সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা, ১১ রোহিঙ্গা আটক

0

কক্সবাজার প্রতিনিধি:

কক্সবাজারের টেকনাফে সমুদ্র পথে মালয়েশিয়াগামী ১১ রোহিঙ্গাকে আটক করেছে পুলিশ। আটক রোহিঙ্গাদের মধ্যে ৪ জন নারী।

মঙ্গলবার দিবাগত রাত ১টার দিকে তাদেরকে আটক করা হয়।

আটককৃত রোহিঙ্গারা হলেন- উখিয়া উপজেলার রোহিঙ্গা ক্যাম্পের বাসিন্দা রাফিউল কাদের, ইলিয়াস রিয়াজ, মো. আইয়ুব, আমির হাকিম, মো. ইলিয়াস, ইব্রাহিম, জানে আলম, আরেছা বিবি, তসলিমা, হারিদুর ইয়াসমিনা, জাহেরা।

টেকনাফ বাহারছড়া পুলিশ তদন্ত কেন্দ্রের পরিদর্শক মো. আনোয়ার হোসেন এ তথ্য নিশ্চিত করেন।

মঙ্গলবার গভীর রাতে কক্সবাজার-টেকনাফ মেরিন ড্রাইভের বাহারছড়া এলাকা দিয়ে রোহিঙ্গারা সমুদ্র পথে মালয়েশিয়া যাওয়ার পথে পুলিশের একটি টিম সেখানে অভিযান চালায়। এ সময় ৪ নারীসহ ১১ জন রোহিঙ্গাকে আটক করা হয়। আটক রোহিঙ্গাদের ক্যাম্পে ফেরত পাঠানো হয়েছে।

পুলিশ পরিদর্শক আনোয়ার জানান, আটক রোহিঙ্গারা মানব পা’চার চক্রের খপ্প’রে পড়ে অ’বৈধভাবে সমুদ্রপথে মালয়েশিয়া যাওয়ার চেষ্টা করছিল। এসব পা’চারকারী চক্রকে চি’হ্নিত করে আটকের চেষ্টা চলছে।

এবার ভোটার হতে এসে আটক ৩ রোহিঙ্গা

কক্সবাজারের উখিয়ায় হালনাগাদ ভোটার তালিকায় নাম ওঠাতে গিয়ে ১ নারীসহ ৩ রোহিঙ্গা আটক হয়েছে।

বৃহস্পতিবার (৩ অক্টোবর) বিকেল সাড়ে ৫টার দিকে উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের সোনারপাড়া উচ্চ বিদ্যালয় কেন্দ্র থেকে তাদের আটক করা হয়।

পরে রাতে ৩ রোহিঙ্গাকে ১ মাস করে জেল দেন ভ্রাম্যমাণ আদালত। আটকরা হল- উখিয়ার জালিয়াপালং ইউনিয়নের ডেইলপাড়া গ্রামের আবদুল হামিদ (৩২), নুর হোসেন (২৮) ও মুর্শিদা বেগম (২৫)।

উখিয়ার অতিরিক্ত নির্বাচন কর্মকর্তা মো. বেদারুল ইসলাম জানান, জালিয়াপালং ইউনিয়নের ৪, ৫ ও ৬ নম্বর ওয়ার্ডের তথ্য সংগৃহীত ও যাচাইকৃত নাগরিকদের ভোটার অন্তর্ভুক্তির দিন ছিল বৃহস্পতিবার।

এদিন বিকেলে ছবি তুলতে আসা ওই ইউনিয়নের ডেইলপাড়া গ্রামের আবদুল হামিদ, নুর হোসেন ও মুর্শিদা বেগমকে স’ন্দেহ হলে উখিয়া নির্বাচন অফিসের ডাটা এন্ট্রি অপারেটর মো. ইসা জিজ্ঞাসা’বাদ করেন। এ সময় তারা রোহিঙ্গা বলে স্বীকার করলে ৩ জনকে বুথ থেকে পুলিশের মাধ্যমে আটক করা হয়।

উখিয়া উপজেলার নির্বাহী কর্মকর্তা মো. নিকারুজ্জামান চৌধুরী বলেন, আটক রোহিঙ্গারা মিয়ানমারের নাগরিক। তারা স্থানীয় এক ব্যক্তিকে টাকা দিয়ে ভোটার হতে চেয়েছিল বলেও স্বীকার করেছে।

সংশ্লিষ্ট স্থানীয় ব্যক্তিকেও এ ব্যাপারে আইনের আওতায় আনার উদ্যোগ চলছে। আটক রোহিঙ্গাদের নামে ইস্যুকৃত জন্ম নিবন্ধন সনদ বাতিলের জন্য সংশ্লিষ্ট ইউপি চেয়ারম্যানকে চিঠি দেয়া হচ্ছে বলেও জানান ইউএনও।

শেয়ার করুন !
  • 41
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply