বঙ্গবন্ধু ও ৪ নেতার খুনির স্ত্রী রিটা বিএনপির প্রার্থী হয়ে নিজের দল বিলুপ্ত করলেন

1

সময় এখন ডেস্ক:

বঙ্গবন্ধু ও জাতীয় ৪ নেতার হ’ত্যাকারী মেজর অবসরপ্রাপ্ত খায়রুজ্জামান এর স্ত্রী রিটা রহমানকে রংপুর-৩ আসনে ২০ দলীয় জোট থেকে প্রার্থী করা হয়েছে।

জাতীয় পার্টির চেয়ারম্যান এইচএম এরশাদের মৃত্যুতে শূন্য হওয়া উক্ত আসনের উপনির্বাচনে ২০-দলীয় জোটের অন্যতম শরিক পিপলস পার্টি অব বাংলাদেশের (পিপিবি) চেয়ারপারসন রিটা রহমানকে গতকাল রবিবার নয়াপল্টনে দলের কেন্দ্রীয় কার্যালয়ে বিএনপির সিনিয়র যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী এই মনোনয়নের কথা জানান।

রিটা রহমানকে প্রার্থী করায় ক্ষোভ জানিয়েছেন, রংপুর আওয়ামী লীগের নেতাকর্মীরা। একাত্তরের রাজাকার, আলবদর ও বঙ্গবন্ধুর খু’নিদের প্রার্থী বানিয়ে ঐক্যফ্রন্ট জামায়াতের পৃষ্ঠপোষকতা করছে বলেও অভিযোগ করেন নেতারা। রিটা রহমান বিএনপি প্রতিষ্ঠাতা জিয়াউর রহমান সরকারের সিনিয়র মন্ত্রী মশিয়ুর রহমান যাদু মিয়ার মেয়ে।

এদিকে পিপলস পার্টি অব বাংলাদেশ নিজেদের বিলুপ্ত ঘোষণা করে বিএনপির সঙ্গে একীভূত হয়েছে। রবিবার এক বৈঠকশেষে দলটির চেয়ারপারসন রিটা রহমান এ ঘোষণা দেন। রিটা রহমানের বাসভবনে অনুষ্ঠিত বৈঠকে দলটি নিজেদের বিলুপ্ত ঘোষণা করে। সভায় দলের গুরুত্বপূর্ণ নেতারা উপস্থিত ছিলেন।

পিপলস পার্টির যুগ্ম সম্পাদক তাজউদ্দিন স্বাক্ষরিত এক প্রেসবিজ্ঞপ্তিতে বিষয়টি জানানো হয়।

প্রসঙ্গত, ৭৫ সালের ১৫ই আগস্ট সপরিবারে বঙ্গবন্ধু ও ৩রা নভেম্বর কারাগারে জাতীয় চার নেতাকে হ’ত্যার পর খায়রুজ্জামানও দেশ ছাড়ে। ফারুক-রশীদের সঙ্গে দেশ ছেড়ে পাড়ি জমান লিবিয়াতে। পরে জিয়াউর রহমানের আনুকূল্যে আরও অনেকের সঙ্গে চাকরি পান পররাষ্ট্র মন্ত্রণালয়ে।

জেলহ’ত্যা মামলার অন্যতম আসামি এই মেজর (অব.) খায়রুজ্জামানকে গ্রেপ্তারও করা হয়েছিলো। কিন্তু বিএনপি ক্ষমতায় এলে জামিনে মুক্তি পায় খায়রুজ্জামান। আসামি থাকা অবস্থায় বিএনপি সরকার খায়রুজ্জামানকে প্রমোশন দেয়। তখন বিএনপির আনুকূল্যে জেলহ’ত্যা মামলা থেকেও অব্যাহতি দেয়া হয় খায়রুজ্জামান। এরপর বিএনপি সরকার তাকে মিয়ানমারে বাংলাদেশের রাষ্ট্রদূত নিয়োগ করে। ১/১১ সরকারের সময় খায়রুজ্জামান নিয়োগ পান মালয়েশিয়ায়।

আওয়ামী লীগ ক্ষমতায় এসে তাকে দেশে ফিরতে বলে। কিন্তু খায়রুজ্জামান দেশে না ফিরে পালিয়ে যান। তার বিরু’দ্ধে ৬০ লাখ টাকার তহবিল তসরুপের অভিযোগ ছিলো।

খায়রুজ্জামান মালয়েশিয়াকে সেকেন্ড হোম বানিয়েছিলেন। কিন্তু মালয়েশিয়াকেও নিজের জন্য নিরাপদ মনে না হওয়ায় কানাডায় পালিয়ে যান মেজর (অব.) খায়রুজ্জামান।
এই পলাতক খায়রুজ্জামানের স্ত্রী রিটা রহমান এখন নির্বাচন সামনে রেখে বাংলাদেশের রাজনীতিতে সক্রিয় হয়েছেন।

এদিকে শনিবার রাতে গুলশান কার্যালয়ে বিএনপির মনোনয়ন বোর্ড রংপুর-৩ আসনে উপনির্বাচনে প্রার্থী হিসেবে সদ্যপ্রয়াত মহানগর সভাপতি মোজাফফর হোসেনের স্ত্রী সুফিয়া হোসেন, রংপুর মহানগর সহসভাপতি কাওসার জামান বাবলা, মহানগর সাধারণ সম্পাদক শহিদুল ইসলাম মিজু, জেলার সাধারণ সম্পাদক রইসউদ্দিন ও ২০-দলীয় জোটের অন্যতম শরিক পিপিবির চেয়ারম্যান রিটা রহমানের সাক্ষাৎকার নেন। স্কাইপের মাধ্যমে লন্ডন থেকে যুক্ত ছিলেন ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমান।

সংসদীয় মনোনয়ন বোর্ড সূত্রে জানা যায়, প্রার্থী চূড়ান্ত করতে বোর্ডের দুজন সদস্য রংপুরে দীর্ঘ মেয়াদে টার্গেট হিসেবে যুগ্ম মহাসচিব হাবিব-উন নবী খান সোহেলের নাম প্রস্তাব করেন। স্কাইপে থাকা দলের ভারপ্রাপ্ত চেয়ারম্যান ওই দুই নেতার সঙ্গে একমত পোষণ করে বলেন, সোহেলের সঙ্গে কয়েক দফা এই নিয়ে কথা বলেছেন। কিন্তু তিনি কোনো অবস্থায়ই রাজি হচ্ছেন না।

বৈঠকে প্রার্থী হিসেবে রিটা রহমানের নাম প্রস্তাব করা হলে অন্যরা এর বিরো’ধিতা করে বলেন, তিনি তো দলের নন। সে ক্ষেত্রে সদ্যপ্রয়াত মহানগর সভাপতি মোজাফফর হোসেনের স্ত্রী সুফিয়া হোসেনকে মনোনয়ন দেওয়া হোক। তা না হলে রিটা রহমান বিএনপিতে যোগদান করুক।

তখন দলের গুরুত্বপূর্ণ এক নেতা বলেন, নির্বাচনের পরে রিটা রহমান বিএনপিতে যোগ দেবেন। এ অবস্থায় চূড়ান্ত সিদ্ধান্ত দেওয়ার জন্য সংসদীয় মনোনয়ন বোর্ড তারেক রহমানকে দায়িত্ব দেয়। বৈঠকে জাতীয় পার্টির রাজনীতি নিয়েও আলোচনা হয়। বৈঠকে নেতারা বলেন, এটা সরকারের খেলার একটি অংশ।

বৈঠকে ছিলেন মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর, স্থায়ী কমিটির সদস্য ড. খন্দকার মোশাররফ হোসেন, ব্যারিস্টার মওদুদ আহমদ, ব্যারিস্টার জমিরউদ্দিন সরকার, মির্জা আব্বাস, গয়েশ্বরচন্দ্র রায়, ড. আবদুল মঈন খান, নজরুল ইসলাম খান, আমীর খসরু মাহমুদ চৌধুরী, সেলিমা রহমান ও ইকবাল হাসান মাহমুদ টুকু।

৫ অক্টোবর রংপুর-৩ আসনের উপনির্বাচনের ভোটগ্রহণ হবে। নির্বাচন কমিশনের ঘোষিত তফসিল অনুযায়ী মনোনয়নপত্র জমা ৯ সেপ্টেম্বর, বাছাই ১১ সেপ্টেম্বর, মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ দিন ১৬ সেপ্টেম্বর।

শেয়ার করুন !
  • 376
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

১ Comment

  1. রেজাউল করিম মুকুল। on

    মেজর অবসরপ্রাপ্ত খায়রুজ্জামান এর ব্যক্তিগত জীবন, জন্মস্হান, আত্মিয় স্বজন এর কোন তথ্য নাই কেন?

Leave A Reply

error: Content is protected !!