শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধ করে মাদ্রাসার মাঠে অধ্যক্ষের ঘাস চাষ!

0

দিনাজপুর প্রতিনিধি:

দিনাজপুরের চিরিরবন্দর উপজেলার ভিয়েল ইউনিয়নের জয়পুর ফাতেহ আলী ফাজিল মাদ্রাসার খেলার মাঠে ৩ বছরের বেশি সময় ধরে ঘাস চাষ করছেন ওই মাদ্রাসার সুপার (অধ্যক্ষ) হায়দার আলী।

এর ফলে মাদ্রাসাসহ আশপাশের শিক্ষার্থীরা খেলাধুলা ও বিভিন্ন বিনোদন থেকে বঞ্চিত হচ্ছে। মাদ্রাসা শিক্ষার্থীদের অভিযোগ, মাঠ না থাকায় পাঠদান শেষে কিংবা টিফিনের ফাঁকে খেলাধুলা করার সুযোগ পান না।

গতকাল সোমবার সকালে ওই মাদ্রাসায় গিয়ে দেখা যায়, ঘাস ছাড়া মাঠ বলতে কিছু নেই। মাঠের চারপাশে ইটের বাউন্ডারি। একটি মাত্র বড় গেট ক্লাসের সময় ছাড়া বন্ধ থাকে। মাদ্রাসায় মাঠে প্রায় ৫০ শতক জমি। লম্বা সবুজ ঘাস চাষ করা হয়েছে প্রায় ২৫ শতকে।

মাদ্রাসার ছাত্র আলামিন, মোস্তাকিম, সাবেক ছাত্র মেহেরাফ হোসেন, আসিফ, বুলবুল ও তারিকুল অভিযোগ করেন, মাঠে মাদ্রাসার সুপার হায়দার আলী গরুর জন্য ঘাস চাষ করছেন। সে জন্য তিনি মাদ্রাসা কর্তৃপক্ষকে মাসে ৫০০ টাকা দেন। আর কয়েকজন গরু খামারির কাছে ঘাস বিক্রির জন্য তার চুক্তি রয়েছে।

বাবর নামের একজন জানান, তারা কয়েক জন মিলে চুক্তি করে ১২ মাসের জন্য এই খেলার মাঠটি লিজ নিয়েছেন। তারা ছাড়া অন্য কেউ সেখানে ঘাস কাটতে পারবেন না বলেও জানান তিনি।

এ ব্যাপারে মাদ্রাসা সুপার হায়দার আলী জানান, ঘাস বিক্রির বিষয়টি অভ্যন্তরীণ। এ বিষয়ে ফোনে কিছু বলা যাবে না। আমি ঢাকায় আছি, ফিরে এসে কথা বলব।

স্থানীয়রা জানান, মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি ও মাদ্রাসা সুপারের নির্দেশে ঘাস চাষের অনুমতি দেওয়া হয়েছে। তবে এতে শিক্ষার্থীদের খেলাধুলা বন্ধসহ নানা অসুবিধা হচ্ছে।

এ ব্যাপারে মাদ্রাসার ব্যবস্থাপনা কমিটির সভাপতি মকছেদ আলী মণ্ডলের সঙ্গে কথা বলতে তার মুঠোফোনে একাধিকবার চেষ্টা করা হলেও তাকে পাওয়া যায়নি।

এ বিষয়ে চিরিরবন্দর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) মো. গোলাম রব্বানী বলেন, জয়পুর ফাতেহ আলী ফাজিল মাদ্রাসার মাঠ দখল করে ঘাস চাষের বিষয়টি আমার জানা ছিল না। খোঁজ নিয়ে দ্রুত এ ব্যাপারে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হবে।

শেয়ার করুন !
  • 46
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply