পুরনো মন্ত্রীদের বাসা ছেড়ে দিতে হাইকোর্টে রিট!

0

আইন আদালত ডেস্ক:

মন্ত্রিসভার সাবেক সদস্য ও সচিবদের দখলে থাকা সরকারি বাসা ছাড়া নির্দেশনা চেয়ে হাইকোর্টে একটি রিট দায়ের করা হয়েছে। মঙ্গলবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় রিটটি দায়ের করেন ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লবসহ সুপ্রিম কোর্টের পাঁচ আইনজীবী।

ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, রিট আবেদনটি বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি আশরাফুল কামাল সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে আজ দাখিল করা হয়েছে। বুধবার শুনানি হতে পারে।

জানা গেছে, গতকাল সোমবার ‘পুরনোদের কারণে বাসা পাচ্ছেন না নতুন মন্ত্রীরা’ শিরোনামে দেশের অন্যতম দৈনিক সমকালে একটি প্রতিবেদন প্রকাশিত হয়। ওই প্রতিবেদনের ভিত্তিতে সোমবার মন্ত্রিসভার সাবেক সদস্য ও সচিবদের দখলে থাকা সরকারি বাসা ছাড়তে একটি আইনি নোটিশ পাঠানো হয়। আইনি নোটিশের জবাব না পেয়ে আজ মঙ্গলবার সেই প্রতিবেদনটি যুক্ত করে আদালতে রিটটি দায়ের করা হয়।

জাতীয় সংসদের স্পিকার, অর্থ মন্ত্রণালয়ের সচিব, মন্ত্রিপরিষদ সচিব, গণপূর্ত মন্ত্রণালয়ের সচিব, আইন মন্ত্রণালয়ের সচিব, প্রধানমন্ত্রীর কার্যালয়ের মুখ্য সচিব ও সরকারি আবাসন পরিদপ্তরের পরিচালককে রিটে বিবাদী করা হয়েছে।

মন্ত্রিসভায় ৩ মাসে ৩৬টি সিদ্ধান্ত, বাস্তবায়ন হয়েছে দুই-তৃতীয়াংশ

চলতি বছরের প্রথম ৩ মাসে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন মন্ত্রিসভার ৫টি বৈঠকে গৃহীত হয়েছে ৩৬টি সিদ্ধান্ত। যার মধ্যে ২৪টিই বাস্তবায়িত হয়েছে। বাকি ১২টি সিদ্ধান্ত বাস্তবায়নের অপেক্ষায় রয়েছে। সে হিসাবে ৫টিবৈঠকে গৃহীত সিদ্ধান্তের দুই-তৃতীয়াংশ বাস্তবায়ন হয়েছে। যদিও মন্ত্রিসভার সিদ্ধান্ত বাস্তবায়নের এই হার গত বছরের তুলনায় প্রায় দেড় শতাংশ কম।

তেজগাঁওয়ে প্রধানমন্ত্রীর কার্যালয়ে মন্ত্রিসভার নিয়মিত বৈঠকে উত্থাপন করা এক প্রতিবেদনে এ তথ্য জানানো হয়েছে। বৈঠকে সভাপতিত্ব করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। বৈঠক শেষে সচিবালয়ে গণমাধ্যমকে এসব তথ্য জানান মন্ত্রিপরিষদ বিভাগের সচিব মোহাম্মদ শফিউল আলম।

বৈঠকে উত্থাপিত ত্রৈমাসিক প্রতিবেদন উদ্ধৃত করে মন্ত্রিপরিষদ সচিব বলেন, এ বছরের ৩১ মার্চ পর্যন্ত মন্ত্রিসভার ৫টি বৈঠক অনুষ্ঠিত হয়েছে। এসব বৈঠকে মোট ৩৬টি সিদ্ধান্ত গ্রহণ করেছে মন্ত্রিসভা। এর মধ্যে দুই-তৃতীয়াংশ, অর্থাৎ ২৪টি সিদ্ধান্ত বাস্তবায়ন করা হয়েছে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!