গার্মেন্টস শিল্পে বাংলাদেশ এখন ‘গ্লোবাল লিডার’: শিল্পমন্ত্রী

0

অর্থনীতি ডেস্ক:

তৈরি পোশাক শিল্পে বাংলাদেশকে ‘গ্লোবাল লিডার’ হিসেবে উল্লেখ করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূন।

বুধবার (৪ সেপ্টেম্বর) রাজধানীর বসুন্ধরা ইন্টারন্যাশনাল কনভেনশন সিটিতে আয়োজিত ৪ দিনব্যাপী ‘২০তম টেক্সটেক বাংলাদেশ ইন্টারন্যাশনাল এক্সপো-২০১৯’ এর উদ্বোধনকালে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন। অনুষ্ঠানে একই সঙ্গে ‘১৬তম ঢাকা ইন্টারন্যাশনাল ইয়ার্ন অ্যান্ড ফেব্রিক শো-২০১৯’ এবং ‘৩৮তম ডাই-ক্যাম বাংলাদেশ এক্সপো ২০১৯’ এর উদ্বোধন করা হয়।

বাংলাদেশ তৈরি পোশাকখাতে এশিয়াসহ সমগ্র বিশ্বে নেতৃত্ব দিচ্ছে উল্লেখ করে শিল্পমন্ত্রী বলেন, বিশ্ববাজারে এ শিল্পের অবস্থান ধরে রাখতে পণ্য বৈচিত্র্যকরণের পাশাপাশি নতুন বাজার খুঁজে বের করতে হবে।

তিনি বলেন, বাংলাদেশের অবকাঠামোগত উন্নয়ন এবং ধারাবাহিক অর্থনৈতিক প্রবৃদ্ধির পেছনেও এ শিল্পখাতের বড় অবদান রয়েছে।

বর্তমানে দেশে রাজনৈতিক স্থিতিশীলতা বজায় রয়েছে উল্লেখ করে শিল্পমন্ত্রী নূরুল মজিদ বলেন, সরকারের দৃঢ় অবস্থানের ফলে শিল্পখাতসহ সামগ্রিক অর্থনীতিতে ইতিবাচক প্রবৃদ্ধি অর্জন সম্ভব হচ্ছে।

তিনি ২০২১ সালের মধ্যে শিল্পসমৃদ্ধ মধ্যম আয়ের এবং ২০৪১ সাল নাগাদ উন্নত ও সমৃদ্ধ রাষ্ট্র বিনির্মাণে তৈরি পোশাক শিল্পখাতের সঙ্গে সম্পৃক্ত মালিক, শ্রমিকসহ সবাইকে সম্মিলিতভাবে কাজ করার পরামর্শ দেন। এ শিল্পখাতের যেকোনো সমস্যার সমাধানে শিল্প মন্ত্রণালয়ের নীতি সহায়তা অব্যাহত থাকবে বলে তিনি জানান।

শিল্পমন্ত্রী আরও বলেন, বাংলাদেশের তৈরি পোশাক শিল্পখাত একদিকে যেমন বিকশিত হচ্ছে, অন্যদিকে তেমনি তীব্র বিশ্ব প্রতিযোগিতার মুখোমুখি হচ্ছে। এ প্রতিযোগিতায় টিকে থাকার জন্য তৈরি পোশাক শিল্প সংশ্লিষ্টদের সব সময় প্রস্তুত থাকতে হবে।

আন্তর্জাতিক আয়োজক সংস্থা সেমস্ গ্লোবাল ইউএসএ অ্যান্ড এশিয়া প্যাসিফিক এ প্রদর্শনীর আয়োজন করে। অনুষ্ঠানে অন্যদের মধ্যে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মোহাম্মদ বেলায়েত হোসেন, বিকেএমইএর ফার্স্ট ভাইস প্রেসিডেন্ট মনসুর আহমেদ এবং সেমস্ গ্লোবালের প্রেসিডেন্ট মেহেরুন এন ইসলাম উপস্থিত ছিলেন।

উল্লেখ্য, ৪ দিনব্যাপী আয়োজিত এ ত্রিমাত্রিক প্রদর্শনীতে বিশ্বের ২৫টি দেশ থেকে এক হাজার ২৫০টির মতো প্রতিষ্ঠান অংশ নিচ্ছে। অংশগ্রহণকারী প্রতিষ্ঠানগুলো বস্ত্র ও পোশাক শিল্পের আনুষঙ্গিক যন্ত্রপাতি, বিভিন্ন প্রকার সুতা, ডেনিম, নিটেড ফেব্রিক্স, ফ্লিস্, ইয়ার্ন অ্যান্ড ফাইবার, আর্টিফিসিয়াল লেদার, এমব্রোয়ডারি, বাটন, জিপার, লিনেন ব্র্যান্ডসহ অ্যাপারেল পণ্য প্রদর্শন করছে। এটি বাংলাদেশের বস্ত্র ও তৈরি পোশাক শিল্পখাতে অত্যাধুনিক প্রযুক্তির ব্যবহারে উদ্যোক্তাদের সচেতন করবে।

প্রদর্শনী প্রতিদিন সকাল সাড়ে ১০টা থেকে সন্ধ্যা সাড়ে ৭টা পর্যন্ত চলবে। এটি সবার জন্য উন্মুক্ত।

শেয়ার করুন !
  • 163
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!