ক্যাসিনো ছেড়ে টমেটো চাষ করুন: কৃষিমন্ত্রী

0

সাতক্ষীরা প্রতিনিধি:

অ’বৈধ ক্যাসিনো ব্যবসা ছেড়ে এর পরিচালনাকারীদের গ্রামের খেত-খামারে হাইব্রিড টমেটো চাষ করতে আহ্বান জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। তিনি বলেন, ‘দু’র্বৃত্ত যেই হন না কেন, তাকে ছাড় দেয়া হবে না। তাই অ’বৈধ ক্যাসিনো ব্যবসা ছেড়ে টমেটো চাষের মত লাভজনক পেশায় নিয়োজিত হোন।’

আজ বৃহস্পতিবার দুপুরে সাতক্ষীরার পাটকেলঘাটা থানার নগরঘাটা উচ্চ বিদ্যালয় মাঠে গ্রীষ্মকালীন হাইব্রিড টমেটোর উপর মাঠ দিবস অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন মন্ত্রী।

বিগত কয়েকদিন ধরে পেঁয়াজের বাজার নিয়ে সৃষ্ট সমস্যা নিয়ে প্রশ্ন করা হলে কৃষিমন্ত্রী সাংবাদিকদের বলেন, ‘উচ্চ ফলনশীল জাত উদ্ভাবনের মাধ্যমে পেঁয়াজ উৎপাদনে বাংলাদেশ আগামীতে স্বয়ংসম্পূর্ণ হবে।’ আগামী বছর প্রান্তিক পর্যায়ে কৃষকদের কাছ থেকে ধান ক্রয় করে ন্যায্য মুল্য নিশ্চিত করা হবে বলেও এ সময় জানান কৃষিবিদ ড. আব্দুর রাজ্জাক।

আওয়ামী লীগের অভ্যন্তরে অনুপ্রবেশকারীদের ব্যাপারে প্রশ্ন করা হলে সাংবাদিকদের মন্ত্রী বলেন, আগামীতে দলীয় কমিটি গুলোতেও অনুপ্রবেশকারীদের বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করা হবে।

এর আগে কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক নগরঘাটা মাঠে উচ্চফলনশীল টমেটো খেত পরিদর্শন করেন। পরে কৃষিমন্ত্রাণালয়ের সচিব নাসিরুজ্জামানের সভাপতিত্বে মাঠ দিবস অনুষ্ঠানে যোগ দেন মন্ত্রী। এতে আরও উপস্থিত ছিলেন- সাতক্ষীরা-১ (তালা-কলারোয়া) আসনের সাংসদ অ্যাড. মোস্তফা লুৎফুল্লাহ, সাতক্ষীরা-২ (সদর) আসনের সাংসদ মুক্তিযোদ্ধা মীর মোস্তাক আহমেদ রবি, জেলা আওয়ামী লীগের সভাপতি মুনসুর আহমেদ ও সাধারণ সম্পাদক নজরুল ইসলাম প্রমুখ।

মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী ১০০ নারীর মধ্যে সায়মা ওয়াজেদ পুতুল

‘বৈশ্বিক মানসিক স্বাস্থ্যে উদ্ভাবনী নারী নেতৃত্বের’ ১০০ জনের একটি তালিকায় জায়গায় পেয়েছেন বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) বিশেষজ্ঞ সায়মা ওয়াজেদ হোসেন পুতুল।

সম্প্রতি নিউ ইয়র্কের কলাম্বিয়া ইউনিভার্সিটিভিত্তিক ‘গ্লোবাল মেন্টাল হেলথ প্রোগ্রামস কনসোর্টিয়ামের’ চেয়ার ড. ক্যাথলিন পাইক ‘ফাইভ অন ফ্রাইডে’ শিরোনামে ব্লগে এই তালিকা তুলে ধরেছেন।

মানসিক রোগ অনুধাবন, প্র’তিরোধ ও চিকিৎসার উন্নয়নে অগ্রদূত এসব নারীর ব্যক্তিগত ও সামষ্টিক উদ্যোগ বিবেচনায় নিয়ে পরিচিতজনদের মধ্য থেকে নামের অদ্যাক্ষরের ভিত্তিতে তালিকাটি করা হয়েছে।

বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নাতনি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনার কন্যা পুতুল বাংলাদেশে অটিজমসহ মানসিক স্বাস্থ্য সেবার প্রসারে নিয়োজিত। তিনি অটিজম বিষয়ক বাংলাদেশের জাতীয় উপদেষ্টা পরিষদের সভাপতি। ২০১৭ সালে ডব্লিউএইচও তাকে মানসিক স্বাস্থ্য বিষয়ে দক্ষিণ-পূর্ব এশিয়া অঞ্চলের ‘শুভেচ্ছা দূত’ নিয়োগ দেয়।

ডব্লিউএইচওর মানসিক স্বাস্থ্যবিষয়ক বিশেষজ্ঞ উপদেষ্টা প্যানেলের সদস্য সায়মা ওয়াজেদ পুতুলের উদ্যোগেই ২০১১ সালে ঢাকায় প্রথমবারের মতো অটিজম বিষয়ক আন্তর্জাতিক সম্মেলন অনুষ্ঠিত হয়।

শেয়ার করুন !
  • 535
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply