বন্যা দুর্গতদের জন্য প্রধানমন্ত্রী কন্যা পুতুলের নকশায় বিশেষ নৌকা তৈরী

0

সময় এখন ডেস্ক:

বন্যাকবলিত এলাকার মানুষকে ঘরসহ নিরাপদ আশ্রয়ে সরিয়ে নিতে একটি বিশেষ ধরনের নৌকা তৈরির প্রকল্প হাতে নেয়া হচ্ছে বলে জানিয়েছেন দুর্যোগ ব্যবস্থাপনা ও ত্রাণ প্রতিমন্ত্রী ডা. এনামুর রহমান।

বাংলাদেশের অটিজম বিষয়ক জাতীয় উপদেষ্টা কমিটির সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা সায়মা ওয়াজেদ পুতুল এই নৌকার নকশা তৈরি করেছেন বলে জানান প্রতিমন্ত্রী।

গতকাল সচিবালয়ে মন্ত্রিপরিষদ কক্ষে জেলা প্রশাসক (ডিসি) সম্মেলনের ৩য় দিনের প্রথম অধিবেশন শেষে সাংবাদিকদের এ তথ্য জানান প্রতিমন্ত্রী। মন্ত্রিপরিষদ সচিব মোহাম্মদ শফিউল আলম উক্ত সম্মেলনে সভাপতিত্ব করেন।

ডা. এনামুর রহমান উপস্থিত গণমাধ্যম কর্মীদেরকে বলেন, প্রধানমন্ত্রীর সুযোগ্য কন্যা সায়মা ওয়াজেদ পুতুল আমাদেরকে একটি প্রস্তাব দিয়েছেন, একটি ডিজাইন দিয়েছেন, এস্টিমেট দিয়েছেন ১০ লাখ টাকার একটি নৌকা। যে নৌকায় বন্যা কবলিত এলাকার জনগণ তাদের মালামাল তো বটেই, এমনকি তাদের ঘর পর্যন্ত তুলে অন্য জায়গায় সরিয়ে নিতে পারবেন। আমরা সেটারও প্রকল্প গ্রহণ করছি।

জেলা প্রশাসকরা উক্ত সম্মেলনে দুর্যোগ, বন্যা, সাইক্লোনে কাজ করতে স্পিডবোটের সংখ্যা বাড়ানোর প্রস্তাব করেছেন জানিয়ে প্রতিমন্ত্রী বলেন, সংখ্যা বাড়ানো এবং সারা বছর জ্বালানি সরবরাহের প্রস্তাব করেছেন। বন্যার সময় বন্যা কবলিত এলাকার জনগণকে নিরাপদ আশ্রয়ে সরিয়ে নেয়ার জন্য নৌকার প্রস্তাব দিয়েছেন, আমরা নৌকার জন্য আগে ১ লাখ টাকা করে বরাদ্দ দিয়েছিলাম। ওনারা (ডিসিরা) ৩ লাখ টাকা বরাদ্দ চেয়েছেন। আমরা সেই প্রস্তাবে সম্মতি দিয়েছি।

দেশে চলমান বন্যা পরিস্থিতি নিয়ে ডা. এনামুর রহমান বলেন, প্রথমে ১০টি জেলা আক্রান্ত ছিল, এর ২ দিন পর ১৫টি এবং সোমবার পর্যন্ত ২০টি জেলা বন্যাকবলিত হয়েছে। বন্যাকবলিত প্রত্যেক জেলায় এ পর্যন্ত ৭০০ মেট্রিক টন চাল, ১১ ধরনের ৪ হাজার প্যাকেট শুকনো খাবার দেওয়া হয়েছে। প্রথমে ২ কোটি ৯৩ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়, সোমবার আরো ৩৭ লাখ টাকা বরাদ্দ দেয়া হয়েছে।

শেয়ার করুন !
  • 1
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply