সুদানে বিতর্কিত গণমাধ্যম আল-জাজিরার সাংবাদিক আটক

0

আন্তর্জাতিক ডেস্ক:

বৈশ্বিক জঙ্গিবাদে অর্থায়ন ও মদদ প্রদানসহ সন্ত্রাসবাদী কর্মকাণ্ডের কারণে বিভিন্ন দেশে কার্যক্রম ও সম্প্রচার নিষিদ্ধ হওয়ার কাতারভিত্তিক বিতর্কিত গণমাধ্যম আল-জাজিরা আবারও আলোচনায়।

সুদানে দায়িত্বরত কাতারভিত্তিক ই সম্প্রচার মাধ্যম আল-জাজিরার এক সাংবাদিককে আটক করা হয়েছে। স্থানীয় সময় রোববার (১৪ নভেম্বর) এক টুইট বার্তায় বিষয়টি নিশ্চিত করে আল-জাজিরা কর্তৃপক্ষ।

তারা জানায়, সুদানের নিরাপত্তা বাহিনীর সদস্যরা আল-জাজিরার খার্তুম শাখার ব্যুারো প্রধান কাব্বাশির বাড়িতে হঠাৎ অভিযান ও তল্লাশি চালায়। এরপর তাকে আটক করা হয়।

তবে ঠিক কী কারণে এবং কোন অভিযোগের ভিত্তিতে তার বাড়িতে এমন তল্লাশি ও তাকে আটক করা হয়েছে তার বিস্তারিত কিছু জানাতে পারেনি গণমাধ্যমটি।

যদিও স্থানীয় একটি সূত্রে জানা গেছে, কাব্বাশি সুদানে রাষ্ট্রবিরোধী একটি গোষ্ঠীর সাথে দীর্ঘদিন ধরে যোগাযোগ করছিল। তার বিরুদ্ধে গুরুতর কিছু কার্যক্রমে জড়িত থাকার অভিযোগ রয়েছে।

এদিকে, দেশটিতে অভ্যুত্থানবিরোধী বিক্ষোভে নিরাপত্তা বাহিনীর গুলিতে ৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে। আহত হয়েছেন আরও অনেকে।

স্থানীয় সময় শনিবার (১৩ নভেম্বর) এ ঘটনা ঘটে। দেশটির স্বাধীন চিকিৎসকদের সেন্ট্রাল কমিটির বরাত দিয়ে বিবিসি জানিয়েছে এ তথ্য।

সেনা অভ্যুত্থানের বিরুদ্ধে আন্দোলন অব্যাহত রয়েছে দেশটিতে। শনিবারও দেশজুড়ে বিক্ষোভে অংশ নেয় হাজার হাজার মানুষ।

চিকিৎসকদের সংগঠনটি জানায়, বিক্ষোভকারীদের সঙ্গে নিরাপত্তাবাহিনীর সদস্যদের সংঘর্ষে ৪ জন গুলিবিদ্ধ হয়ে মারা যান এবং কাঁদানে গ্যাস ছুড়লে ক্যানিস্টারের আঘাতে আরও একজনের মৃত্যু হয়।

দেশটির পুলিশ বিষয়টি অস্বীকার করেছে। রাষ্ট্রীয় টেলিভিশনের বার্তায় বলা হয়, সংঘর্ষে ৩৯ জন পুলিশ গুরুতর আহত হয়েছেন।

সামরিক বাহিনীর নেতৃত্বে দেশ পরিচালনার কাউন্সিল ঘোষণার একদিন পর এ সংঘর্ষের ঘটনা ঘটলো। কাউন্সিলে জেনারেল আবদেল ফাত্তাহ আল-বুরহানের নাম কাউন্সিলের প্রধান হিসেবে বৃহস্পতিবার ঘোষণা করা হয়।

২৫ অক্টোবর দেশটির শীর্ষ রাজনৈতিক নেতাদের বন্দি করে ক্ষমতা দখল করেন জেনারেল ফাত্তাহ আল-বুরহান। প্রধানমন্ত্রী আব্দাল্লাহ হামদককে গৃহবন্দি ও বেশ কয়েকজন মন্ত্রীকে গ্রেপ্তারের পাশাপাশি দেশব্যাপী জরুরি অবস্থা ঘোষণা করেন তিনি।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!