বাংলাদেশ-যুক্তরাষ্ট্রের সম্পর্ক স্বাভাবিক, অহেতুক উসকানি বিএনপির

0

প্রতিরক্ষা ডেস্ক:

বাংলাদেশের এলিট ফোর্স র‌্যাবের ৭ জন কর্মকর্তাকে যুক্তরাষ্ট্রে নিষিদ্ধ করার ইস্যুটি জিইয়ে রাখতে চায় বিএনপি। দুদেশের মধ্যকার বিদ্যমান কূটনৈতিক ও সামরিক সম্পর্ক সবদিক দিয়েই স্বাভাবিক রয়েছে। তবুও বিএনপি-জামায়াতের অর্থায়নে পরিচালিত গুজব সেল থেকে বিভিন্ন বিষয়ে অপপ্রচার চালানো হচ্ছে নিয়মিত।

আন্তঃবাহিনী জনসংযোগ পরিদপ্তর (আইএসপিআর) এর বরাতে জানা গেছে, আগামী ১৯-৩১ মার্চ ২০২২ তারিখ রাজেন্দ্রপুর সেনানিবাসে অনুষ্ঠিত হবে বাংলাদেশ যুক্তরাষ্ট্রের যৌথ সামরিক প্রশিক্ষণ মহড়া।

যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ সেনাবাহিনীর যৌথ অংশগ্রহণে অনুষ্ঠিতব্য ‘অনুশীলন ‘টাইগার লাইটেনিং-৩’ এর চূড়ান্ত পরিকল্পনা প্রণয়নের লক্ষ্যে দু’দেশের প্রতিনিধি দল আজ রাজেন্দ্রপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)-এ আয়োজিত সেমিনারে অংশগ্রহণ করেছে।

৩ দিনব্যাপী পরিচালিতব্য এই সেমিনারে ইউএস আর্মি প্যাসিফিক কমান্ড এর ১১ জন প্রতিনিধি এবং সেনাসদর ও বিপসট এর পদস্থ সামরিক কর্মকর্তাগণ অংশগ্রহণ করেন। সেমিনারটি আগামী ২৫ জানুয়ারি ২০২২ তারিখে শেষ হবে।

উল্লেখ্য, ২০১৭ সাল থেকে যুক্তরাষ্ট্র এবং বাংলাদেশ সেনাবাহিনী যৌথভাবে ‘অনুশীলন টাইগার লাইটেনিং’ পরিচালনা করে আসছে। টাইগার লাইটেনিং-১ ও ২ যথাক্রমে ২০১৭ এবং ২০২১ এ মার্কিন যুক্তরাষ্ট্রের জয়েন্ট বেস লুইস ম্যাকর্ড, ওয়াশিংটন এ অনুষ্ঠিত হয়।

এরই ধারাবাহিকতায় ‘অনুশীলন টাইগার লাইটেনিং-৩’ আগামী ১৯-৩১ মার্চ ২০২২ তারিখ রাজেন্দ্রপুর সেনানিবাসে অনুষ্ঠিত হবে। এই যৌথ অনুশীলন পরিচালনার মাধ্যমে দু’দেশের সেনাবাহিনীর মধ্যকার বিদ্যমান সুসম্পর্ক আরও এক ধাপ এগিয়ে যাবে বলে আশা করা যায় বলে আশা করে উভয় দেশ।

আইএসপিআর এর এই প্রতিবেদনে এটা স্পষ্ট, বাংলাদেশ এবং যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক অত্যন্ত শক্ত একটি অবস্থানে রয়েছে এ মুহূর্তে। যুক্তরাষ্ট্রের প্রশিক্ষিত সামরিক বাহিনীর সাথের বাংলাদেশে সেনাবাহিনীর দুর্ধর্ষ সেনারা যৌথ মহড়ায় অংশ নিচ্ছেন নিয়মিত। যা বিদ্যমান সুসম্পর্কের বহিঃপ্রকাশ।

তাছাড়া মহড়া অনুষ্ঠিত হবে রাজেন্দ্রপুরে অবস্থিত বাংলাদেশ ইনস্টিটিউট অব পিস সাপোর্ট অপারেশন ট্রেনিং (বিপসট)-এ। বিপসট হলো বাংলাদেশের গৌরবের অংশীদার। যে প্রতিষ্ঠানে বাংলাদেশের সামরিক বাহিনীর অধীনে বিশ্বের বিভিন্ন দেশের সামরিক বাহিনীর সদস্যরা জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে অংশ নিতে নিয়মিত প্রশিক্ষণ গ্রহণ করেন, মহড়ায় অংশ নেন।

যেখানে বিএনপি ক্রমাগত লবিস্ট নিয়োগের মাধ্যমে অপপ্রচার চালাচ্ছে র‌্যাবকে যেন জাতিসংঘের শান্তিরক্ষা মিশনে নিয়োজিত না করা হয়, সেখানে খোদ যুক্তরাষ্ট্রের সেনারা বিপসট-এ এসে বাংলাদেশ সেনাবাহিনীর সাথে স্ব স্ব দক্ষতা এবং সামরিক কৌশল বিনিময় করছে।

এতেই স্পষ্ট, বিএনপির মিলিয়ন ডলারের হাঁসগুলো শুধুই অশ্বডিম্ব প্রসব করছে।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!