পানামা ও প্যারাডাইস পেপার্সে আসা বিএনপি নেতা মিন্টু পরিবারের নাম আদালতে দাখিল

0

আইন আদালত ডেস্ক:

অর্থ পাচারকারী হিসেবে প্যারাডাইস ও পানামা পেপার্সে যেসব বাংলাদেশির নাম এসেছে তাদের বিরুদ্ধে করা বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইন্টেলিজেন্স ইউনিটের (বিএফআইইউ) প্রতিবেদন হাইকোর্টে দাখিল করা হয়েছে।

এই তালিকায় বেশির ভাগ ব্যক্তি বিএনপি নেতা আব্দুল আউয়াল মিন্টু এবং তার পরিবারের সাথে সংশ্লিষ্ঠ। একইসাথে পরিবারের সদস্যদের মালিকানাধীন বিভিন্ন প্রতিষ্ঠানের নামও রয়েছে তালিকায়।

বিচারপতি মো. নজরুল ইসলাম তালুকদার ও বিচারপতি মো. মোস্তাফিজুর রহমানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চে গতকাল এসব প্রতিবেদন দাখিল করা হয়।

রাষ্ট্রপক্ষে ডেপুটি অ্যাটর্নি জেনারেল একেএম আমিন উদ্দিন মানিক প্রতিবেদনটি দাখিল করেন।

এর আগে, ২০২১ সালের ৫ ডিসেম্বর পূর্ব নির্দেশনা অনুসারে অর্থপাচারের সঙ্গে জড়িত থাকার অভিযোগে ২৯ ব্যক্তি ও ১৪টি প্রতিষ্ঠানের তালিকাও হাইকোর্টে দাখিল করে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

তালিকায় থাকা ব্যক্তি ও প্রতিষ্ঠানগুলো হলো— আব্দুল আউয়াল মিন্টু, নাসরিন ফাতেমা আউয়াল, তাবিথ আউয়াল, তাফসির আউয়াল, তাজওয়ার মো. আউয়াল ও মাল্টিমোড লিমিটেড, মোগল ফরিদা ওয়াই, শহিদ উল্লাহ, চৌধুরী ফয়সাল, আহমাদ সামির, ব্রামার অ্যান্ড পার্টনার্স অ্যাসেট ম্যানেজমেন্ট বাংলাদেশ লিমিটেড,

মুসা বিন শমসের, ভেনাস ওভারসিজ কোম্পানি, ফজলে এলাহী, ডাইনামিক এনার্জি, কেএইচ আসাদুল ইসলাম, ইন্ট্রিপিড গ্রুপ, জুলফিকার আহমেদ, খালেদা শিপিং কোম্পানি, তাজুল ইসলাম তাজুল, জেমিকো ট্রেড ইন্টারন্যাশনাল, মোহাম্মদ মালেক, বেঙ্গল শিপিং লাইনস, ইমরান রহমান, ওসান আইস শিপিং কোম্পানি,

মোহাম্মদ এ আউয়াল, শামস শিপিং লিমিটেড, এরিক জনসন আন্দ্রেস উইলসন, ফারহান ইয়াকুবুর রহমান, ইন্ট্রিডিপ গ্রুপ, তাজুল ইসলাম, আমানুল্লাহ চাগলা, পদ্মা টেক্সটাইল, মোহাম্মদ আতিকুজ্জামান, নিউ টেকনোলজি ইনভেস্টমেন্ট, মোহাম্মদ রেজাউল হক, মোহাম্মদ কামাল ভূঁইয়া, তুহিন-সুমন,

জেমিকো ট্রেড ইন্টারন্যাশনাল, মাহতাবা রহমান, সেলকন শিপিং কোম্পানি, ফারুক পালওয়ান, মাহমুদ হোসাইন, গ্লোবাল এডুকেশন সিস্টেম এবং শাহনাজ হুদা রাজ্জাক ও সাউদার্ন আইস শিপিং কোম্পানি।

ওই প্রতিবেদনের ওপর শুনানি শেষে এ বিষয়ে জড়িতদের বিরুদ্ধে বিএফআইইউ ও পুলিশের অপরাধ তদন্ত বিভাগ-সিআইডির পদক্ষেপ জানতে চান হাইকোর্ট। ২০২১ সালের ৬ ডিসেম্বর হাইকোর্ট এ নির্দেশ দেন।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!