বাংলাদেশ শেখ হাসিনার নেতৃত্বে প্রত্যাশার চেয়েও বেশি উন্নয়ন করেছে: আইএফসি

0

অর্থনীতি ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে বাংলাদেশ প্রত্যাশার চেয়েও বেশি উন্নয়ন করেছে- মন্তব্য করেন ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের (আইএফসি) কান্ট্রি ম্যানেজার উইন্ডি ওয়ার্নার। তিনি আজ মঙ্গলবার, ৫ ফেব্রুয়ারি দুপুরে সচিবালয়ে বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী মাহবুব আলীর সঙ্গে বৈঠকে একথা বলেন।

উইন্ডি ওয়ার্নার বাংলাদেশের বিমান বন্দরগুলোর সেবার মান উন্নত করতে সহযোগিতা দেওয়ার আগ্রহ প্রকাশ করেন। এজন্য তাকে ধন্যবাদ জানান প্রতিমন্ত্রী মাহবুব আলী।

প্রতিমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশের বিমান বন্দর, বিমান পরিবহন ও পর্যটনের উন্নয়নে খুবই আন্তরিক। প্রধানমন্ত্রীর নেতৃত্বে বিমান বন্দরগুলোকে আন্তর্জাতিক মানে উন্নীত করতে মন্ত্রণালয় কাজ করে যাচ্ছে।

তিনি আরও বলেন, বিমান বন্দরগুলো দেশের অন্যতম প্রবেশদ্বার। কোনো মানুষ এদেশে প্রবেশ করেই দেশের সম্পর্কে ধারণা পান, বিমান বন্দরের সেবার মান থেকে। এ মান উন্নত হলে দেশের ভাবমূর্তি বাইরের মানুষের কাছে ভালো হবে।

বৈঠকে আরও উপস্থিত ছিলেন ইন্টারন্যাশনাল ফিন্যান্স কর্পোরেশনের পাবলিক প্রাইভেট পার্টনারশিপ বিষয়ক দক্ষিণ এশিয়ার প্রধান মোয়াজ্জাম এ মেখান, সিনিয়র কান্ট্রি অফিসার নুজহাত আনোয়ার এবং মন্ত্রণালয়ের কর্মকর্তারা।

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের সাফল্য: দারিদ্রতা কমেছে

এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে সাফল্য দেখিয়েছে বাংলাদেশ। দেশে দরিদ্র ও অতি দরিদ্র মানুষের সংখ্যা কমেছে বলে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা (এসডিজি) প্রতিবেদেন উঠে এসেছে। গত রোববার (৩ ফেব্রুয়ারি) শেরেবাংলা নগরের এনইসি সম্মেলনকক্ষে টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রায় (এসডিজি) বাংলাদেশের অগ্রগতি প্রতিবেদন ২০১৮ তুলে ধরা হয়।

প্রতিবেদনে বলা হয়, ২০১৫ সালে দরিদ্র সীমার নিচে বাস করত ২৪.৩ শতাংশ মানুষ, ২০১৭ সালের দরিদ্রের হার কমে দাঁড়িয়েছে ২৩.১ শতাংশে। ২০১৫ সালে অতি দরিদ্র মানুষ ছিল ১২.৯ শতাংশ, ২০১৭ সালে তা কমে দাঁড়ায় ১২.১ শতাংশে। এর মূলপ্রবন্ধ উপস্থাপন করেন পরিকল্পনা মন্ত্রণালয়ের জ্যেষ্ঠ সচিব ড. শামসুল আলম।

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, ‘এসডিজির বড় লক্ষ্য অর্জনে ব্যক্তিখাতের অবদানের গুরুত্বপূর্ণ। তবে কিছু ক্ষেত্রে তথ্যের অভাব রয়েছে। কিছু ক্ষেত্রে বিশ্বাসযোগ্য তথ্য নেই, কিছু ক্ষেত্রে একেবারেই তথ্য নেই। সারাদেশে এসডিজি অর্জনের তথ্য পেতে পরিসংখ্যানের গুরুত্বপূর্ণ ভূমিকা রয়েছে।’

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply