ঢাকায় ইরানের এবং উখিয়ায় অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

0

সময় এখন ডেস্ক:

২ দিনব্যাপী সমুদ্র অর্থনীতি বিষয়ক মন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দিতে ঢাকায় পৌঁছেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী মোহাম্মাদ জাভেদ জারিফ। মঙ্গলবার দিনগত রাতে তিনি ঢাকায় পৌঁছান। তার সঙ্গে একটি উচ্চ ক্ষমতাসম্পন্ন প্রতিনিধিদলও ঢাকা পৌঁছেছেন।

ঢাকায় হোটেল ইন্টারকন্টিনেন্টালে ২ দিনব্যাপী সমুদ্র অর্থনীতিবিষয়ক মন্ত্রী পর্যায়ের এ সম্মেলন অনুষ্ঠিত হবে। আজ বুধবার (৪ সেপ্টেম্বর) এ সম্মেলন শুরু হবে। ইন্ডিয়ান ওশ্যান রিম অ্যাসোসিয়েশনের (আইওআরএ) এটি ৩য় আঞ্চলিক সম্মেলন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এ সম্মেলনের উদ্বোধন করবেন।

সম্মেলনে ২২টি সদস্য রাষ্ট্র ও ৯টি ডায়ালগ পার্টনারসহ ৩১টি রাষ্ট্রের প্রতিনিধিরা যোগ দেবেন। বিশ্বের বিভিন্ন দেশে সফরের অংশ হিসেবে ঢাকায় এসেছেন ইরানের পররাষ্ট্রমন্ত্রী জাভেদ জারিফ। সংক্ষিপ্ত এ সফরে বাংলাদেশের পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গেও তার বৈঠক করার কথা রয়েছে।

ইরানের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, বাংলাদেশ সফরকালে জাভেদ জারিফ ভারত মহাসাগরীয় অঞ্চলের দেশগুলোর সম্মেলনে অংশ নেবেন ও ভাষণ দেবেন। বাংলাদেশের পর ইন্দোনেশিয়া সফরে যাবেন তিনি।

উখিয়ার রোহিঙ্গা ক্যাম্পে অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী

কক্সবাজারের উখিয়ার বিভিন্ন রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শন করেছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। বুধবার সকাল থেকে বিকেল ৩টা পর্যন্ত অবস্থান করে ৪টি রোহিঙ্গা ক্যাম্পের বিভিন্ন ব্লক ঘুরে দেখেন তিনি। এ সময় নি’র্যাতিত রোহিঙ্গা নারী ও পুরুষদের সঙ্গে আলাপও করেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী।

ক্যাম্প সূত্র জানায়, রোহিঙ্গা ক্যাম্পে অস্ট্রেলিয়া সরকারের পরিচালনাধীন বিভিন্ন প্রকল্প ঘুরে দেখতে ক্যাম্পে আসেন পেইন। সকালে ক্যাম্পে পৌঁছে তিনি বালুখালী ১৭ ও ১৮ ক্যাম্প এবং উখিয়ার কুতুপালং ও মুধুর ছড়া ক্যাম্পে যান পররাষ্ট্রমন্ত্রী।

৩ দিনের সফরে ৩ সেপ্টেম্বর মঙ্গলবার বাংলাদেশে আসেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। একইদিন বেলা ২টায় তিনি কক্সবাজার বিমান বন্দরে পৌঁছেন।

সেখান থেকে শহরের একটি তারকা হোটেলে অবস্থান করে বুধবার সকালে তিনি ক্যাম্পে অস্ট্রেলিয়া সরকারের অনুদানে পরিচালিত বিভিন্ন সেবা কার্যক্রম পরিদর্শন করেন। বুধবার বিকেলেই তিনি ঢাকার উদ্দেশে কক্সবাজার ত্যাগ করেন।

শেয়ার করুন !
  • 106
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!