বাংলাদেশও করোনার টিকা উৎপাদনে সক্ষম: জাতিসংঘ

0

কূটনৈতিক ডেস্ক:

বাংলাদেশও করোনা টিকা উৎপাদনের সক্ষম। বিশ্বের শিল্পোন্নত ৭ দেশের জোট জি-৭-কে এমনটাই জানিয়েছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস।

আজ শুক্রবার (১৮ জুন) মন্ত্রণালয় থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বৃহস্পতিবার (১৭ জুন) পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেনের সঙ্গে নিউ ইয়র্কে গুতেরেসের বৈঠকে হয়। বৈঠকে সম্প্রতি অনুষ্ঠিত জি-৭-এর শীর্ষ সম্মেলনে টিকা উদ্যোগের বিষয়ে অবহিত করতে গিয়ে টিকা উৎপাদনে বাংলাদেশের সক্ষমতার বিষয়টি বিশেষভাবে উল্লেখ করা হয়েছে।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের বিজ্ঞপ্তিতে বলা হয়, করোনার টিকাকে ‘জনগণের পণ্য’ হিসেবে ঘোষণা দেওয়ায় জাতিসংঘ মহাসচিবকে ধন্যবাদ জানান পররাষ্ট্রমন্ত্রী। সব দেশ যেন টিকা পায় সে ব্যবস্থা করার জন্য মহাসচিবকে অনুরোধ করেন পররাষ্ট্রমন্ত্রী।

সংস্থার বিভিন্ন উদ্যোগে বাংলাদেশের দৃঢ় নেতৃত্বের প্রশংসা করে মহাসচিব বলেন, ‘বাংলাদেশের সঙ্গে জাতিসংঘের বিশেষ সম্পর্ক রয়েছে।’

বৈঠকে রাষ্ট্রদূত রাবাব ফাতিমা পররাষ্ট্রমন্ত্রীকে সহযোগিতা করেন।

বাংলাদেশ জাতিসংঘের এফএও কাউন্সিলের সদস্য নির্বাচিত

এশিয়া অঞ্চলের প্রতিনিধি হিসেবে ২০২২-২০২৪ সাল পর্যন্ত জাতিসংঘের খাদ্য ও কৃষি সংস্থার (এফএও) কাউন্সিলের সদস্য নির্বাচিত হয়েছে বাংলাদেশ।

সংবাদমাধ্যমকে বৃহস্পতিবার (১৭ জুন) বিষয়টি নিশ্চিত করেছে রোমের বাংলাদেশ দূতাবাস।

জানা গেছে, বিশ্বের ১৮৩টি দেশের প্রতিনিধিদের অংশগ্রহণে চলমান ৪২তম এফএও কনফারেন্সে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এর মাধ্যমে বাংলাদেশ অন্যান্য কাউন্সিল সদস্য রাষ্ট্রের সঙ্গে নীতি ও নির্বাহী পর্যায়ে এফএও’র কার্যক্রম, বাজেট বাস্তবায়ন, ফলাফল ভিত্তিক কাঠামোর আওতায় কার্যক্রম পর্যবেক্ষণ এবং পরিচালনা পরিষদের সিদ্ধান্ত বাস্তবায়ন ও পরিবীক্ষণসহ এর প্রশাসনিক দিকগুলো তদারকিতে নেতৃত্ব দেবে।

রোমের এফএও সদর দপ্তরে ভার্চুয়াল প্ল্যাটফর্মে চলমান এফএও কনফারেন্সে কৃষিমন্ত্রী ড. মো. আব্দুর রাজ্জাক ৮ সদস্য বিশিষ্ট বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন এবং সাথে রয়েছেন কৃষি মন্ত্রণালয়ের সিনিয়র সচিব মেসবাহুল ইসলাম, রোমস্থ বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত ও এফএও-তে স্থায়ী প্রতিনিধি শামীম আহসান।

খাদ্য ও কৃষি সংস্থা (এফএও) জাতিসংঘের একটি বিশেষায়িত সংস্থা যা বিশ্বব্যাপী ক্ষুধা ও দারিদ্র দূরীকরণে প্রচেষ্টা চালায়।

শেয়ার করুন !
  • 124
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!