মহাকাশে কৃত্রিম মাংস তৈরি করল ইসরায়েলি কোম্পানি

0

বিজ্ঞান ও তথ্য প্রযুক্তি ডেস্ক:

মহাকাশে কৃত্রিম মাংস তৈরি করেছে ইসরায়েলের একটি খাদ্য কোম্পানি। ৭ অক্টোবর এ বিষয়ে ঘোষণা দেয়া হয়। থ্রিডি বায়োপ্রিন্টেড মহাকাশে তৈরি মাংসের জন্য কোনো প্রাণীর ক্ষ’তি হয়নি বলে জানিয়েছে গবেষক প্রতিষ্ঠান।

আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে কৃত্রিম মাংস তৈরি করা ইসরায়েলের ওই কোম্পানির নাম আলেফ ফার্মস। মহাকাশে ল্যাবে কৃত্রিম মাংস তৈরির ঘটনা এটিই প্রথম।

গরুর প্রাকৃতিক পেশীর টিস্যুর অনুকরণে মাংসের একটি টুকরোকে বড় করে তোলার ওপর পরীক্ষা নিরীক্ষা চালানো হয়েছে। ইসরায়েলের ওই প্রতিষ্ঠানটি রাশিয়ান প্রতিষ্ঠান- থ্রিডি বায়োপ্রিন্টিং সলিউশন এবং যুক্তরাষ্ট্রের দুটি খাদ্য প্রস্তুতকারী প্রতিষ্ঠানের সঙ্গে সমন্বয় করে পরীক্ষাটি চালিয়েছে।

মহাকাশচারীরা গত সেপ্টেম্বরে থ্রিডি প্রিন্টার ব্যবহার করে স্টেশনে গরু ও খরগোশের মাংস এবং মাছের টিস্যু উৎপাদন করেন। দীর্ঘ সময়ের ভ্রমণ এবং মহাকাশে দীর্ঘ সময় কাটানো, বিশেষ করে, মঙ্গল অভিযানের মতো দীর্ঘ সময়ের যাত্রার ক্ষেত্রে এই উদ্ভাবন নতুন মাইলফলক।

২০১৩ সালে ডাচ বিজ্ঞানী মার্ক পোস্ট ল্যাবে প্রথমবারের মতো কৃত্রিম গরুর মাংসের বার্গার আকৃতির স্টেম’সেল তৈরি করেন। এর উৎপাদন খরচ বেশি হওয়ায় আরও সাশ্রয়ী মূল্যে বিক্রির জন্য প্রযুক্তি উন্নয়নের চেষ্টা চলছে।

মার্কিন ভারপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রীর পদ’ত্যাগ

পদ’ত্যাগের ঘোষণা দিয়েছেন আমেরিকার ভারপ্রাপ্ত হোমল্যান্ড সিকিউরিটি বিষয়কমন্ত্রী কেভিন ম্যাকঅ্যালিনান। ডোনাল্ড ট্রাম্প প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব নেয়ার পর ম্যাকঅ্যালিনান হলেন ৪র্থ ব্যক্তি যিনি হোমল্যান্ড সিকিউরিটি বিষয়ক মন্ত্রীর পদ থেকে সরে দাঁড়ালেন।

এদিকে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জানিয়েছেন, আগামী সপ্তাহে নতুন হোমল্যান্ড সিকিউরিটি প্রধানের নাম ঘোষণা করা হবে।

অ্যালিনান তার পদ’ত্যাগপত্র জমা দিলে প্রেসিডেন্ট ট্রাম্প তার নিজস্ব টুইটার অ্যাকাউন্টে ট্রাম্প বলেন, ৪৮ বছর বয়সী ম্যাকঅ্যালিনান নিজের পরিবারের সঙ্গে এবং ব্যক্তিগত কাজে বেশি সময় ব্যয় করতে চান।

অন্যদিকে, ম্যাকঅ্যালিনান নিজেও তার টুইটার পেইজে এক বিবৃতি দিয়ে পদ’ত্যাগের কথা জানিয়েছেন।

সম্প্রতি আমেরিকার রাজধানী ওয়াশিংটনে একদল বিক্ষো’ভকারীর ব্যাপক প্র’তিবাদের মুখে ম্যাকঅ্যালিনান একটি বিত’র্ক মঞ্চ থেকে নেমে যেতে বা’ধ্য হন।

বিক্ষো’ভকারীরা সে সময় অভিবাসন প্রত্যাশীদের ওপর মার্কিন সীমান্তর’ক্ষীদের হাম’লার তীব্র নি’ন্দা জানিয়ে অ্যালিনানকে মঞ্চ ছেড়ে চলে যেতে বাধ্য করেন। এরপরই তিনি পদ’ত্যাগের ঘোষণা দিলেন।

শেয়ার করুন !
  •  
  •  
  •  
  •  
  •  
  •  

এই ওয়েবসাইটের যাবতীয় লেখার বিষয়বস্তু, মতামত কিংবা মন্তব্য– লেখকের একান্তই নিজস্ব। somoyekhon.net-এর সম্পাদকীয় নীতির সঙ্গে এর মিল আছে, এমন সিদ্ধান্তে আসার কোনো যৌক্তিকতাই নেই। লেখকের মতামত, বক্তব্যের বিষয়বস্তু বা এর যথার্থতা নিয়ে somoyekhon.net আইনগত বা অন্য কোনো ধরনের কোনো প্রকার দায় বহন করে না।

Leave A Reply

error: Content is protected !!