হলি আর্টিজানে নিহতদের নামে মেট্রো স্টেশনের নামকরণের সিদ্ধান্তে কৃতজ্ঞ জাপান

0

সময় এখন ডেস্ক:

হলি আর্টিজান বেকারিতে জ’ঙ্গি হাম’লায় নিহত ৭ জাপানি নাগরিকদের স্মরণে মেট্রো রেলের স্টেশনের নামকরণ করা হচ্ছে। বাংলাদেশ সরকারের এমন সিদ্ধান্তে সন্তোষ প্রকাশ করেছে জাপান।

মালদ্বীপের রাজধানী মালেতে দেশটির পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবের সঙ্গে বুধবার পররাষ্ট্র প্রতিমন্ত্রী মো. শাহরিয়ার আলমের বৈঠক হয়। বৈঠকে জাপানের পক্ষ থেকে এ সন্তুষ্টির কথা জানানো হয়। তারা বাংলাদেশ সরকারের প্রতি কৃতজ্ঞতাও জানান এ সিদ্ধান্তের কারনে।

সম্প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাপান সফরে গিয়ে হলি আর্টিজান হাম’লায় নিহত জাপানিদের পরিবারের সঙ্গে সাক্ষাৎ করেন। বৈঠকে এ বিষয়ে প্রশংসা করে কৃতজ্ঞতা জানান জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী।

২০১৬ সালের ১ জুলাই রাতে গুলশানের হলি আর্টিজান হাম’লা চালিয়ে বিদেশি নাগরিকসহ ২৪ জনকে হ’ত্যা করে জ’ঙ্গিরা। তাদের গু’লিতে ২ পুলিশ কর্মকর্তা নিহত হন। নিহত বিদেশিদের মধ্যে ৯ জন ইতালীয়, ৭ জন জাপানি ও ১ জন ভারতীয়। বাংলাদেশীদের মধ্যে একজন যুক্তরাষ্ট্র প্রবাসী ছিলেন। ওই অভিযানে ৫ জ’ঙ্গি নিহত হয়।

হলি আর্টিজান বেকারিতে জঙ্গি হামলায় খরচ হয় প্রায় ৯ লাখ টাকা। তদন্তকারী সংস্থা ঢাকা মহানগর পুলিশের কাউন্টার টেরোরিজম ইউনিটের তদন্তে এ তথ্য উঠে আসে। কর্মকর্তারা জানান, পরিকল্পনা, জঙ্গি প্রশিক্ষণ, বিভিন্ন ধরনের অস্ত্র কেনা, হামলার স্থান রেকি করা, বোমা তৈরি এবং জঙ্গিদের জন্য বাড়িভাড়া বাবদ এ টাকা খরচ হয়।

নিহত জাপানি নাগরিকরা বাংলাদেশের প্রথম মেট্রো রেল প্রকল্পে কর্মরত ছিলেন।

অপরদিকে নিরাপত্তা ও মযার্দার সঙ্গে মিয়ানমারে রোহিঙ্গাদের প্রত্যাবাসনের জন্য জাপানের সহায়তা চেয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। শাহরিয়ার আলম ৪র্থ ভারত মহাসাগরীয় অঞ্চলের সম্মেলনের পাশাপাশি মালেতে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী তোশিকো আবের সঙ্গে এক বৈঠকে এ সহায়তা চান।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী আলম মিয়ানমার থেকে পালিয়ে এসে বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গাদের সর্বশেষ অবস্থা সম্পর্কে জাপানের পররাষ্ট্র প্রতিমন্ত্রীকে অবহিত করেন।

শাহরিয়ার যমুনা নদীর ওপর রেলওয়ে সেতু নিমার্ণে জাপানের সহযোগিতা কামনা করলে জাপানের পক্ষ থেকে সহায়তা প্রদানের আশ্বাস ব্যক্ত করা হয়।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম আইওসি সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধি দলের নেতৃত্ব দিচ্ছেন। ইন্ডিয়া ফাউন্ডেশন এই সম্মেলনের আয়োজন করেছে।

সূত্র: বাসস

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!