অধ্যাপক জামিলুর রেজা চৌধুরীর ওপর যে কারনে ক্ষি’প্ত বুয়েট ভিসি

0

বুয়েট প্রতিনিধি:

আবরার ফাহাদ হ’ত্যার পর ভিসি ড. সাইফুল ইসলামের পদ’ত্যাগ দাবি করেছেন বুয়েট অ্যালামনাইয়ের সভাপতি অধ্যাপক ড. জামিলুর রেজা চৌধুরী। আর এতে তার ওপর চটেছেন বুয়েট ভিসি।

উপাচার্যের পদ’ত্যাগসহ ৭ দফা জানান বুয়েটের সাবেক শিক্ষক ও বুয়েট অ্যালামনাইয়ের সভাপতি। এ প্রসঙ্গে ভয়েস অব আমেরিকাকে দেয়া এক সাক্ষাৎকারে উপাচার্য সাইফুল ইসলাম বলেন, অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী দাবিকে যৌক্তিক মনে করি না।

জামিলুর রেজা চৌধুরী সম্পর্কে বুয়েট ভিসি বলেন, উনি আরেক বিশ্ববিদ্যালয়ের উপাচার্য। ওখানে কাজ ফেলে এখানে আমার সঙ্গে কথা না বলে আমার পদ’ত্যাগ চাইলেন কী করে? এটা এথিক্যাল হলো না। উনি সম্মানিত ব্যক্তি, আমি সব সময় সম্মান করে কথা বলি উনাকে। উনাকে অনেক সময় টেলিফোনও করি। কাল আমি কুষ্টিয়া গেলাম, উনি এখানে এসে এ কথা বললেন। এটা তো যৌক্তিক কথা হলো না। একটা ঘটনা ঘটেছে, পূর্বাপর না জেনে কয়েকজনকে নিয়ে এ কথা বললেন। উনি এতবড় জ্ঞানী পণ্ডিত হয়ে এটা কীভাবে বললেন? আমি দুঃ’খিত ও ম’র্মাহত হয়েছি।

পদ’ত্যাগের বিষয়ে তিনি বলেন, প্রশ্নই ওঠে না। কারণ আমার এখানে কোনো অ’ন্যায় নেই। আমি আমার ডিউটি পালন করেছি। আমার ব্য’র্থতা কী করে হবে? আমি চেষ্টার কোনো ত্রু’টি করিনি। আমি তো আইডেন্টিফাই করতে পেরেছি আগেই।

খুনের ঘটনায় নিজের ব্য’র্থতা আছে কিনা প্রশ্নে তিনি বলেন, না আমার ব্য’র্থতা কী করে হবে? আমি চেষ্টার কোনো ত্রু’টি করিনি। আমি তো আইডেন্টিফাই করতে পেরেছি আগেই। ডিএসডব্লিউ (ছাত্রকল্যাণ পরিচালক) চেঞ্জ করলাম।

ভিসি সাইফুল ইসলাম বলেন, আমাকে এখন কঠোর ডিএসডব্লিউ নিয়োগ দিতে হবে। এই কাজটি তো কেউই করতে চায় না। তদন্ত কমিটি যেটি করলাম, করে শেষ করিনি ই-মেইলে বলছে- এ দায়িত্ব পালন করতে পারবে না। কাকে দিলে চলবে, কাকে দিলে চলবে না- আমাকে খুঁজতে হয়। এ করতে করতে মাথার চুল আর থাকে না।

ছাত্ররা যে ১০ দফা দাবি জানিয়েছেন তার মধ্যে অন্যতম দাবি বুয়েটের শিক্ষার্থী আবরার ফাহাদকে যারা হ’ত্যা করেছে বলে অভিযুক্ত তাদের ৭২ ঘণ্টার মধ্যে বিশ্ববিদ্যালয় থেকে বহি’স্কার করতে হবে। ফৌজদারি বিচারের ওপর বিশ্ববিদ্যালয় প্রশাসনের কোনো নিয়ন্ত্রণ নেই, কোর্টের মাধ্যমে বিচার হবে। কিন্তু বিশ্ববিদ্যালয় থেকে অভিযুক্ত ছাত্র বহি’স্কার করার যে বিষয়টি সেটি তো আপনার নিয়ন্ত্রণে রয়েছে। ৭২ ঘণ্টা পার হয়ে গেছে।

বিশ্ববিদ্যালয়ের অভ্যন্তরীণ শিক্ষক রাজনীতির কারণে সমস্যা সৃষ্টি হয়েছে বলে মনে করছেন কিনা প্রশ্নে বুয়েট ভিসি বলেন, এটা তো একটা পার্ট আছেই। সুনির্দিষ্ট’ভাবে বলা মুশকিল। আমাকে সব মতা’বলম্বীকে নিয়েই বিশ্ববিদ্যালয় চালাতে হয়।

শেয়ার করুন !
  • 99
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply