পৃথিবীর প্রথম ক্যাসিনোর ইতিহাস জেনে নিন

0

ফিচার ডেস্ক:

ক্যাসিনো মানেই টাকার ছড়াছড়ি। বিশ্বজুড়ে এমন অসংখ্য ক্যাসিনো রয়েছে। যেখানে জুয়ার নে’শায় মেতে থাকেন সবাই। পৃথিবীর অনেক দেশেই জুয়া খেলার ব্যবসা রয়েছে। তবে বাংলাদেশে ক্যাসিনো অ’বৈধ। ধনাঢ্য ব্যক্তিরা মনোরঞ্জনের জন্য এখানে আসেন।

জানা যায়, ভারতীয় উপমহাদেশেই পৃথিবীর প্রথম ক্যাসিনো স্থাপিত হয়। অনেক আগে থেকেই উপমহাদেশের বিভিন্ন স্থানে জুয়া খেলা হতো অনিয়ন্ত্রিতভাবে। এ অনিয়ন্ত্রিত জুয়াকে একটি নির্দিষ্ট গণ্ডির মধ্যে আনার জন্য সম্রাটদের ব্যবস্থাপনায় তখন ক্যাসিনো স্থাপন করা হয়।

ইতিহাসবিদরা মনে করেন, জুয়া থেকে লভ্যাংশ ও শুল্ক নিশ্চিত করার উদ্দেশ্যে প্রায় ২ হাজার বছর আগে রাষ্ট্রীয়ভাবে ক্যাসিনো স্থাপন করা হয়। তবে এ বিষয়ে কোন নির্দিষ্ট তারিখ ও স্থানের সন্ধান এখনো পাওয়া যায়নি বলে দাবি করেন ইতিহাসবিদরা।

প্রাচীন ভারতীয় অর্থশাস্ত্রবিদ কাউতিলিয়া এ বিষয়ে কিছু তথ্য দিয়ে গেছেন। তার লেখায় উঠে এসেছে ক্যাসিনো স্থাপনের কিছু কারণ। পাশাপাশি ভারতীয় উপমহাদেশে ক্যাসিনো স্থাপনের কয়েকটি চিত্র লেখনীর মাধ্যমে তুলে ধরেছেন তার অর্থশাস্ত্র গ্রন্থে। এর মধ্যে আছে জুয়াকে নিয়ন্ত্রণের মধ্যে নিয়ে আসা এবং জুয়া খেলায় সাম্যতা নিশ্চিত করার কথা।

তার লেখায় জুয়া খেলা থেকে শুল্ক পাওয়ারও কিছু চিত্র উঠে এসেছে। সে সময়ের ক্যাসিনোগুলোয় সম্রাটরা বিভিন্ন জুয়ার নানা উপাদানের ব্যবস্থা করে দিয়েছিল। তখন জুয়া খেলে নিঃস্ব হওয়ার ঘটনা অহরহ ঘটত। বিষয়টি তখনো রাষ্ট্রের নজর এড়ায়নি। তাই জুয়া খেলে যেন কেউ নিঃস্ব বা সর্বস্বান্ত না হয় সেদিকে বিশেষভাবে নজর দেওয়া হতো।

১০ কোটি টাকা মূল্যের সীমানার ম্যাগনেট পিলারসহ আটক ২

ঝিনাইদহের শৈলকুপা উপজেলার বাগুটিয়া এলাকা থেকে প্রায় ১০ কোটি টাকা মূল্যের একটি ম্যাগনেট সীমানা পিলারসহ ২ পাচারকারীকে আটক করেছে গোয়েন্দা পুলিশ (ডিবি)। শুক্রবার ভোররাতে তাদের আটক করা হয়।

আটকরা হলেন- ঝিনাইদহের শৈলকুপা থানার বাগুটিয়া গ্রামের শাহাদত হোসেনের ছেলে আব্দুর রাজ্জাক (৪০) ও কুষ্টিয়ার কুমারখালী থানার বানিয়াঘড়ি এলাকার মরহুম আব্দুস সাত্তারের ছেলে শাহীন আলম (৪৮)।

ঝিনাইদহের অতিরিক্ত পুলিশ সুপার মিলু মিয়া বিশ্বাস জানান, আনুমানিক ১০ কোটি টাকা মূল্যের ম্যাগনেট সম্বলিত সীমানা পিলার বিক্রির উদ্দেশ্যে পাচারকারীরা অবস্থান করছে- এমন সংবাদের ভিত্তিতে শৈলকুপা উপজেলার বাগুটিয়া এলাকায় অভিযান চালায় গেয়েন্দা পুলিশ।

এ সময় ওই গ্রামের একটি মেহগনি বাগান থেকে ২০ কেজি ওজনের ম্যাগনেট সীমানা পিলারসহ শাহীন আলম ও আব্দুর রাজ্জাক নামে ২ পাচারকারীকে আটক করা হয়। তারা দীর্ঘদিন ধরে এ অপরাধের সঙ্গে জড়িত ছিল বলেও জানান তিনি।

শেয়ার করুন !
  • 27
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply