সাক্ষাৎকার: ৪ মাসের মধ্যেই উৎপাদনে যেতে পারবে ‘বঙ্গভ্যাক্স’

0

স্বাস্থ্য বার্তা ডেস্ক:

গ্লোব বায়োটেক লিমিটেডের চেয়ারম্যান মো. হারুনুর রশিদ বলেন, সাধারণত মানবদেহে ট্রায়াল সম্পন্ন হলে ৪ মাসের মত সময় লাগে। মানবদেহে ট্রায়াল সফল হলে ৪ মাসের মধ্যে আমরা বঙ্গভ্যাক্স এর বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবো এবং বাজারে আনতে পারবো।

গ্লোব বায়োটেকের বঙ্গভ্যাক্স মানবদেহে ট্রায়াল, উৎপাদন এবং টিকার বিভিন্ন বিষয় নিয়ে একান্ত আলাপচারিতায় তিনি এসব কথা বলেন।

মো. হারুনুর রশিদ বলেন, এখনাও আমরা বঙ্গভ্যাক্স এর মানবদেহে ট্রায়ালের নীতিগত অনুমোদন সংক্রান্ত চিঠি পাইনি। কীভাবে তারা অনুমোদন দিয়েছেন, তা দেখার পর আমরা এই বিষয়ে বলতে পারবো। তবে আমাদের যে মানবদেহে ট্রায়ালের অনুমোদন দিয়েছেন এজন্য আমরা সরকারকে অসংখ্য ধন্যবাদ জানাই।

গ্লোব বায়োটেকের এই বঙ্গভ্যাক্স টিকা অলরেডি সারা বিশ্বে পরিচিতি পেয়ে গেছে। বাংলাদেশও যে ভ্যাক্সিন বানাতে পারে এটি প্রমাণ হয়ে গেছে। আরো ভালোভাবে কাজ করলে আমরা এটি প্রপারলি করতে পারবো। সরকার এ ব্যাপারে আমাদের সহযোগীতা করছেন এজন্য আমরা কৃতজ্ঞ। আমার পক্ষ থেকেও আন্তরিক ধন্যবাদ এবং শুভকামনা করছি।

তিনি বলেন, চিঠিটা পেলে আগে আমাদের সব কিছু দেখতে হবে তারপর আমরা বুঝতে পারবো, কতদিনের মধ্যে আমরা মানবদেহে ট্রায়লে যেতে পারবো। সাধারণত মানবদেহে ট্রায়াল সম্পন্ন হতে ৪ মাসের মত লাগে। এটা সফল হলে ৪ মাসের মধ্যে আমরা বঙ্গভ্যাক্স বাণিজ্যিক উৎপাদনে যেতে পারবো এবং বাজারে আনতে পারবো।

তিনি বলেন, মানবদেহে ট্রায়ালের জন্য দ্বিতীয় ধাপে প্রায় ১০০ জনের শরীরে এই ভ্যাক্সিন প্রয়োগ করা হবে। এরপর তৃতীয় ধাপে গিয়ে আরও প্রায় ৩০০ মানুষের শরীরে এটা প্রয়োগ করা হবে। যদি মানবদেহে প্রয়োগের পর সফলতা দেখা যায়, তাহলে আমরা সরকারের কাছে সমস্ত কাগজপত্র জমা দিব। তারা এগুলো যাচাই বাছাই করে আবার একটি অনুমোদন দিবে।

এরপরই আমরা ভ্যাক্সিনের চূড়ান্ত উৎপাদনের জন্য অনুমোদন পাবো এবং বাজারে ছাড়তে পারবো। ট্রায়ালের পর আমাদের সরকারের রেজিষ্ট্রেশন পেতে হবে। এরপরই আমরা পরবর্তী ধাপে যেতে পারবো।

তিনি বলেন, আমাদের এই ভ্যাক্সিন দেশে উৎপাদন হবে। আমারা দেশের মানুষের জন্য এটি বাজারে দিব এবং এটি এক্সপোর্টেবলও। ফলে আমরা এক্সপোর্ট করতে পারবো।

মো. হারুনুর রশিদ বলেন, মানবদেহে ট্রায়ালের দুটি ধাপ যাওয়ার পর বোঝা যাবে এই টিকার কোনো সাইডইফেক্ট আছে কি না। ট্রায়ল সম্পন্ন হবে, আমেরিকা ও জার্মানি থেকে লোক আসবে এটি দেখার জন্য। এখন দেখা যাক কী হয়।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!