জাতির জনকের দেখানো পথে দেশ এগিয়ে যাচ্ছ: প্রধানমন্ত্রী

0

সময় এখন ডেস্ক:

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বলেছেন, আমরা জাতির জনকের দেখানো পথ অনুসরণ করছি। বাংলাদেশের উন্নয়ন এখন সারাদেশে দৃশ্যমান। অনেকে বিস্মিত হয়ে বলেন, এতো অল্প সময়ে কীভাবে দেশকে এতো উন্নত করতে পারলাম!

শনিবার (২ মার্চ) বিকেলে রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন অব বাংলাদেশের (আইইবি) ৫৯তম কনভেনশন উদ্বোধনকালে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, সেজন্য আমি বলি, জনগণ ও দেশের প্রতি আমাদের একটা রাজনৈতিক কমিটমেন্ট থাকতে হবে। দেশের মানুষের প্রতি আস্থা, ভালোবাসা, তাদের জীবনমান উন্নত করার যে ওয়াদা করেছি আমরা, সেটা রক্ষা করার চিন্তা থাকতে হবে, সেদিকে লক্ষ্য রেখেই কাজ করে যাচ্ছি। প্রতিটি সেক্টরকে উন্নত করতে কাজ করে যাচ্ছি আমরা।

দেশের উন্নয়নে প্রকৌশলীদের অবদানের কথা উল্লেখ করে প্রধানমন্ত্রী বলেন, আপনারা আন্তরিকতার সঙ্গে কাজ করে যাচ্ছেন বলেই আমরা সাফল্য অর্জন করতে পারছি। নতুন নতুন প্রযুক্তি উদ্ভাবনের জন্য ইঞ্জিনিয়ারিংয়েও গবেষণা বাড়ানো দরকার। উৎপাদনের কৌশল উদ্ভাবন করা দরকার। স্বল্পখরচে দেশের উন্নয়নের কৌশল নির্ধারণে এ কনভেনশন ভূমিকা রাখবে বলে আশা করি।

প্রধানমন্ত্রীর প্রশংসায় পঞ্চমুখ জাতিসংঘ মহাসচিব গুতেরেস

বাংলাদেশের আর্থ সামাজিক অগ্রগতি এবং এর পেছনে মূল অবদান হিসেবে প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রশংসা করেছেন জাতিসংঘ মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী মিশন থেকে পাঠানো এক বিজ্ঞপ্তিতে এ কথা বলা হয়।

গত বৃহস্পতিবার নিউইয়র্ক সফররত পররাষ্ট্র সচিব শহীদুল হকের সঙ্গে এক বৈঠকে তিনি এ প্রশংসা করেন। একইসঙ্গে তিনি রোহিঙ্গাদের আশ্রয় দেওয়া নিয়েও প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভূয়সী প্রশংসা করেছেন।

শুক্রবার পাঠানো ওই বিজ্ঞপ্তিতে উল্লেখ করা হয়, জাতিসংঘ মহাসচিবের সঙ্গে শহীদুল হকের এ দ্বি-পাক্ষিক বৈঠকে অন্যান্য বিষয়ের পাশাপাশি উঠে আসে রোহিঙ্গা বিষয়টি। দীর্ঘমেয়াদি এ রোহিঙ্গা সমস্যার বিষয়ে অ্যান্তোনিও গুতেরেস উদ্বেগ প্রকাশের পাশাপাশি রোহিঙ্গাদের আশ্রয়দানের ক্ষেত্রে বাংলাদেশ বিশেষ করে প্রধানমন্ত্রী শেখ হাসিনা যে উদারতা ও মানবিকতা দেখিয়েছে তার উচ্ছ্বসিত প্রশংসা করেন।

এছাড়াও বৈঠকে বর্তমান সরকারের নেতৃত্বে বাংলাদেশ অব্যাহতভাবে যে আর্থ-সামাজিক অগ্রগতি সাধন করে চলেছে তারও প্রশংসা করেন গুতেরেস। রোহিঙ্গা সমস্যার সমাধানে মহাসচিবের প্রয়াসকে ধন্যবাদ জানান পররাষ্ট্র সচিব।

আসছে সেপ্টেম্বরে জাতিসংঘ মহাসচিবের জলবায়ু পরিবর্তন বিষয়ক উচ্চ পর্যায়ের সম্মেলনে বাংলাদেশের ফলপ্রসূ অশংগ্রহণের বিষয়ে পররাষ্ট্র সচিব তাকে অবহিত করেন। মহাসচিবের সংস্কার কার্যক্রমকে এগিয়ে নিতে বাংলাদেশের অব্যাহত সমর্থনের কথাও জানান পররাষ্ট্র সচিব শহীদুল হক।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply