জাপানের দিকে এগিয়ে আসছে শতাব্দীর ভয়’ঙ্করতম টাইফুন

0

আন্তর্জাতিক ডেস্ক:

দরজা-জানালা বন্ধ করে আত’ঙ্কে কার্যত ঘরে ঢুকে বসে আছেন জাপানের মানুষজন। বাস-ট্রেনে লোক চলাচল কম। বাতিল করা হয়েছে দেড় হাজারেরও বেশি ফ্লাইট। এভাবে সপ্তাহান্তে থেমে গেছে টোকিওর জীবন।

বিধ্বং’সী টাইফুন ‘হাগিবিস’ আ’ছড়ে পড়তে পারে যে কোনও সময়। শক্তি বাড়িয়ে একটু একটু করে জাপানকে গ্রা’স করতে এগিয়ে আসছে শতাব্দীর ভয়ঙ্ক’রতম এই ঝড়!

জাপানের আবহাওয়া দপ্তর এবং টাইফুন ওয়ার্নিং সেন্টার জানিয়েছে, এই টাইফুনের সবচেয়ে বেশি প্র’ভাব পড়তে পারে টোকিওতেই। ১৩০ মাইল প্রতি ঘণ্টা বেগে আ’ছড়ে পড়বে এই ঝড়। সঙ্গে অতি ভারী বৃষ্টি। হাগিবিসের গতিপথ শনাক্ত করেছে নাসার ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন (নোয়া)-র পাঠানো সুয়োমি এনপিপি স্যাটেলাইট। নাসা জানিয়েছে, শতাব্দীর এটাই সবচেয়ে ভয়’ঙ্কর টাইফুন হতে চলেছে।

‘ক্যাটেগরি ১’ পর্যায়ের টাইফুন হাগিবিসের প্র’ভাবে টোকিওর মেট্রোপলিটন এলাকাসহ জাপানের কান্ট-কোশিন অঞ্চলে বাড়িঘর ভে’ঙে পড়তে পারে বলে স’তর্কতা জারি করেছে প্রশাসন। সমুদ্রে ৪১-৪৫ ফুট উঁচু ঢেউ ওঠার সম্ভাবনা রয়েছে। উপকূলবর্তী এলাকার শহরগুলোকে খালি করার নির্দেশ দিয়েছে প্রশাসন। টাইফুনের আশ’ঙ্কায় সপ্তাহান্তে রাগবি বিশ্বকাপের ২টি ম্যাচ বাতিল হয়েছে।

আজ থেকেই সমস্ত ফ্লাইট বাতিল করে দিয়েছে অল নিপ্পন এয়ারওয়েজ। এনএ এবং জাল কর্তৃপক্ষ বাতিল করেছে যথাক্রমে ৫৫৮টি ও ৫৪০টি ফ্লাইট। রাস্তায় বন্ধ বাস-ট্রেন চলাচল। এ দিন সকালের পর থেকে বুলেটসহ সমস্ত ট্রেন পরিষেবা বন্ধ রাখার কথা ঘোষণা করা হয়েছে। প্রয়োজন ছাড়া বাড়ির বাইরে বের হতে নি’ষেধ করা হয়েছে। জাপানের একটি মেটিরিওলজিক্যাল এজেন্সি জানিয়েছে, এই ঝড়ের তা’ণ্ডবে বিদ্যুৎসংযোগ বি’চ্ছিন্ন হওয়ার আশ’ঙ্কা রয়েছে।

গত বছর বিধ্বং’সী সামুদ্রিক ঝড় ‘জেবি’-র ধ্বং’সলীলায় বি’পর্যস্ত হয়েছিল পশ্চিম জাপান। ঝড়, ভারী বৃষ্টি, ধ’স, বন্যা এবং তাপমাত্রার হঠাৎ বদলে ক্ষ’তিগ্রস্থ হয়েছিল জাপানের বহু শহর। মৃ’ত্যু হয়েছিল বহু মানুষের।

১৯৫৮ সালের টাইফুনে সবথেকে বেশি ক্ষ’তিগ্রস্ত হয়েছিল জাপান। সেবার দেশের বিভিন্ন অঞ্চলে ১২০০ মানুষের মৃ’ত্যু হয়েছিল। নি’খোঁজ হন অনেকে। তবে আবহাওয়াবিদরা জানিয়েছেন, হাগিবিসের তা’ণ্ডব অতীতের সব টাইফুনের থেকে অনেক বেশি হবে। অন্তত ১৪০০ কিলোমিটার এলাকা জুড়ে ঝাঁ’পিয়ে পড়বে এই টাইফুন।

টাইফুন ‘হাগিবিস’-এর মো’কাবিলায় প্রয়োজনীয় সবরকম ব্যবস্থা নিতে নির্দেশ দিয়েছেন জাপানের প্রধানমন্ত্রী শিনজো আবে। উপকূল এলাকায় তৈরি আছে নৌবাহিনী। প্রস্তুত থাকতে বলা হয়েছে বিমানবাহিনী ও উ’দ্ধারকারী দলগুলোকেও।

পরিস্থিতি মোকাবিলায় সমস্ত সরকারি মন্ত্রণালয় একযোগে কাজ করছে বলে জাপানের একটি সংবাদমাধ্যম জানিয়েছে।
.
সূত্র: এনডিটিভি ও দ্য ওয়াল।

শেয়ার করুন !
  • 175
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!