বাচ্চুর প্রতি শ্রদ্ধা রেখে জন্মদিন পালন করছেন না জেমস

0

বিনোদন ডেস্ক:

সংগীত জগতের এক অন্যতম নাম ফারুক মাহফুজ আনাম জেমস। আজ (২ অক্টোবর) তার জন্মদিন। প্রতিবছরই এই দিনে নানা আয়োজনের মধ্য দিয়ে কাটান এই সংগীত তারকা। এবারও জন্মদিনের প্রথম প্রহর থেকে ভক্তদের শুভেচ্ছায় সিক্ত হচ্ছেন জেমস। তবুও মন খুশি নেই তার।

কারণ এই মাসেই না ফেরার দেশে পাড়ি জমান কিংবদন্তি ব্যান্ড তারকা আইয়ুব বাচ্চু। গত বছরের ১৮ অক্টোবর হঠাৎ করেই সবাইকে ছেড়ে চিরবিদায় নেন রুপালি গিটারওয়ালা। জন্মদিনে হারিয়ে যাওয়া প্রিয় বন্ধুর কথা মনে করে জন্মদিনের সকল আনন্দ আয়োজন থেকে নিজেকে বিরত রাখছেন গুরু’খ্যাত ব্যান্ডসংগীতের মহাতারকা জেমস।

এ প্রসঙ্গে জেমস ও নগর বাউল ব্যান্ডের ব্যবস্থাপক রুবাইয়াৎ ঠাকুর রবিন বলেন, এবার জন্মদিনে কোনো আয়োজন করছেন না জেমস ভাই। আমাদের লিজেন্ড আইয়ুব বাচ্চুর শ্রদ্ধায় দিনটি তিনি একা কাটাবেন। বাচ্চু ভাই চলে যাওয়ার পর থেকেই জেমস ভাই বারবার তার কথা মনে করেন।

তার সঙ্গে অনেক স্মৃতি জড়িয়ে আছে। বাচ্চু ভাইকে হারানোর শোক জেমস ভাই কাটিয়ে উঠতে পারছে না। ওপারে ভালো থাকুন বাচ্চু ভাই।

বাংলাদেশে ও দেশের বাইরেও সমান জনপ্রিয় জেমস। দেশের গণ্ডি পেরিয়ে আন্তর্জাতিক অঙ্গনেও প্রমাণ দিয়েছেন নিজেকে। তাকে বলা হয় রিয়েল রকস্টার।

জেমস ১৯৮০ সালে প্রতিষ্ঠা করেছিলেন ‘ফিলিংস’ নামক একটি ব্যান্ড। তিনি নিজেই ব্যান্ডের প্রধান গিটারিস্ট ও ভোকালিস্ট ছিলেন। ১৯৮৭ সালে তার প্রথম অ্যালবাম ‘ষ্টেশন রোড’ প্রকাশ পায়। পরে ১৯৮৮ সালে ‘অনন্যা’ নামের অ্যালবাম রিলিজ করে সুপার হিট হয়ে যান জেমস।

এরপর ১৯৯০ সালে ‘জেল থেকে বলছি’, ১৯৯৬ ‘নগর বাউল’, ১৯৯৮ সালে ‘লেইস ফিতা লেইস’, ১৯৯৯ সালে ‘কালেকশন অফ ফিলিংস’ অ্যালবামগুলো ফিলিংস ব্যান্ড থেকে বের হয়।

এছাড়াও জেমসের অন্যান্য অ্যালবামগুলো হল নগর বাউল থেকে ‘দুষ্টু ছেলের দল’, ‘বিজলি’। একক অ্যালবাম ‘অনন্যা’, ‘পালাবি কোথায়’, ‘দুঃখিনী দুঃখ করো না’, ‘ঠিক আছে বন্ধু’, ‘আমি তোমাদেরই লোক’, ‘জনতা এক্সপ্রেস’, ‘তুফান’, ‘কাল যমুনা’।

বলিউডে গাওয়া জেমসের গানের মধ্যে রয়েছে ‘ভিগি ভিগি (গ্যাংস্টার)’, ‘চল চলে (ও লামহে)’, ‘আলবিদা (রিপ্রাইস)’, ‘রিশতে (লাইফ ইন এ মেন্ট্রো)’, ‘বেবাসি (ওয়ার্নিং থ্রিডি)’।

সংগীতে অবদানের জন্য জাতীয় চলচ্চিত্র পুরস্কারসহ দেশি-বিদেশের আরও অনেক পুরস্কারে ভূষিত হয়েছেন জেমস। এখনো গানকে ঘিরে কাটছে তার জীবন।

শেয়ার করুন !
  • 273
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply