ভারতে পা’চারকালে ৩০ কেজি ইলিশসহ ২ জন আটক

0

যশোর প্রতিনিধি:

যশোরের বেনাপোল সীমান্ত দিয়ে ভারতে পা’চারের সময় ৩০ কেজি ইলিশ মাছসহ দুই চো’রাচালানীকে আটক করা হয়েছে। আটকরা হলেন- আরফিন (১৯) ও বিল্লাল হোসেন (২২)।

রোববার (২২ সেপ্টেম্বর) রাত ৭টার দিকে পুটখালী সীমান্ত থেকে তাদেরকে আটক করা হয়। আটক আরফিন পুটখালী গ্রামের আনার আলীর ছেলে ও বিল্লাল একই গ্রামের হাবিবুর রহমানের ছেলে।

বেনাপোল পোর্ট থানার ডিউটি অফিসার সহকারী উপ-পরিদর্শক (এএসআই) রবিউল ইসলাম জানান, গোপন সংবাদের ভিত্তিতে থানার উপ-পরিদর্শক (এসআই) এইচ এম আব্দুল লতিফের নেতৃত্বে পুলিশ পুটখালী বাজারের পাশে অভিযান চালিয়ে ৩০ কেজি ইলিশ মাছসহ তাদেরকে আটক করেন। ইলিশ মাছ ভারতে পা’চারের প্রস্তুতি নিচ্ছিলেন তারা।

এ ব্যাপারে বেনাপোল পোর্ট থানায় একটি মামলা করা হয়েছে। সোমবার সকালে তাদের যশোর আদালতে পাঠানো হবে বলে জানান তিনি।

ইলিশ ধরা ২২ দিন স্থগিত: ৪ লাখ জেলে পরিবারকে চাল সহায়তা

ইলিশ ধরা স্থগিতের সময়ে দেশের ৩৫টি জেলায় ৪ লাখ ৮ হাজার ৭৯টি জেলে পরিবারকে ভিজিএফ কর্মসূচির আওতায় ২০ কেজি করে চাল দেবে সরকার।

গত মঙ্গলবার এই বরাদ্দ অনুমোদন দিয়ে মৎস্য ও প্রাণিসম্পদ মন্ত্রণালয় থেকে অফিস আদেশ জারি করা হয়েছে। ইলিশ রক্ষায় প্রধান প্রজনন মৌসুম ধরে আগামী ৯ থেকে ৩০ অক্টোবর পর্যন্ত ২২ দিন ইলিশ ধরা স্থগিত করেছে সরকার। ৩৫টি জেলার ১৪৭টি উপজেলায় জেলেদের এ সহায়তার জন্য ৮ হাজার ১৬১ টন চাল প্রয়োজন হবে।

অফিস আদেশে বলা হয়েছে, ভিজিএফ কর্মসূচির আওতায় চলতি ২০১৯-২০ অর্থবছরে প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ নি’ষিদ্ধকালীন এই চাল বিতরণ করা হবে।

অফিস আদেশে আরও বলা হয়, মৎস্য অধিদপ্তরের মহাপরিচালক ভিজিএফ চাল সংশ্লিষ্ট জেলা প্রশাসকের বরাদ্দ দেবেন। জেলা প্রশাসক ভিজিএফ চাল প্রধান প্রজনন মৌসুমে মা ইলিশ আহরণ স্থগিতের সময়ে মৎস্য আহরণে বিরত থাকা নিবন্ধনকৃত মৎসজীবীদের মধ্যে মানবিক সহায়তা কর্মসূচি বাস্তবায়ন নির্দেশিকা অনুসরণ করে যথানিয়মে বিতরণ করবেন ও নিরীক্ষার জন্য প্রয়োজনীয় হিসাব সংরক্ষণ করবেন। চাল আগামী ১৫ অক্টোবরের মধ্যে উত্তোলন করতে হবে।

জেলা প্রশাসক ভিজিএফ চাল বরাদ্দের বিষয়ে সংশ্লিষ্ট এলাকার সংসদ সদস্যকে অবহিত করবেন বলে আদেশে উল্লেখ করা হয়েছে।

শেয়ার করুন !
  • 56
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply