রংপুরের সহিংসতার ঘটনায় গ্রেপ্তার ৪৫

0

রংপুর প্রতিনিধি:

রংপুরের পীরগঞ্জে এক হিন্দুপাড়ায় ঘরবাড়িতে আগুনের ঘটনায় এরইমধ্যে ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

সম্প্রতি সারা দেশের মণ্ডপসহ সাম্প্রদায়িক হামলায় মুষ্টিমেয় কয়েকজন জড়িত এবং তাদের কয়েকজনকে চিহ্নিত করা হয়েছে বলেও জানান তিনি।

সোমবার সচিবালয়ে নিজ দপ্তরে সাংবাদিকদের মন্ত্রী এসব কথা জানান।

মন্ত্রী বলেন, একটা বিশৃঙ্খল পরিবেশ সৃষ্টি করে সরকারকে বেকায়দায় ফেলার জন্যই এসব ঘটনা ঘটানো হচ্ছে। কুমিল্লার ঘটনাটি উদ্দেশ্যমূলকভাবে বিভ্রান্তি সৃষ্টির জন্য, একটা অরাজক পরিস্থিতি সৃষ্টির জন্য, আমাদের সম্প্রীতির ভেতর ফাটল সৃষ্টির কৌশল ছিল।

কিন্তু অনেকেই এখানে না বুঝে অনেক কিছু করে ফেলেছেন। চাঁদপুরের হাজীগঞ্জে পুলিশ বাধ্য হয়ে ফায়ার ওপেন করেছে, সেখানে ৪ জন নিরীহ ব্যক্তির প্রাণ গেছে। নোয়াখালীতে নামাজ হয়ে গিয়েছিল, মুসল্লিরা চলে গিয়েছিল, নিরাপত্তা বাহিনীর সদস্যরা খাবার খাচ্ছিল, এমন সময় কিছু টিনএজ বয়সের ছেলে এসে বিশৃঙ্খলা তৈরি করেছে।

মন্ত্রী বলেন, রংপুরের ঘটনায় এলাকাবাসীর সহায়তায় এরই মধ্যে ৪৫ জনকে গ্রেপ্তার করা হয়েছে। আরও কয়েকজনকে ধরার চেষ্টা করছি।

স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান বলেন, আমাদের নিরাপত্তার যত ধরনের ব্যবস্থা সেটি আমরা নিয়েছি। ঘটনাটি আকস্মিকভাবেই ঘটেছে। দুষ্কৃতকারীরা ৯০-এর বেশি বাড়িঘর লুটপাট ও ভাঙচুর করেছে। এ ঘটনাগুলো পুলিশ যাওয়ার আগেই ঘটিয়েছে। রাতেই ঘটনাস্থলে অতিরিক্ত পুলিশ, এপিবিএন, র‍্যাব, বিজিবি গেছে। সেখানে কোনো জীবনহানি হয়নি। তবে সম্পদহানি হয়েছে, বাড়িঘর পুড়িয়েছে।

সারা দেশের ঘটনায় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী কাজ করছে বলে জানান তিনি।

মন্ত্রী বলেন, নোয়াখালীতে যা ঘটেছে, কুমিল্লায় যা ঘটেছে, হাজীগঞ্জে যা ঘটেছে, এগুলোকে আমরা এক সূত্র হিসেবে ধরে নিয়েছি। এগুলোর পেছনে কিছু ব্যক্তি রয়েছে। এরই মধ্যে আমরা সন্দেহজনক লোকদের চিহ্নিত করেছি, সম্পূর্ণ কনফার্ম হয়ে সবাইকে জানাব। এর জন্য কিছু সময় লাগবে। আমরা অনুমান করছি, আমাদের অনুমান সত্যি হবে।

স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, কুমিল্লার ঘটনাটি একটি সাজানো ঘটনা। এটা উদ্দেশ্যমূলকভাবেই করা হয়েছে। কোনো সম্প্রদায়ের লোক অন্য একটা সম্প্রদায়ের ধর্মগ্রন্থকে অপমান করবে, এই ধরনের মনমানসিকতার লোক বাংলাদেশে নেই। সম্প্রীতি নষ্ট করার জন্য, সরকারকে অস্থিতিশীল অবস্থায় ফেলার জন্য এটা করা হয়েছে।

আসাদুজ্জামান বলেন, এরই মধ্যে প্রধানমন্ত্রী নির্দেশ দিয়েছেন যারা ক্ষতিগ্রস্ত হয়েছে তাদের প্রতি যথাযথ ব্যবস্থা নিতে। জেলা প্রশাসন তাদের তাৎক্ষণিক অর্থ, শাড়ি-কাপড় বিতরণ করেছে। সেখানকার এমপি-স্পিকার, তিনিও উদ্যোগ গ্রহণ করেছেন। খুব শিগগিরই আমরা তাদের বাড়িঘর তৈরি করে দেব।

হামলার পরের দিনই নোয়াখালী ও রংপুরে এসপিকে বদলির ঘটনা নিয়ে স্বরাষ্ট্রমন্ত্রী বলেন, নোয়াখালীর এসপিকে বদলি করা হয়েছে আরও ২ মাস আগে। আর রংপুরের এসপিকেও বদলি করা হয়েছে। তিনি অসুস্থ ছিলেন, এ জন্য তার আবেদনের পরিপ্রেক্ষিতে একটু দেরি করা হয়েছে। ২ বছর পরপর পুলিশের বদলি হবে এটা স্বাভাবিক প্রক্রিয়া।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!