বিদেশি টিভি চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপণ বন্ধের নির্দেশ

0

সময় এখন ডেস্ক:

দেশে ডাউনলিংক এর মাধ্যামে সম্প্রচারিত সকল বিদেশি টেলিভিশন চ্যানেলে দেশি পণ্যের বিজ্ঞাপণ প্রচার অবিলম্বে বন্ধ করার নির্দেশ দিয়েছে তথ্য মন্ত্রণালয়। মঙ্গলবার (২৯ জানুয়ারি) তথ্য মন্ত্রণালয়ের জারিকৃত এক পত্রে এ তথ্য জানানো হয়।

কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন-২০০৬ এর ধারা ১৯ এর ১৩ নং উপধারা মোতাবেক বিদেশি টিভি চ্যানেলের মাধ্যমে বিজ্ঞাপণ প্রচার সম্পূর্ণভাবে নিষিদ্ধ করা হয়েছে অনেক আগেই। কিন্তু বাংলাদেশে ডাউনলিংক এর মাধ্যমে সম্প্রচারিত অনেকগুলো বিদেশি টিভি চ্যানেলে বাংলাদেশি পণ্যের বিজ্ঞাপণ প্রচার করা হচ্ছে সারাদিনই, এমন তথ্য জানা গেছে, যা উক্ত আইনের পরিপন্থী।

বিদেশি টিভি চ্যানেল ডাউনলিংক এর মাধ্যমে সম্প্রচারের জন্য প্রদত্ত অনুমতি বা অনাপত্তিপত্রে কেবল টেলিভিশন নেটওয়ার্ক পরিচালনা আইন, ২০০৬ যথাযথভাবে প্রতিপালনের জন্য শর্ত আরোপ করা হয়েছে। তাই বিদেশি কোনো টিভি চ্যানেলের মাধ্যমে দেশিয় পণ্যের বিজ্ঞাপণ প্রচার করলে উক্ত আইনের ১১ ধারা মোতাবেক ডিস্ট্রিবিউশন লাইসেন্স বাতিল বা স্থগিত এবং ২৮ ধারা মোতাবেক ২ বছর পর্যন্ত কারাদণ্ড হতে পারে বলে নির্দেশনায় বলা হয়।

ভারত-বাংলাদেশ যৌথভাবে বঙ্গবন্ধুকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করবে

গণমাধ্যমের ক্ষেত্রে বাংলাদেশ-ভারত সহযোগিতা আরো বৃদ্ধির লক্ষ্যে প্রচেষ্টা অব্যাহত রাখার প্রত্যয় ব্যক্ত করেছেন তথ্যমন্ত্রী ড. হাছান মাহমুদ এবং ভারপ্রাপ্ত ভারতীয় হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা। মঙ্গলবার বিকেলে সচিবালয়ের তথ্যমন্ত্রীর সঙ্গে ভারপ্রাপ্ত ভারতীয় হাইকমিশনার ড. আদর্শ সোয়াইকা সাক্ষাৎ করতে এলে তারা এ প্রত্যয় ব্যক্ত করেন।

এ সময়ে তথ্যসচিব আবদুল মালেক, ভারতীয় হাইকমিশন ও মন্ত্রণালয়ের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বৈঠকে দু’দেশের যৌথ উদ্যোগে মুক্তিযুদ্ধ ও বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জীবনভিত্তিক দু’টি চলচ্চিত্র নির্মাণ এবং ভারতের সম্প্রচার সংস্থা প্রসার ভারতের সঙ্গে বাংলাদেশ টেলিভিশনের মধ্যে সমঝোতা স্মারকের বিষয়ে ইতিবাচক আলোচনা হয়।

কলকাতায় বাংলাদেশের চলচ্চিত্র প্রদর্শনী এবং ঢাকায় ভারতীয় চলচ্চিত্র প্রদর্শনীর বিষয়টিও আলোচনায় স্থান পায়।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!