বক্তব্য থেকে এরশাদের শারীরিক অবস্থা সম্পর্কে জানা যায়, গত নভেম্বর থেকেই আস্তে আস্তে অসুস্থ হয়ে পড়ছিলেন এরশাদ। এটা ছিল বার্ধক্যজনিত অসুস্থতা। এইসময়ে তিনি সিঙ্গাপুর যান চিকিৎসার জন্য। কিন্তু সিঙ্গাপুরের চিকিৎসকরা জানিয়ে দেন, এখন খুব বেশি কিছু করার নেই। এরপর এরশাদ ঢাকায় ফিরে আসেন। ঢাকায় এসে তার শরীর আরো দুর্বল হতে থাকে। তিনি সংসদ সদস্য হিসেবে শপথ নিতে যান হুইল চেয়ারে করে। শপথ নেয়ার পর ক্রমশঃ দুর্বল হয়ে পড়েন জাতীয় পার্টির চেয়ারম্যান। এরপর এরশাদকে সম্মিলিত সামরিক হাসপাতালের নেয়া হয়। সম্মিলিত সামরিক হাসপাতালের চিকিৎসকরাও সিঙ্গাপুরের চিকিৎসকদের মতোই খুব বেশি কিছু করার নেই বলেই মন্তব্য করেন। চিকিৎসার পরিভাষায় এটাকে বলা হয় বার্ধক্যজনিত রোগ। গত কয়েকদিন ধরেই এরশাদের ক্ষুধা মন্দা বেড়েই চলছে।

উল্লেখ্য, ১৯৩০ সালের ১ ফেব্রুয়ারি এরশাদ জন্মগ্রহণ করেন। এ বছর তিনি ৯০-তে পা দেবেন। ৯ বছর অবৈধভাবে ক্ষমতা দখল করে রাখা এই সামরিক একনায়ককে ‘স্বৈরাচারী শাসক’ হিসেবে অভিহিত করা হয় আজও। ‘৯০ এর গণ অভ্যুত্থানে ক্ষমতাচ্যুত এরশাদ কিছুদিন কারাবরণ করলেও বাংলাদেশের রাজনীতিতে তিনি এখন পর্যন্ত একজন গুরুত্বপূর্ণ ফ্যাক্টর। এবার নির্বাচনের আগেও এরশাদ অনেক নাটক করেছিলেন।

শেয়ার করুন !
  • 11
  •  
  •  
  • 0
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!