ডুবে যাওয়া জাহাজটিতে ছিলো মেট্রোরেলের সরঞ্জাম!

0

সময় এখন ডেস্ক:

ইঞ্জিন বিকল হয়ে বঙ্গোপসাগরে ডুবে যাওয়া এমভি গলফ আরগো লাইটার জাহাজে মেট্রোরেলের সরঞ্জাম ছিলো বলে জানা গেছে। এছাড়া জাহাজটিতে ইস্পাত তৈরির কাঁচামাল ও কয়েকটি বেসরকারি প্রতিষ্ঠানের প্রসাধনসামগ্রী ও বাণিজ্যিক পণ্যও ছিলো।

জাহাজে থাকা কনটেইনারের আমদানিকারক ও প্রতিনিধিদের সঙ্গে কথা বলে এসব তথ্য জানা গেছে।

কলকাতা বন্দর থেকে চট্টগ্রাম বন্দরে ফেরার পথে গত বৃহস্পতিবার বঙ্গোপসাগরে প্রচণ্ড ঝোড়ো বাতাসের মুখে পড়ে ‘এমভি গালফ আরগো’। পটুয়াখালীর পায়রাবন্দরের কাছাকাছি যাওয়ার পর জাহাজটি বঙ্গোপসাগরে ডুবে যায়। জাহাজে থাকা ১৪ জন নাবিককে জীবিত উদ্ধার করা হয়। তবে ডুবে যাওয়া জাহাজটি এখনো উদ্ধার করা হয়নি।

এদিকে জানা গছে, জাহাজটিতে আমদানি পণ্যবাহী ১২০টি কনটেইনারের মধ্যে বিএসআরএম ও কেএসআরএম গ্রুপের ইস্পাত পণ্য তৈরির কাঁচামাল রয়েছে। এ ছাড়া ঢাকার মেট্রোরেলের সরঞ্জামও রয়েছে। বেসরকারি কয়েকটি প্রতিষ্ঠানের প্রসাধনসামগ্রী ও বাণিজ্যিক পণ্য রয়েছে এতে।

কনটেইনার মালিকপক্ষের প্রতিনিধি সি লয়েড শিপিং বাংলাদেশ লিমিটেডের সিনিয়র অপারেশন এক্সিকিউটিভ রানা চৌধুরী বলেন, পানিতে ডুবে যাওয়ায় প্রসাধনসামগ্রী নষ্ট হয়ে যেতে পারে। তবে সঠিকভাবে উদ্ধার করা হলে ইস্পাত পণ্য ও সরঞ্জাম হয়তো নষ্ট হবে না। জাহাজটি উদ্ধারের ওপর বিষয়গুলো নির্ভর করবে।

এদিকে, নাবিকদের উদ্ধারের পর এখন জাহাজটি উদ্ধারের প্রক্রিয়া চালানো হবে বলে জানিয়েছেন জাহাজটির মালিক গালফ ওরিয়েন্ট সিওয়েজের ব্যবস্থাপনা পরিচালক শেখ মাহফুজ হামিদ। তিনি জানান, ঘটনাস্থলে জরিপ করে জাহাজ উদ্ধারের চেষ্টা চালানো হবে।

‘মেট্রোরেল চালু হবে ২০২১ সালের ১৬ ডিসেম্বর’

২০২১ সালের ১৬ ডিসেম্বর স্বাধীনতার সুবর্ণজয়ন্তীতে মেট্রোরেল চালু হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। আগারগাঁওয়ে মেট্রোরেল নির্মাণের অগ্রগতিবিষয়ক এক সভা শেষে তিনি এ কথা জানান।

মন্ত্রী বলেন, চলমান মেট্রোরেল রুট ৬-এর কাজ দ্রুতগতিতে এগিয়ে চলেছে। ২০১৯ সালের মধ্যেই আগারগাঁও পর্যন্ত এবং ২০২০ সালের মধ্যে মতিঝিল পর্যন্ত অংশের পূর্ণ কাজ শেষ হবে। এর বাইরে আরও কিছু কাজ আছে। ২০২১ সা‌লের ১৬ ডি‌সেম্বর ‌বিজয় দিব‌সে সম্পূর্ণ রু‌টের ট্রায়াল রান শে‌ষে আনুষ্ঠা‌নিকভা‌বে যাত্রা শুরু কর‌বে দে‌শের প্রথম মে‌ট্রো‌রেল।

এ ছাড়া ঢাকা মহানগরীর যানজট নিরসন ও গণপরিবহনের সক্ষমতা বাড়াতে ২০৩০ সালের মধ্যে ৬টি মেট্রো রুটের সমন্বয়ে একটি শক্তিশালী মেট্রোরেল নেটওয়ার্ক গড়ে তোলার পরিকল্পনা সরকারের রয়েছে বলে জানান ওবায়দুল কাদের।

শেয়ার করুন !
  • 89
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!