বাংলাদেশের সূচক উঁচুতে নিয়ে গেছেন শেখ হাসিনা: কমনওয়েলথ মহাসচিব

0

সময় এখন ডেস্ক:

কমনওয়েলথ এর মহাসচিব জেনারেল প্যাট্রিসিয়া জ্যানেট স্কটল্যান্ড প্রধানমন্ত্রী শেখ হাসিনার উন্নয়ন উদ্ভাবন ‘দ্য এসডিজি ট্র্যাকার’ পদ্ধতি উদ্ভাবন এবং নারীর ক্ষমতায়নে বাংলাদেশ শীর্ষে উঠে আসায় শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন।

বুধবার যুক্তরাজ্যের বাংলাদেশ হাইকমিশনার সাইদা মুনা তাসনিম কমনওয়েলথ কার্যালয় মার্লবোরো হাউসে প্যাট্রিসিয়ার সঙ্গে দেখা করতে গেলে তিনি এসব কথা বলেন। সাইদা মুনা কমনওয়েলথের গভর্নিং বোর্ডেরও সদস্য।

প্যাট্রিসিয়া জ্যানেট বলেন, শেখ হাসিনার উন্নয়ন উদ্ভাবন কর্মসূচি এসডিজির ‘এজেন্ডা ২০৩০’ বাস্তবায়নে কার্যকর ভূমিকা রাখবে। বাংলাদেশ হাইকমিশনার প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেয়া গত ১০ বছরের সামাজিক উদ্ভাবনী পদক্ষেপগুলো প্যাট্রিসিয়ার সামনে তুলে ধরেন।

তিনি জানান, শেখ হাসিনার নেয়া পদক্ষেপগুলো সর্বক্ষেত্রে দক্ষিণ এশিয়ায় বাংলাদেশের সূচককে উঁচুতে নিয়ে গেছে। বৈঠকে দুর্নীতি ও সন্ত্রাসবাদের ক্ষেত্রে শেখ হাসিনার জিরো টলারেন্স নীতির বিষয়টিও তুলে ধরেন সাইদা মুনা।

কমনওয়েলথ মহাসচিব সবার জন্য সমান সুযোগ সৃষ্টি ও লিঙ্গসমতা প্রতিষ্ঠার ক্ষেত্রে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেন। সাইদা মুনা মহাসচিবকে জানান, কমনওয়েলথের সঙ্গে জলবায়ু পরিবর্তন, আন্তঃকমনওয়েলথ বাণিজ্য, আইসিটি, আন্তঃধর্মীয় সামঞ্জস্য এবং সুশাসনের বিষয়ে অন্তরঙ্গভাবে কাজ করতে আগ্রহী বাংলাদেশ।

বিশ্বের ১০০ চিন্তাবিদের তালিকায় ৯ম শেখ হাসিনা

বিশ্বের শীর্ষ ১০০ সেরা চিন্তাবিদের তালিকায় উঠে এসেছে শেখ হাসিনার নাম। গত ১০ বছরে বিশ্বের সামগ্রিক পরিস্থিতি বিবেচনায় ১০টি বিভাগে ১০ জন করে সেরা ব্যক্তিত্ব বেছে নিয়ে তৈরি করা হয়েছে ১০০ জনের তালিকা। এ ১০টি বিভাগের ‘প্রতিরক্ষা ও নিরাপত্তা’ বিভাগে জায়গা করে নিয়েছেন শেখ হাসিনা। ১০ জনের সংক্ষিপ্ত এই তালিকায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সহযোগী ভ্লাদিস্লাভ সুরকভ আছেন ৮ম অবস্থানে। আর শেখ হাসিনার অবস্থান ৯ম।

যুক্তরাষ্ট্রের প্রভাবশালী সাময়িকী ‘দ্য ফরেন পলিসি’ বিশ্বের সেরা চিন্তাবিদদের এই তালিকা তৈরি করেছে। সাময়িকীটি তাদের ১০ম বার্ষিকীর বিশেষ সংস্করণে এসব চিন্তাবিদের নাম ও কাজের বর্ণনা প্রকাশ করেছে।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply