মার্কিন অ্যাটাকে উসামা বিন লাদেনের পুত্র হামজা নিহত: ট্রাম্প

0

আন্তর্জাতিক ডেস্ক:

আল কায়েদা নেতা উসামা বিন লাদেনের ছেলে হামজা বিন লাদেন যুক্তরাষ্ট্রের চালানো এক অভিযানে মা’রা গেছেন বলে নিশ্চিত করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।

শনিবার (১৪ সেপ্টেম্বর) এক বিবৃতিতে হামজা নিহত হওয়ার তথ্য জানিয়েছেন তিনি। আফগানিস্তান-পাকিস্থান অঞ্চলে সামরিক অভিযানে হামজার মৃত্যুর কথা জানালেও ঠিক কবে নাগাদ তার মৃত্যু হয়ে তা জানাননি মার্কিন প্রেসিডেন্ট।

হোয়াইট হাউস থেকে দেয়া সংক্ষিপ্ত বিবৃতিতে ট্রাম্প জানিয়েছেন, আল কায়েদার শীর্ষ পর্যায়ের সদস্য এবং উসামা বিন লাদেনের পুত্র হামজা বিন লাদেন আফগানিস্তান ও পাকিস্থানের সীমান্ত এলাকায় মার্কিন যুক্তরাষ্ট্রের চালানোর স’ন্ত্রাসবিরোধী এক অভিযানে নিহত হয়েছেন। তবে আমেরিকা কখন ওই অভিযান চালিয়েছে তা বিবৃতিতে স্পষ্ট করে বলা হয়নি।

হামজার বয়স ধারণা করা হয় প্রায় ৩০ বছর। তিনি আমেরিকা এবং অন্য দেশের ওপর আক্রমণ চালানোর ডাক দিয়েছিলেন। ২ বছর আগে আমেরিকা তাকে বিশ্ব স’ন্ত্রাসী হিসাবে আনুষ্ঠানিকভাবে চিহ্নিত করে। ব্যাপকভাবে মনে করা হতো, হামজা বিন লাদেন তার পিতা উসামা বিন লাদেনের সম্ভাব্য উত্তরসূরি।

ফেব্রুয়ারি মাসে আমেরিকার সরকার হামজাকে ধরিয়ে দেয়ার জন্য ১০ লাখ ডলার পুরস্কার ঘোষণা করেছিল। হামজা বিন লাদেনকে মনে করা হতো আল কায়েদার উঠতি নেতা।

আগস্ট মাসে খবর দেয়া হয় যে, গত ২ বছরে কোনো সময়ে এক সামরিক অভিযানে হামজা বিন লাদেন নিহত হয়েছেন এবং ওই অভিযানে আমেরিকা জড়িত ছিল। তবে অভিযানের সুনির্দিষ্ট তারিখ বা সময় স্পষ্ট করে বলা হয়নি।

উইঘুর মুসলিমদের দমনে তুরস্কের সমর্থন চেয়েছে চীন!

জিনজিয়াংয়ে মুসলমান উ’গ্রপন্থীদের বিরু’দ্ধে লড়াইয়ে তুরস্কের সমর্থন চেয়েছে চীন। পিছিয়ে পড়া পশ্চিমাঞ্চলীয় অঞ্চলের এই শহরটির অধিকাংশ মানুষ তুর্কি জাতীয়।

বেইজিংয়ে তুরস্কের উপ-পররাষ্ট্রমন্ত্রী সাদত ওনালের সঙ্গে বৈঠকে চীন সরকারের শীর্ষ কূটনীতিক স্টেট কাউন্সিলর ওয়াং ঈ বলেন, তুরস্কের সঙ্গে সম্পর্ক জোরদারকরণের সব ধরনের উপাদান চীনে কাছে রয়েছে।

ওয়াং বলেছেন, নিরাপত্তা ও সার্বভৌমত্ব রক্ষায় চীনের মৌলিক স্বার্থে তুরস্ক সম্মান জানাবে বলে আশা করা হচ্ছে। পূর্ব তুর্কিস্তানের সন্ত্রাসীদের বিরুদ্ধে লড়াইয়ে চীনা চেষ্টায় তুরস্ক সমর্থন জানাবে।

শেয়ার করুন !
  • 43
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!