একসঙ্গে অনেক ছাত্র হত্যা করতে চেয়েছিল জাপানফেরত জঙ্গি দেলোয়ার

0

সময় এখন ডেস্ক:

বড় ধরনের হামলা চালিয়ে একসঙ্গে অনেক ছাত্রকে হত্যা করতে চেয়েছিল মো. দেলোয়ার নামে এক জঙ্গি। বাংলাদেশে হামলা করে বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণ করার টার্গেট ছিল তার।

বৃহস্পতিবার দুপুরে আমেরিকান ইন্টারন্যাশনাল ইউনিভার্সিটি অব বাংলাদেশের (এআইইউবি) একটি গাড়িতে পেট্রোল বোমা মারতে গিয়ে হাতেনাতে গ্রেপ্তার হয় সে।

এরপর তাকে হেফাজতে নেয় কাউন্টার টেররিজম অ্যান্ড ট্রান্সন্যাশনাল ক্রাইম ইউনিট (সিটিটিসি)। গতকাল শুক্রবার তাকে ৩ দিনের রিমান্ডে নিয়ে জিজ্ঞাসাবাদ শুরু করেছে পুলিশ।

জানতে চাইলে সিটিটিসির ডিসি আব্দুল মান্নান বলেন, দেলোয়ার ‘সেলফ রেডিকালাইজড’ (নিজে নিজেই জঙ্গি হয়েছে)। কিছুদিন জাপানে ছিল সে। তার গ্রামের বাড়ি মানিকগঞ্জের সিঙ্গাইরে। সেখান থেকে ঢাকায় এসে একটি বাসে হামলা চালায়। ভাগ্যবশত বোমাটি ফাটেনি।

জানা গেছে, বৃহস্পতিবার গুলশানে একটি দূতাবাস সংলগ্ন সড়কে এআইইউবির ওই মাইক্রোবাসটি লক্ষ্য করে পেট্রোল বোমা হামলার সময় প্রতিষ্ঠানটির দু’জন কর্মকর্তা গাড়িটিতে ছিলেন।

হামলার পরপরই প্রত্যক্ষদর্শী ও পথচারীরা দৌড়ে দেলোয়ারকে আটক করে। এরপর গুলশান থানায় খবর দেওয়া হয়। পুলিশ তার কাছ থেকে একটি ব্যাগ উদ্ধার করে। তার ভেতরে ১ লিটারের বেশি তরল দাহ্য পদার্থ ও দুটি লোহার তৈরি ছুরি ছিল।

পুলিশের একজন কর্মকর্তা জানান, প্রাথমিক জিজ্ঞাসাবাদে দেলোয়ার হামলার কারণ সম্পর্কে বলে যে, বিশ্বের নানা প্রান্তে মুসলমানদের ওপর হামলা হলেও ‘বাংলাদেশ সরকার চুপ করে থাকে।’ এটা মানতে পারছে না সে।

দেশে হামলা চালিয়ে সরকারকে বিব্রত করা আর বিশ্ববাসীর দৃষ্টি আকর্ষণই তার টার্গেট ছিল।

পুলিশের ওই কর্মকর্তা জানান, দেলোয়ারের ইলেট্রনিক্স ডিভাইস পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে যে, সে কোনো জঙ্গি সংগঠনের মতাদর্শে বিশ্বাসী কি না।

দেলোয়ার অবশ্য জানিয়েছে সে নিষিদ্ধ জঙ্গিগোষ্ঠী আনসার আল ইসলামের সাথে জড়িত। তার বিরুদ্ধে সন্ত্রাসবিরোধী আইনে একটি মামলা হয়েছে।

এজাহারে বলা হয়, শিক্ষক-শিক্ষার্থী ও স্টাফদের ওপর বড় ধরনের হামলা চালিয়ে বিপুল প্রাণহানি ঘটিয়ে ভয়ংকর অবস্থা তৈরি করে দেশকে অস্থিতিশীল করার ছক ছিল তার।

অনলাইনে উগ্রপন্থি বিভিন্ন অডিও-ভিডিও দেখত সে। এরই মধ্যে দেলোয়ারের গ্রামের বাড়িতেও অভিযান চালিয়েছে পুলিশ।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!